Tuesday, August 16, 2022
Homeউইকিপিডিয়াক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

জানবো বিডি ডট নেট এর পক্ষ থেকে আপনাদের সকলকে স্বাগতম। আজকের এই আর্টিকেলে আমরা জানবো ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

  • ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম,
  • ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার নিয়ম,
  • ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম,
  • ক্যালসিয়াম ট্যাবলেট কখন খেতে হয়,
  • ক্যালসিয়াম ট্যাবলেট এর কাজ কি,
  • ক্যালসিয়াম ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি বিষয় সম্পর্কে জানব।

আমাদের www.gazivai.comওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় পণ্য কেনাকাটা করুন। সবথেকে কম দামে পণ্য কিনতে ভিজিট করুনwww.gazivai.com

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

ক্যালসিয়াম নামের খনিজ উপাদানটি আমাদের হাড় ও দাঁত শক্ত করে, ক্ষয় রোধ করে। স্নায়ু, হৃৎস্পন্দন, মাংসপেশির কাজেও লাগে। এর অভাবে হাড় ক্ষয় বা অস্টিওপোরাসিস রোগ হতে পারে। হাড়ের ক্ষয়রোগ প্রধানত প্রবীণদের হয়ে থাকে।

হরমোনজনিত কিছু তারতম্যের কারণে প্রবীণ নারীদের এই রোগ হওয়ার ঝুঁকি বেশি। কিছু অসুখের কারণে অনেক সময় তরুণেরাও এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। কৈশোরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম-জাতীয় খাবার গ্রহণ করলে পরবর্তী সময়ে ক্যালসিয়ামের ঘাটতিজনিত সমস্যাগুলো কম হবে।

বর্তমান যুগে প্রবীনদের ক্যালসিয়ামের অভাব বেশি দেখা যায় ।তবে অনেক সময় তরুণদের বিভিন্ন রোগের কারণে ক্যালসিয়ামের অভাব হয়ে থাকে । হাড়ের নানা রকম সমস্যার মূল কারণ হচ্ছে ভিটামিন ডি ভিটামিন ডি ট্যাবলেট সাপ্লিমেন্ট নিরাপদ হলেও এগুলো অতিরিক্ত সেবন শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে ।ভিটামিনের অভাবে রিকেট রোগের শিকার হতে পারে, যদি শিশুর ভিটামিন ডি এর অপূর্ণতা থেকে থাকে।

আপনার শরীরে ভিটামিন ডি অর্থাৎ ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে কিনা সেটি আগে পরীক্ষা করেন নিশ্চিত হন তারপর ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভিটামিন ডি ট্যাবলেট গ্রহণ করুন আপনার শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আজকের এই আর্টিকেলটিতে আমরা কয়েকটি ক্যালসিয়াম সমৃদ্ধ ট্যাবলেট অর্থাৎ ভিটামিন ডি ট্যাবলেট এর নাম ,কোম্পানির নাম, দাম কত এবং এটি কোথায় কিনতে পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম
ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক – এখনই কিনুন

ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম

Calbo -D-Tablet:

ক্যালসিয়াম ট্যাবলেট ভিটামিন ডি ট্যাবলেট এর নাম শুনলে প্রথমে আমাদের যে ট্যাবলেট এর কথা মনে পড়ে সেটি হচ্ছে calbo-d ।স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কর্তিক উৎপাদিত এই ঔষধটি ক্যালসিয়ামের ওষুধ হিসেবে সব মহলে সমাদৃত।

এই ওষুধটির প্রতিটি কোথায় থাকে 30 পিস করে ট্যাবলেট যার বাজার মূল্য 210 টাকা। তবেই মূল্যে কিছুটা কম বেশি হতে পারে আপনি যেকোন ফার্মেসি থেকে ওষুধ কিনতে পারেন তবে অবশ্যই রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করবেন চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

Caldical-D-Tablet :

ভিটামিন ডি ট্যাবলেট এর মধ্যে উল্লেখযোগ্য আরেকটি ট্যাবলেট হলো caldical -D. এটি জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের একটি পণ্য ।বাজারে 50 পিচের বক্সে পাওয়া যায়। প্রতিটি ওষুধের মূল্য ধরা হয় সাত টাকা করে 50 পিস ওষুধের মূল্য হচ্ছে 350 টাকা। জিস্কা ফার্মা আরে ওষুধটি আপনার নিকটস্থ ফার্মেসি শপে গেলে পাবেন।

আমরা একটা কথা বারবার বলতেছি যে কখনোই কোনো চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন প্রকার ঔষধ সেবন করবেন না। অবশ্যই রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করবেন।

Calcin -D-Tablet:

রেনেটা ফার্মা কর্তিক উৎপাদিত ক্যালসিয়াম ঔষধ এর নাম হচ্ছে ক্যালসিন ডি। এই ঔষধটি বাজারে 15 পিস 30 পিস 60 পিচের আলাদা আলাদা মোড়কে পাওয়া যায় .প্রতিটি ওষুধের মূল্য 7 টাকা করে। আপনার নিকটস্থ যেকোনো বড় ফার্মেসিতে গেলে ওষুধ টি কিনতে পারবেন।

অবশ্যই চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোন প্রকার ওষুধ সেবন করবেন না। আমাদের আর্টিকেলটিতে আমরা যে ট্যাবলেটের কথা আপনাদের কে তুলে ধরলাম এগুলো খুবই জনপ্রিয়। তবে বাজারে আরো অনেক কোম্পানির ক্যালসিয়াম ট্যাবলেট পাওয়া যায়। আপনি চাইলে সেগুলো খেতে পারেন ।তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন।

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম
ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিক- এখনই কিনুন

ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার নিয়ম

ক্যালসিয়ামের যে কোনো বড়ি সাধারণত রাত্রে খাবারের পর খাওয়ায় ভালো।তাছাড়া আপনি সকাল বেলা খাবারের পরেও খেতে পারবেন।একজন পূর্ণ বয়স্ক মানুষের দৈনিক ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম ও ৬০০ ইউনিট ভিটামিন ডি হলে চলে। রজর্নিবৃত্তির (মেনোপজ) পর নারীদের এবং সত্তরোর্ধ্ব পুরুষদের ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম দরকার হয়।

গর্ভবতী ও বুকের দুধ পান করান যে মায়েরা তাঁদের লাগে একটু বেশি। ভিটামিন ডি-ও খেতে হবে কেননা এটি শরীরে ক্যালসিয়ামকে শোষণ করতে সাহায্য করে। ভিটামিন ডি পাওয়া যায় সূর্যের আলো থেকে এবং দুধজাতীয় খাবার থেকে আসে ক্যালসিয়াম। এ ছাড়া সবুজ শাকসবজি, বাদাম, টফু, কমলা ইত্যাদিতে ক্যালসিয়াম পাওয়া যায়।

আরো পড়ুনঃ বীর্য ঘন ও গাঢ় করার সেলেনিয়াম ঔষধ কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ২০ মিনিট করার ভিগা স্প্রে কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ লিংগ পিচ্ছিল করার KY লুব্রিকেন্ট জেল ক্রয় করার জন্য – এখনই কিনুন

আরো পড়ুনঃ বায়োমেনিক্স কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেজিক কনডম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ড্রাগন কনডম সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের মেল এক্সট্রা  ট্যাবলেট কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ ইন্ডিয়ান কস্তুরি গোল্ড কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ জিনসিন পাউডার সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ইন্ডিয়ান সান্ডার তেল কিনতে ক্লিক – এখনই কিনুন

  1. খাদ্যে ক্যালসিয়ামের অভাব পূরণ কর
  2. পেপটিক আলসার রোগে অতিরিক্ত এসিডকে প্রশমন করা
  3. দীর্ঘস্থায়ী কিডনী জটিলতায় অন্ত্রে ফসফরাস একত্রিত করে শরীরে ফসফেটের পরিমাণ কমানো

ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা বয়সের সাথে সম্পর্কিত এবং শৈশব, গর্ভাবস্থা ও স্তন্যদানকালে এর প্রয়োজনীয়তা অপেক্ষাকৃত বেশি, কারণ এ সময় ক্যালসিয়ামের চাহিদা বেশি। বৃদ্ধ বয়সে ক্যালসিয়ামের শোষন বিঘ্নিত হয়, ফলে বয়োবৃদ্ধদের ক্ষেত্রে এর চাহিদা বেশি হয় এবং রেনাল ফেইলিওর রোগীদের ফসফেট বাইন্ডার হিসেবে বেশি ক্যালসিয়ামের প্রয়োজন হয়।

ক্যালসিয়ামের শোষণ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যেমন ক্যালসিয়ামের ও অন্যান্য খাদ্য উপাদান গ্রহণের পরিমাণ, গর্ভাবস্থায়, স্তন্যদানকালীন, শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য এবং শরীরে ভিটামিন ডি এর পরিমাণ ইত্যাদি।

ক্যালসিয়াম ট্যাবলেট এর কাজ কি

ক্যালসিয়ামের ঘাটতিজনিত সমস্যাগুলোয় সাধারণত মেয়েরাই বেশি ভোগে। বয়স একটু বেড়ে গেলে যখন মাসিক বন্ধ হয়ে যায়, সেই সময়টায় শারীরবৃত্তীয় কিছু পরিবর্তন হয় তাদের। ক্যালসিয়ামের অভাবে হাড়ক্ষয় হতে থাকে, হাড়ে হতে থাকে ফুটো (অস্টিওপোরোসিস)। অনেকগুলো ছোট-বড় ফুটোর কারণে ধীরে ধীরে হাড় হতে থাকে দুর্বল। দুর্বল হাড় একটু আঘাতেই ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। আর বয়স বাড়লে ভাঙা হাড় জোড়া লাগাটাও খুব মুশকিল হয়ে পড়ে। 

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

আরও পড়ুন:  রিয়েলমি 7i বাংলাদেশ প্রাইস,Realme 7i Price in Bangladesh

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ
আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

এসব সমস্যা এড়াতে ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারের পাশাপাশি প্রয়োজন ক্যালসিয়ামের ওষুধও। তাই চিকিৎসকের পরামর্শমতো ক্যালসিয়াম ট্যাবলেট খেতে হবে এই বয়সে।ক্যালসিয়াম এমন একটি পুষ্টি উপাদান যা মানব সহ সমস্ত জীবের প্রয়োজন। ক্যালসিয়াম দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান এবং এটি অবশ্যই হাড়ের স্বাস্থ্য ভালো রাখার জন্য অত্যাবশ্যক।

শক্তিশালী হাড় তৈরি করতে এবং বজায় রাখতে আমাদের ক্যালসিয়াম প্রয়োজন। দেহের 99 শতাংশ ক্যালসিয়াম হাড়ের মধ্যে থাকে। মস্তিষ্ক এবং শরীরের অন্য অন্য অংশের মধ্যে স্বাস্থ্যকর যোগাযোগ বজায় রাখার জন্য ক্যালসিয়াম বিশেষভাবে প্রয়োজনীয় পুষ্টি উপাদান । ক্যালসিয়াম পেশী এবং কার্ডিওভাসকুলার ফাংশনে ভূমিকা রাখে।প্রাকৃতিক ভাবে অনেক খাবারে ক্যালসিয়াম থাকে, আবার খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো কিছু নির্দিষ্ট পণ্যে ক্যালসিয়াম যুক্ত করে ।

আরও পড়ুন: কাশির ঔষধ ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ.

আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

ক্যালসিয়াম সাপ্লিমেন্ট আকারেও পাওয়া যায়।ক্যালসিয়ামের পাশাপাশি মানুষের ভিটামিন ডি এর ও প্রয়োজন, কারণ ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। ভিটামিন ডি মাছের তেল, দুগ্ধজাত পণ্য এবং সূর্যের আলো থেকে পাওয়া যায়। মানবদেহে ক্যালসিয়ামের প্রায় 99% হাড় এবং দাঁতে থাকে। ক্যালসিয়াম হাড়ের বিকাশ, বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয়।

শিশুরা বড় হওয়ার সাথে সাথে ক্যালসিয়াম তাদের হাড়ের বিকাশে অবদান রাখে।যে মহিলারা ইতিমধ্যে মেনোপজের অভিজ্ঞতা পেয়েছেন তারা পুরুষ বা অল্প বয়স্কদের চেয়ে বেশি হারে হাড়ের ঘনত্ব হারাতে পারেন। তাদের অস্টিওপরোসিস হওয়ার ঝুঁকি বেশি থাকে, এমন সমস্যায় ভোগা রোগীদেরকে বিশেষজ্ঞরা বরাবরই ক্যালসিয়াম এর পরিপূরক সেবন করার পরামর্শ দিয়ে থাকেন।

ক্যালসিয়াম ট্যাবলেট কখন খেতে হয়

ক্যালসিয়ামের অভাবে মানব শরীরে অনেক সমস্যার কারণ হতে পারে। প্রাপ্তবয়স্করা যদি কম পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ করেন তাহলে তাদের অস্টিওপোরোসিস এবং অট্টালিকর হাড়গুলি সহজেই ফ্র্যাকচার হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

বাচ্চাদের বেড়ে ওঠার জন্য ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ উপাদান। যেসব শিশুরা পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম সেবন করে না বা করতে পারে না তারা প্রথম যে সমস্যাটার সম্মুখীন হয় তা হচ্ছে পর্যাপ্ত পরিমাণ উচ্চতা না বাঁড়া,

এবং এর সাথে সাথে শারীরিক অন্যান্য সমস্যা দেখা দেয়া।আমাদের প্রতি দিনকার খাবারে অনেক সময় আমাদের শরীরের যতটুকু ক্যালসিয়াম এর প্রয়োজন ততটুকু আমরা পাইনা। আর সেজন্যই ক্যালসিয়ামের পরিপূরক হিসেবে বাজারে থাকা কিছু স্বাস্থ্যকর পণ্য আমরা ব্যবহার করতে পারি।

ক্যালসিয়াম কার্বনেট এবং ক্যালসিয়াম সাইট্রেট হল বিশেষজ্ঞদের পরামর্শ দেয়া ক্যালসিয়াম এর পরিপূরক। তবে ক্যালসিয়াম এর পরিপূরক গ্রহণ করার আগে আপনাকে তার পার্শ্ব প্রতিক্রিয়া অবশ্যই মাথায় রাখতে হবে। আপনি যদি কোষ্ঠকাঠিন্য, গ্যাস এই ধরনের সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম এর পরিপূরক সেবন করুন।

ক্যালসিয়াম ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

অতিরিক্ত সবকিছুই খারাপ তা ভালো কিছুই হোক আর খারাপ কিছুই হোক। আপনি যদি খুব বেশি পরিমাণে ক্যালসিয়াম সেবন করেন তাহলে অবশ্যই আপনি এর পার্শ্ব প্রতিক্রিয়া ভুগবেন। কিভাবে বুঝবেন আপনি যে ক্যালসিয়াম এর পরিপূরক গ্রহণ করছেন তা প্রয়োজনের তুলনায় বেশি কিনা যদি প্রয়োজনের তুলনায় বেশি সেবন করে থাকেন তাহলে আপনার যে লক্ষণগুলো দেখা দিতে পারে তা হচ্ছে :

  • কোষ্ঠকাঠিন্য,
  • গ্যাস,
  • পেটের বিভিন্ন সমস্যা
  • অতিরিক্ত মাত্রায় ক্যালসিয়াম কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
  • যদিও ব্যাপারটা বিরল কিছু কিছু ক্ষেত্রে খুব বেশি ক্যালসিয়াম রক্তে ক্যালসিয়াম জমা করতে পারে একে হাইপারকালেসিমিয়া বলা হয়।
  • কিছু বিশেষজ্ঞ মনে করেন ক্যালসিয়াম এর পরিপূরক গ্রহণ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে

আমাদের আর্টিকেল বিষয়ে কারো কোন অভিযোগ বা পরামর্শ থাকলে তা নিচে কমেন্ট এর মাধ্যমে অথবা আমাদেরকে ইমেইলের মাধ্যমে জানাতে পারেন আমাদের আর্টিকেল রাইটিং টিম আপনার অভিযোগ বা পরামর্শ সাদরে গ্রহণ করবে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিবে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!