সিনামিন ট্যাবলেট এর কাজ

কম্প্রেসার এর কাজ কি

অনলাইন শপ (গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে কম্প্রেসার এর কাজ কি সম্পর্কে কথা বলব :কম্প্রেসার এর কাজ কি? এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব এবং বিস্তারিত আলোচনা করবো যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদের.। তো চলুন বন্ধুরা আর দেরি না করে এক্ষুনি শুরু করা যাক কম্প্রেসার সম্পর্কে আলোচনা।

সরাসরি অর্ডার করতে ফোন করুন- 01751358525
সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

কম্প্রেসার এর কাজ কি

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Gazivai.com

কম্প্রেসার এর কাজ কি

কম্প্রেসর এমন ১টি মেকানিক্যাল ডিভাইস, যা গ্যাসের আয়তন কমানোর মাধ্যমে চাপ বৃদ্ধি করে। এর মাধ্যমে উচ্চচাপে বাতাস বা অন্যান্য গ্যাস সরবরাহ করা যায়। কম্প্রেসর বিভিন্ন কাজে ব্যাবহার করা হয়। গ্যাস টারবাইনে, নিউম্যাটিক যন্ত্রপাতিতে (কম্প্রেসড গ্যাস ব্যাবহার করে চলে এমন যন্ত্রপাতি) ইত্যাদি।

কম্প্রেসার এর কাজ কি

compressor শব্দের অর্থ সংকোচনকারী যন্ত্র।
মূলত রেফ্রিজারেশন সিস্টেমে, যে যন্ত্র ইভাপোরেটর হতে নিম্ন চাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিনত করে কন্ডেন্সারে প্রেরন করে তাকে কম্প্রেসার বলে।
কম্প্রেসার প্রধানত ৪ প্রকার
১/ রেসিপ্রোকেটিং কম্প্রেসার
২/ রোটারী কম্প্রেসার
৩/ সেন্ট্রিফিউগ্যাল কম্প্রেসার
৪/ স্কু টাইপ কম্প্রেসার।

ফ্রিজের কম্প্রেসার হচ্ছে ফ্রিজের ফ্রিজের কুলিং ফ্যান।কলিং মেশিন এর সাহায্যে ফ্রিজের কুলিং সিস্টেম কাজ করে। কম্প্রেসার এবং ফ্রিজের ভিতরে গ্যাস থাকে চা সংকুচিত করে ঠান্ডা বাতাস উৎপাদন করে যার কারনে ফ্রিজ ঠান্ডা হয়।

এমন কোন মানুষ পাওয়া যাবে না যে জানেনা কম্প্রেসার কি কারণ ফ্রিজ এসি ব্যবহারকারি উভয় ক্ষেত্রে কম্প্রেসার এর প্রয়োজন কম্প্রেসার কারণে ফ্রিজ এসি ঠান্ডা হয়।

কম্প্রেসার কত প্রকার

কম্প্রেসার মূলত ৫ প্রকার তা হচ্ছে রেসিপ্রকেটিং কম্প্রেসর

রেসিপ্রকেটিং কম্প্রেসর

রেসিপ্রোকেটিং কম্প্রেশন পিস্টন সিলিন্ডার মেকানিজম ব্যবহার করে গ্যাস কম্প্রেসার করে এ ধরনের কম্প্রেসার একটি মোটর ঙ্কশ্যাফটকে ঘুরায়। রেসিপ্রকেটিং কম্প্রেসর ৩ ধরনের হয়।

কম্প্রেসার কি

কম্প্রেসার হচ্ছে সংকোচনকারী যন্ত্র এই সংকোচনকারী যন্ত্রকে বলা হয় কম্প্রেসার।কম্প্রেসার শব্দটি এসেছে কম্প্রেস(compress) ।compress শব্দ থেকে যার অর্থ সংকোচন । এবং কম্প্রেসার /compressor শব্দের অর্থ সংকোচন কালী যন্ত্র ।

কম্প্রেসার কাকে বলে

এসি এবং ফ্রিজ রেফ্রিজারেশন সিস্টেমচালিত করতে যে যন্ত্র ইভাপোরেটর করতে নিম্ন বাষ্পের চাপের হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিণত করে এবং কনডেনসারের প্রেরণ করে তাকে বলে কম্প্রেসার।যে যন্ত্রের সাহায্যে বায়ু সংকোচন করা হয় তাকেই বলা হয় কম্প্রেসার ক।

আরো পড়ুনঃ মোটা হওয়ার পিউটন সিরাপ কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ করার মারাল জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক-এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *