Sunday, November 27, 2022
Homelatest newsঅতিরিক্ত পাদ হওয়ার কারণ

অতিরিক্ত পাদ হওয়ার কারণ

কিন্তু তবুও এমন হয়েই থাকে । কেউ কি ভেবেছেন, এমটা কেন হয়? অনেকের এ সমস্যা বেশিই হয়ে থাকে । এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এ ধরনের সমস্যা কি কারণে বেশি হতে পারে ।
. সোডা আপনি যদি সেই দলের মানুষ হয়ে থাকেন যারা সোডাকে’ না’ বলতে পারেন না, তবে বায়ু ত্যাগের সমস্যা বাড়বে । কার্বোনেটেড পানীয় পেটের মধ্যে বায়ু তৈরি করে আর তা বেরিয়ে আসে বাতকর্ম হয়ে । তখন এই বায়ু বের করা জরুরি হয়ে পড়ে ।

২. সালাদে আসক্তি যখন স্বাস্থ্যকর খাবার বলতে কেবল সালাদ বেছে নেন, তখন এ সমস্যা হবেই । স্বাস্থ্যপ্রদ এসব সবজির মধ্য থাকতে পারে ব্রোকোলি, বাঁধাকপি ইত্যাদি । সব সবজিতে এমন হয় না । তবে এতে কিছু কার্বোহাইড্রেট থাকে অনাকাঙ্ক্ষিত গ্যাস উৎপন্ন করে । হজমের প্রক্রিয়ায় এমনটা হয়ে থাকে ।

অতিরিক্ত পাদ হওয়ার কারণ

৩. মূলা পছন্দ? শীতের সবজির জনপ্রিয় একটি মূলা । কিন্তু মূলা খেলে পেটে যথেষ্ট গ্যাস হয় যা বের করে দেওয়া জরুরি । এই সবজিতে সবচেয়ে বেশি বায়ু নির্গত হয় ।

৪. বায়ু গেলা আমরা প্রতিদিনই নিজের অজান্তে বায়ু গিলে ফেলি । এই বায়ু চলে যায় সরাসরি গ্যাস্ট্রোইনটেস্টনাল ট্রাক্টে । তা ছাড়া এমনিতেই খাওয়ার সময় কিছু বায়ু চলে যায় পেটের মধ্যে । এই বাতাস দেহে আটকা পড়ে যায় । কাজেই বেরিয়ে আসার পথ দরকার । আর তা পায়ু পথেই বের হয় ।

৫. মিষ্টি খান বেশি? যদি জবাবটা হ্যাঁ- সূচক হয় তো এমনটা ঘটবেই । মিষ্টিতে থাকে ফক্স সুগার । এই চিনি আমাদের দেহ হজম করতে পারে না । এগুলো থেকে যায় অন্ত্রে । তখন এগুলো বাতকর্ম সৃষ্টি করে ।

আরও পড়ুন: ভাই বোন চটি গল্প – দেখা কত অপরাধ জেনে নিন

আরও পড়ুন: সহবাস করার পদ্ধতি – বিভিন্ন আসনের ছবি

৬. চাপের মধ্যে আছেন? ব্যাপক কাজের চাপে অস্থির হয়ে আছেন হয়ত । কিংবা মানসিক চাপের কারণেও বায়ু নির্গত হতে পারে । অস্ত্র মানুষের স্নায়ুতন্ত্রের সঙ্গে জড়িত । মানসিক চাপে এই ব্যবস্থা প্রভাবিত হয় । এ কারণ বায়ু নির্গত হতে পারে ।

অতিরিক্ত পাদ হওয়ার কারণ

৭. সদ্য সন্তানের মা হয়েছেন যে নারীরা নতুন মা হয়েছেন তাদের এ সমস্যা দেখা দিতে পারে । এ ক্ষেত্রে ধৈর্য ধরুন । সব ঠিক হয়ে যাবে ।

৮. কোষ্ঠকাঠিন্য আছে এ সমস্যাতেই বায়ু নির্গমনের ঘটনা বেড়ে যায় । যেকোনো খাবারের কারণে কোষ্ঠকাঠিন্য দেখা দেয় । এতে মল শক্ত হয়ে যায় । ফলে তা অস্ত্রে আটকে থাকে ও প্রদাহ সৃষ্টি করে । এতে বায়ু উৎপন্ন হয় ।

আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম ও দাম শিশু ও বয়স্কদের

আরও পড়ুন: ১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!