Thursday, August 18, 2022
HomeUncategorizedইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি

ইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি

প্রিয় পাঠকগণ আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজ আমরা কথা বলবো ট্যাবলেট ইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি। ইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি?মুডঅন ট্যাবলেট এর কাজ কি?রুপা ট্যাবলেট এর কাজ কি?Ezylife খাওয়ার নিয়ম?পায়খানা কষা হলে কি ঔষধ?Dulcolax 5mg কি কাজ করে?Deflux 10 mg খাওয়ার নিয়ম?সেটিরিজিন খাওয়ার নিয়ম?Omidon ট্যাবলেট ?ইত্যাদি সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করবো । তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান হোয়াইটিং ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

সক্রিয় অবস্থায় সােডিয়াম পিকোসালফেট অন্ত্র প্রাচীরের স্নায়ু প্রান্তকে উদ্দীপনা দেয়, বৃহদন্ত্রের লুমেনে পানি ও ইলেকট্রলাইটের পরিমাণ বেড়ে যায় এবং পেরিস্টালসিস ত্বরান্বিত হয়। ফলশ্রুতিতে মল নরম হয়ে দ্রুততার সাথে অগ্রসর হয় এবং মলাশয়ের পূর্ণতা অনুভূত হয়। মলাশয়ের এই প্রভাব মল ত্যাগ ত্বরান্বিত করতে সাহায্য করে।

Indications
Sodium Picosulfate is indicated in the following conditions-
Constipation of any etiology
Relief from prolonged & recurrent constipation
Bowel clearance before surgery, childbirth or radiological investigations

Pharmacology
Sodium Picosulfate is a triarylmethane group derivative stimulant laxative. After oral administration it is activated by the colonic bacteria and acts locally in the colon. The active form then stimulates the nerve endings of the intestinal wall and results in colonic peristalsis with promotion of accumulation of water and electrolytes in the colonic lumen. This results in stimulation of defecation, reduction of transit time and softening of the stool. Stimulation of the rectum causes increased motility and a feeling of rectal fullness. The rectal effect may help to restore the “call to stool”.

Dosage & Administration
For oral administration. The following dosages are recommended to be taken at night to produce evacuation the following morning. It is recommended to start with the lowest dose. The dose may be adjusted up to the maximum recommended dose to produce regular stools. The maximum recommended daily dose should not be exceeded:

Adults and children over 10 years of age-
Tablet: 5-10 mg per day.
Oral Solution: 5-10 ml or one to two teaspoonful per day.
Children are aged 4-10 years-
Tablet: 2.5-5 mg per day.

Oral Solution: 2.5-5 ml or Half to one teaspoonful per day.
Children under 4 years of age-
Oral Solution: 0.25 ml/kg body weight per day.

Interaction
The concomitant use of diuretics or adreno-corticosteroids may increase the risk of electrolyte imbalance if excessive doses are taken. Concurrent administration of antibiotics may reduce the laxative action of this product.
Contraindications

Ileus or intestinal obstruction, severe painful and/or feverish acute abdominal conditions (e.g. appendicitis) potentially associated with nausea and vomiting, acute inflammatory bowel diseases, severe dehydration, known hypersensitivity to Sodium Picosulfate or any other component of the product.

মুডঅন ট্যাবলেট এর কাজ কি

মাথা ব্যথা থেকে মুক্তির জন্য মুডঅন খাওয়া হয়। যখন মাথা ব্যথা হয় তখন ১টি ট্যাবলেট খাবেন। বিষন্নতা সহকারে অথবা বিষন্নতা ছাড়া মৃদু ও মাঝারি ধরনের অস্থিরতা,দুশ্চিন্তা/উদ্বিগ্নতার ক্ষেত্রে নির্দেশিত।

এটি হচ্ছে নরট্রিপ্টিইলিন এবং ফ্লুফিনাজিন এর সমন্বয়ে গঠিত একটি ঔষধ। দুম্চিন্তা অথবা অবসাদগ্রস্থতা থেকে উদ্ভুত। নরট্রিপ্টিইলিন একটি ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট যা তন্দ্রা আনয়নকারী কার্যকারিতা অনেক কম।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান বডি লোশন কিনতে ক্লিক- এখনই কিনুন

ফ্লুফিনাজিন ডোপামিন D2 রিসেপ্টর বিরোধী হিসেবে কাজ করে। এটি ব্যাবহারগত জটিলতা এবং অহেতুক অনিচ্ছকৃত নড়াচড়া দমন করে। নরট্রিপ্টাইলিন নরএপিনেপ্রিন এং সেরোটোনিন গ্রহণে বাধা দেয়।

ব্যবহার
বিষন্নতা যুক্ত বা বিষন্নতা ব্যতীত সাধারণ উদ্বেগ, দুশ্চিন্তা এবং / অথবা উত্তেজনা। বিভিন্ন ধরনের নিউরােসিস (উদ্বেগ, হিস্টেরিয়া, বিষন্নতা, নিউরেসথেনিয়া, হাইপােকন্ড্রিয়া), ঘুমের অনিয়ম, ক্ষেত্রবিশেষে ক্ষণস্থায়ী জটিলতা ও শিক্ষণে জটিলতা।

বাণিজ্যিক নাম মুডন
জেনেরিক ফ্লুফিনাজিন + নরট্রিপ্টিইলিন
ধরণ ট্যাবলেট, ক্যাপসুল
পরিমাপ 0.5mg+10mg,
চিকিৎসাগত শ্রেণি Combined anxiolytics & anti-depressant drugs
উৎপাদনকারী Ibn-sina Pharmaceuticals Ltd, Alkem Laboratories Ltd
উপলভ্য দেশ Bangladesh, India

খাওয়ার নিয়ম
মুডন খাওয়ার নিয়ম

সেবনমাত্রা প্রয়ােজন অনুযায়ী পরিবর্তনযােগ্য।
নির্দেশিত সেবনমাত্রা হচ্ছে প্রতিদিন ৩ টি ট্যাবলেট একক মাত্রায় রাতে সেব্য অথবা ১ টি করে ট্যাবলেট দিনে ৩ বার।
নরফ্লু দ্বারা চিকিৎসার মেয়াদকাল সর্বোচ্চ ৩ মাস। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

রুপা ট্যাবলেট এর কাজ কি

রুপাটাডিন একটি দীর্ঘমেয়াদী কার্যকরী, ননসিডেটিভ হিস্টামিন H1 রিসেপ্টর এন্টাগােনিস্ট। এটি প্লাটিলেট অ্যাক্টিভেটিং ফ্যাক্টরকেও (PAF) বাধা প্রদান করে। হিস্টামিন এবং PAF উভয়ই ব্রঙ্কোকনস্ট্রিকশন করে যা ভাস্কুলার পারমিয়াবিলিটি বাড়ায় এবং প্রদাহ সৃষ্টি করে। দ্বৈত কার্যপ্রণালীর মাধ্যমে রুপাটাডিন অন্যান্য এন্টিহিস্টামিন থেকে ভালাে কার্যকারিতা দেখায়। এছাড়াও রুপাটাডিনের অন্যান্য এন্টিএলার্জিক বৈশিষ্ট্য আছে। যেমন- ইমিউনােলজিক্যাল এবং নন-ইমিউনােলজিক্যাল স্টিমুলাই দ্বারা মাস্ট সেলের ডিগ্রানুলেশন প্রতিরােধ, সাইটোকাইনের নিঃসরণ প্রতিরােধ, বিশেষভাবে মাস্ট সেল এবং মনােসাইট হতে TNF- এর নিঃসরণ প্রতিরােধ করে।

ব্যবহার
রাইনিটিস, হাঁচি, নাক দিয়ে পানি পড়া, নাক চুলকানি, নাক বন্ধ হয়ে যাওয়া উপশম করে। এছাড়া চোখের চুলকানি, চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়া, তালুর চুলকানি এবং কাশি নিরাময় করে। রুপাটাডিন ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিকারিয়া উপশম করে।

ইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি

Ezylife খাওয়ার নিয়ম

মাত্রা ও সেবনবিধি
এটি সর্বনিম্ন ডােজ থেকে শুরু করা উচিত। নিয়মিত মল ত্যাগের জন্য সর্বোচ্চ নির্দেশিত ডােজ গ্রহণ করা যেতে পারে। সর্বোচ্চ নির্দেশিত দৈনিক ডােজ অতিক্রম করা উচিত নয়। ট্যাবলেট: প্রতিদিন ৫-১০ মি.

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক-এখনই কিনুন

Overview:

Sodium picosulfate is a locally acting laxative (used as a treatment for constipation).

Sodium Picosulfate reaches the colon without any appreciable absorption. Therefore, enterohepatic circulation is avoided. By bacterial cleavage the active form, the free diphenol, is formed in the colon. Consequently, there is an onset of action between 6 – 12 hours, which is determined by the release of the active substance from the preparation.

Presentation

Tablet : 10 mg

Oral Solution : 5 mg/ 5 ml

পায়খানা কষা হলে কি ঔষধ

ইজিলাইফ ১০ ট্যাবলেট এর কাজ কি

কষা পায়খানা
পায়খানা হওয়ার ঔষধ হচ্ছে দূরালেক্স (Duralax) . আপনারা যদি এই ঔষধ খেতে পারেন তাহলে আপনাদের পায়খানা হবে। পায়খানা হওয়ার জন্য এই ঔষধটি অনেক ভালো। আমাদের দেশের অনেক মানুষ এই দূরালেএক্স ঔষধ খেয়ে থাকে, আর এই ঔষধ খেয়ে অনেক মানুষ উপকার পেয়েছেন।

কোষ্ঠকাঠিন্য একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা। অনেকের টয়লেটে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়, কিন্তু পেট পরিষ্কার হয় না। এ নিয়ে অস্বস্তিতে ভোগেন তাঁরা। মলত্যাগ যদি সপ্তাহে তিনবারের কম অথবা পরিমাণে খুব কম হয়, অনেকক্ষণ ধরে চেষ্টা করেও মলত্যাগ না হয়, অথবা মল অস্বাভাবিক রকমের শক্ত বা শুকনো হয়, তাহলে তাকে কোষ্ঠকাঠিন্য বলে। বিভিন্ন কারণে এ সমস্যা দেখা দেয়। তবে অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভ্যাস কোষ্ঠকাঠিন্যের পেছনে প্রধান ভূমিকা পালন করে। তাই এ সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাভ্যাস পরিবর্তন ও স্বাস্থ্যকর জীবনযাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Dulcolax 5mg কি কাজ করে

বিসাকোডিল একটি ডাইফেনলিক যৌগ। এর রাসায়নিক কাঠামো ফেনলফথালিনের মতই। এটি রেচক হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিসাকোডিল পেরনস্টালিসিসকে উদ্দীপিত করতে এবং অন্ত্রের জল এবং ইলেক্ট্রোলাইটস বাড়ানোর জন্য অন্ত্র এবং কোলনের উপর কাজ করে।

Dulcoflex 5Mg Tablet উত্তেজক ল্যাক্সেটিভ হিসাবে কাজ করে। ওষুধটি কোলন পেরিস্টালসিসের মাধ্যমে অন্ত্রের গতিকে প্ররোচিত করতে কোলনের ইনটেস্টা‌ইনাল মিউকোসাকে উত্তেজিত করে।

এই ওষুধের ডোজ রোগীর অতীতে কোন চিকিৎসা বা অতীতে কোন রোগের ইতিহাস এবং এই ওষুধের দ্বারা চিকিৎসার অধীনে থাকাকালীন সময়ে শারীরিক অবস্থার উপর নির্ভর করে। সাধারণত, এই ওষুধের ডোজ প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ৫ গ্রাম থেকে ১৫ মিলিগ্রামের মধ্যে পরিবর্তিত হয়। ওষুধটি আপনি খাবারের সাথে বা খাবার ছাড়াই গ্রহণ করতে পারেন। তবে ওষুধ ব্যবহারের সময়কাল সম্পর্কে আপনার ডাক্তারের দ্বারা প্রদত্ত প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

এই ওষুধ আপনার জন্য নির্ধারণ করার আগে নিশ্চিত হয়ে নিন যে এই ওষুধ বা ওষুধের কোন উপাদানগুলি থেকে আপনার কোনও অ্যালার্জি নেই। ওষুধটি গর্ভবতী এবং শিশুকে বুকের দুধ খাওয়ানো মহিলাদের ব্যবহার করার জন্য প্রস্তাব দেওয়া হয় না।

Deflux 10 mg খাওয়ার নিয়ম

ডেফলাক্স খাওয়ার নিয়ম
প্রাপ্তবয়স্কদের জন্য: ১০ – ২০ মিলিগ্রাম প্রতি ৪ থেকে ৮ ঘন্টা পরপর

শিশুরা: ০.২ – -.৪ মিলিগ্রাম/কেজি প্রতি ৪ থেকে ৮ ঘন্টা পরপর।

খাবারের ১৫ থেকে ৩০ মিনিট আগে ডোম্বেরিডোন ট্যাবলেট এবং সাসপেনশন নেওয়া উচিত। তীব্র বমি বমি ভাব এবং বমি বমিভাবের জন্য, চিকিত্সার সর্বাধিক সময়কাল ১২ সপ্তাহ।

Deflux খাওয়ার নিয়মশুরুতে ওষুধ খাওয়ার আগে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া উচিত, জীবাণুমুক্ত করার জন্য। রোগী হাতে ওষুধ খাওয়ার অক্ষম হলে, সেক্ষেত্রে সহযোগীকে ভাল করে হাত ধৌত করে নিতে হবে। কারণ আমাদের শরীরের প্রায় সকল রোগই ব্যাক্টেরিয়া, ভাইরাস, ছত্রাক, প্যারাসাইট ইত্যাদির জন্য হয়ে থাকে।

সেটিরিজিন খাওয়ার নিয়ম

৬ বছর বা এর বেশী বয়সের শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে: ট্যাবলেট: দৈনিক ১টি ট্যাবলেট। সিরাপ: ২ চা চামচ প্রতিদিন একবার অথবা ১ চা চামচ প্রতিদিন দুই বার। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১/২ চা চামচ করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে। .

সেটিরিজিন খাওয়ার নিয়ম

৬ বছর বা এর বেশী বয়সের শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে: ট্যাবলেট: দৈনিক ১টি ট্যাবলেট।
সিরাপ: ২ চা চামচ প্রতিদিন একবার অথবা ১ চা চামচ প্রতিদিন দুই বার।
২-৬ বৎসরের বাচ্চাদের : সিরাপ: এক চা চামচ প্রতিদিন। অথবা ১/২ চা চামচ প্রতিদিন দুই বার।
৬ মাস-২ বছরের নীচে বাচ্চাদের : সিরাপ: ১/২ চা চামচ প্রতিদিন।
১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১/২ চা চামচ করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।
পেডিয়াট্রিক ড্রপস্: ১ মি.লি. করে দিনে একবার।
১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১ মি.লি. করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।

Omidon ট্যাবলেট

ডমপেরিডান অন্ত্রের উপরের অংশের স্বাভাবিক গতি ও স্থিতিস্থাপকতা বজায় রাখে, পাকস্থলীর খাদ্য অপসারণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করে, এন্ট্রাল ও ডিওডেনাল পেরিস্টালসিসকে বাড়িয়ে দেয় এবং পাইলােরাসের সংকোচনকে নিয়ন্ত্রণ করে। ডমপেরিডান খাদ্যনালীর সঞ্চালনকে ত্বরান্বিত করে এবং খাদ্যনালীর নিম্নাংশে স্ফিংক্টার-চাপকে বাড়িয়ে দেয়।

ডম্পেরিডোন একটি ডোপামিন বিরোধী যা মূলত চেমোরসেপ্টর ট্রিগার জোন (সিটিজেড) এবং পেটে অবস্থিত ডোপামাইন রিসেপ্টরগুলিকে অবরুদ্ধ করে। এর গ্যাস্ট্রোপ্রোকিনেটিক ক্রিয়াটি ডোপামাইন রিসেপ্টরগুলির ব্লকিং প্রভাবের উপর ভিত্তি করে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের গতিবেগের উপর প্রভাব ফেলে। রক্ত-মস্তিষ্কের বাধা পেরিয়ে প্রবেশের কারণে, সাইকোট্রপিক এবং নিউরোলজিক পার্শ্ব প্রতিক্রিয়াগুলি বাদ দিয়ে, ডম্পেরিডোন মস্তিষ্কের ডোপামিনার্জিক রিসেপ্টরগুলিতে প্রায় কোনও প্রভাব ফেলেনি।

ডম্পেরিডোন সাধারণ গতিশীলতা এবং উপরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সুরটি পুনরুদ্ধার করে, গ্যাস্ট্রিক শূন্যকরণকে সহজ করে তোলে, অ্যান্ট্রাল এবং ডুডোনাল পেরিস্টালিসিস বাড়ায় এবং পাইলোরাস সংকোচন নিয়ন্ত্রণ করে। ডোম্পেরিডোনও খাদ্যনালীতে পেরিস্টালিসিস এবং নিম্নোক্ত এ্যাসফেজিয়াল স্পিনক্টারের চাপ বৃদ্ধি করে এবং এইভাবে গ্যাস্ট্রিক সামগ্রীর পুনঃস্থাপনা রোধ করে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!