ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

ক্যামলোসার্ট 5/20 এর কাজ কি ? এই আর্টিকেলটিতে আমরা আজকে আলোচনা করবো. ক্যামলোসার্ট এর কাজ কি
যেমন ক্যামলোসার্ট কি কাজ করে? ক্যামলোসার্ট খাওয়ার নিয়ম?Camlosart Tablet in bangla? ক্যামলোসার্ট খাওয়ার উপকারিতা? ক্যামলোসার্ট কেন খায় ? ক্যামলোসার্ট পার্শ্ব প্রতিক্রিয়া? ক্যামলোসার্ট কোথায় উৎপাদন হয়? ইত্যাদি সম্পর্কে তো চলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যায়? ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক – এখনই কিনুন

ফার্মাকোলজি এ্যামলােডিপিন একটি ডাইহাইড্রোপিরিডিন ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা ভাস্কুলার এবং কার্ডিয়াক মাংসপেশীর নরম কোষগুলােতে ক্যালসিয়ামের প্রবেশে বাধা প্রদান করে। ভাস্কুলার মাংসপেশীর থেকে হৃদপিন্ডের মাংসপেশীর প্রতি এর কার্যকারিতা বেশি।

ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

ক্যামলোসার্ট ট্যাবলেট

Amlodipine is a dihydropyridine calcium channel blocker that inhibits the transmembrane influx of calcium ions into vascular smooth muscle & cardiac muscle. Amlodipine is a peripheral arterial vasodilator that acts directly on vascular smooth muscle to cause a reduction in peripheral vascular resistance & a reduction in blood pressure.

Olmesartan is an angiotensin II receptor blocker that acts on AT1 subtype. By blocking the action of angiotensin II, Olmesartan dilates blood vessels and reduces blood pressure without affecting pulse rate.

ক্যামলোসার্ট এর ব্যবহার


উচ্চরক্তচাপে নির্দেশিত, যা একক বা যৌথভাবে অন্যান্য উচ্চরক্তচাপ বিরােধী ঔষধের সাথে ব্যবহার করা যায়। যে সকল রােগীর একাধিক উচ্চরক্তচাপ বিরােধী ঔষধের প্রয়ােজন, তাদের প্রারম্ভিক চিকিৎসায় অরবাপিন ৫/২০ ব্যবহার করা যেতে পারে।

ক্যামলোসার্ট ৫/২০ এর কাজ কি

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

Camlosart Tablet in bangla


বাণিজ্যিক নাম ক্যামলোসার্ট
জেনেরিক এ্যামলােডিপিন + ওলমিসারটান মিডক্সোমিল
ধরণ ট্যাবলেট
পরিমাপ 5mg+20mg, 5mg+40mg
চিকিৎসাগত শ্রেণি Combined antihypertensive preparations
উৎপাদনকারী Square Pharmaceuticals Ltd
উপলভ্য দেশ Bangladesh

Camlosart সুচিপত্র


ক্যামলোসার্ট
কাজ
খাওয়ার নিয়ম
পার্শ্বপ্রতিক্রিয়া
সতর্কতা
মিথস্ক্রিয়া
গর্ভাবস্থাকালীন ব্যবহার
তীব্র ওভারডোজ
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া
বৈপরীত্য
সংরক্ষণ

আরো পড়ুনঃ ব্রণের দাগ, কালো দাগ, কাটা দাগ দূর করার ক্রিম সরাসরি এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের নাইট ড্রেস সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন
ক্যামলোসার্ট খাওয়ার নিয়ম

খাওয়ার নিয়ম

প্রারম্ভিক চিকিৎসায় মাত্রাঃ একটি ৫/২০ ট্যাবলেট দিনে একবার।
রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণে ১-২ সপ্তাহ পর সর্বোচ্চ দৈনিক ১০/৪০ মি.গ্রা. দিনে একবার পর্যন্ত মাত্রা বাড়ানাে যেতে পারে।
৭৫ বৎসরের অধিক বা ক্ষতিগ্রস্থ যকৃত রােগীদের ক্ষেত্রে এই কম্বিনেশন ওষুধ দিয়ে চিকিৎসা শুরু করা উচিত নয়।
এই কম্বিনেশন ওষুধ খাবারের সাথে অথবা খাবার ছাড়াও সেবন করা যায়।
অন্যান্য উচ্চ রক্তচাপরােধী ওষুধের সাথেও এই কম্বিনেশন ওষুধ সেবন করা যায়।
পরিবর্তিত চিকিৎসায় মাত্রাঃ যে সকল রােগী এমলােডিপিন অথবা ওলমেসারটান সেবন করছিলেন, তাদের ক্ষেত্রে এই কম্বিনেশন ওষুধ রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহার করা যাবে। এক্ষেত্রে এমলােডিপিন বা ওলমেসারটান অথবা উভয় ওষুধের মাত্রা প্রয়ােজনমত বৃদ্ধি করা যেতে পারে।
সংযুক্তি চিকিৎসায় মাত্রাঃ যে সকল রােগীর উচ্চ রক্তচাপ শুধুমাত্র এমলােডিপিন অথবা ওলমেসারটান দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তাদের ক্ষেত্রে এই কম্বিনেশন ওষুধটি ব্যবহার করা যাবে।

ক্যামলোসার্ট পার্শ্বপ্রতিক্রিয়া


সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ হচ্ছে পেরিফেরাল ইডিমা, আরক্ত মুখমন্ডল, বুক ধড়ফর, মাথা ঘােরা।
প্লাসিবাে নিয়ন্ত্রিত ট্রায়াল এ অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ হচ্ছে অথোস্ট্যাটিক নিম্নরক্তচাপ, ডায়রিয়া, ফুসকুড়ি, পেট ব্যথা, অবসাদ, ব্যাকপেইন, চুলকানি, র্যাবডােমাইলাইসিস।

সতর্কতা


ভলিউম অথবা সল্ট হ্রাসযুক্ত রােগীদের হাইপােটেনশনের ক্ষেত্রে ও চিকিৎসার প্রারম্ভিক পর্যায়ে সিম্পটমেটিক হাইপােটেনশন হতে পারে।
ভেসােডাইলেশন ও মারাত্মক আওর্টিক স্টেনেসিস রােগীদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।
মারাত্মক অবস্ট্রাক্টটিভ করােনারী আর্টারী রােগীদের ক্ষেত্রেঃ ক্যালসিয়াম চ্যানেল ব্লকার চিকিৎসা গ্রহনের শুরুতে অথবা মাত্রা বৃদ্ধির ক্ষেত্রে রােগীর বুকে ব্যথা বা একিউট মায়ােকার্ডিয়াল ইনফ্রাকশনের পুনরাবৃত্তি, ব্যাপ্তিকাল বা তীব্রতা বৃদ্ধি পেতে পারে।
কনজেসটিভ হার্ট ফেইলিওর রােগীদের ক্ষেত্রেঃ হার্ট ফেইলিওর রােগীদের ক্ষেত্রে ক্যালসিয়াম চ্যানেল ব্লকার সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।
বৃক্কীয় অকার্যকারিতাযুক্ত রােগীদের ক্ষেত্রেঃ বৃক্কীয় অকার্যকারিতাযুক্ত রােগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
যকৃতের অকার্যকারিতাযুক্ত রােগীদের ক্ষেত্রেঃ যকৃতের মারাত্মক অকার্যকারিতায় এ ঔষধ সেবনের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।

মিথস্ক্রিয়া


The pharmacokinetics of Amlodipine and Olmesartan Medoxomil are not altered when the drugs are co administered. No drug interaction studies have been conducted with Amlodipine and Olmesartan combination tablet and other drugs, although studies have been conducted with the individual Amlodipine and Olmesartan Medoxomil components and no significant drug interactions have been observed.

গর্ভাবস্থাকালীন ব্যবহার


এমলােডিপিনঃ বেশী প্রয়ােজনীয় হলে ব্যবহার করা যেতে পারে। ওলমেসারটানঃ প্রেগনেন্সী ক্যাটাগরী সি (প্রথম ট্রাইমেস্টারে) এবং ডি (২য় ও ৩য় ট্রাইমেস্টারে)।

স্তন্যদানকালীন সময়ে ব্যবহার: মায়ের ক্ষেত্রে ওষুধের প্রয়ােজনীয়তা পর্যালােচনা করে ওষুধ সেবন অথবা দুগ্ধদান এর যে কোন একটি কাজ থেকে বিরত থ কিতে হবে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত নয়।

বৈপরীত্য
এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা ।

অতিরিক্ত সতর্কতা
The safety and effectiveness in pediatric patients have not been established.

তীব্র ওভারডোজ
এই কম্বিনেশন ওষুধের মাত্রাধিক্যের কোন তথ্য নেই।

অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া


ওলমিসারটান মিডক্সোমিল এর সাথে ডিগক্সিন অথবা ওয়ারফেরিন, এন্টাসিড এর গুরুত্বপূর্ণ কোন ড্রাগ ইন্টারঅ্যাকশন পরিলক্ষিত হয়নি। ওলমিসারটান মিডক্সোমিল, সাইট্রোক্রোম পি৪৫০ দ্বারা মেটাবােলাইজ হয় না এবং সাইটোক্রোম পি৪৫০ এর উপর কোন প্রভাব নেই।

সংরক্ষণ
Keep out of the reach of children. Store below 30°C. Keep in the original package in a cool & dry place in order to protect from light and moisture.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *