Friday, December 9, 2022
Homeঔষধক্লোভেট ক্রিম এর কাজ

ক্লোভেট ক্রিম এর কাজ

অনলাইন শপ Gazivai.com ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে থাকবে ক্লোভেট ক্রিম এর কাজ সম্পর্কে ঃক্লোভেট ক্রিম এর কাজ? ক্লোভেট ক্রিম ব্যবহার?ক্লোভেট খাওয়ার নিয়ম?ক্লোভেট পার্শ্বপ্রতিক্রিয়া? এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব এবং বিস্তারিত আলোচনা করবো যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদের.। তো চলুন বন্ধুরা আর দেরি না করে এক্ষুনি শুরু করা যাক ক্লোভেট ক্রিম সম্পর্কে আলোচনা।

ক্লোভেট ক্রিম এর কাজ

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com .সরাসরি অর্ডার করতে ফোন করুন01751358525

সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

ক্লোভেট ক্রিম এর কাজ

ক্লোভেট একটি শক্তিশাালী টপিক্যাল স্টেরয়েড। এর লোকাল এ্যান্টি-ইনফ্লাম্যাটরি এবং ইমিউনোসোপ্রেসিভ কার্যকারিতা আছে। ক্লোভেট প্রদাহ স্থানের ক্যঅপিলারি এন্ডোথেলিয়াল সেলের সাথে নিউট্রফিল এবং মনোসাইট ম্যাক্রোফেজের বন্ধন প্রতিহত করে। ক্লোবেটাসল ম্যাক্রোফেজ মাইগ্রেসন ইনহিবিটরি ফ্যাক্টরকে প্রতিহত করে এবং প্লাজমিনোজেন থেকে প্লাজমিন হওয়া বন্ধ করে।

ক্লোভেট ক্রিম এর কাজ

ক্লোভেট ক্রিম ব্যবহার
স্ক্যাল্প সলিউশন কর্টিকোস্টেরয়েড এর প্রতি সংবেদনশীল স্ক্যাল্প এর দূরারােগ্য ত্বকীয় প্রদাহের জন্য নির্দেশিত। এছাড়াও এটি স্ক্যাল্প এর দূরারােগ্য সােরিয়াসিস এবং সেবােরিক ডার্মাটাইটিসের জন্য নির্দেশিত।

সব বয়সের রোগীদের হাইপার একিউট একজিমার প্রাথমিক নিয়ন্ত্রণ।
হাত ও পায়ের ক্রনিক হাইপারকোরাটোটিক একজিমা।
ক্রনিক হাইপারকেরাটোটিক সোরিয়াসিস।
তীব্র আলোক সংবেদনশীলতা।
হাইপারট্রফিক লাইকেন পানাস।
লোকালাইজড বুলাস ডিসঅর্ডারস।
কেলয়েড স্কারিং।
প্রিটিবিয়াল মিক্সিডিমা।
ভিটিলিগো।
ক্রায়োথেরাপির পর রিএ্যাকশন সাপ্রেশন।

বাণিজ্যিক নাম ক্লোভেট
জেনেরিক ক্লোবেটাসল প্রোপিওনেট
ধরণ ক্রিম, অয়েন্টমেন্ট, স্কাল্প সলিউসন
পরিমাপ 05%
চিকিৎসাগত শ্রেণি Clobetasol / Clobetasone & Combined Preparations
উৎপাদনকারী Dermocare Laboratories, Aci Limited
উপলভ্য দেশ India, Bangladesh

ক্লোভেট খাওয়ার নিয়ম

মাথার ত্বকের আক্রান্ত স্থানে প্রতিদিন এক হতে দুইবার ডার্মাসল”-এস স্ক্যাল্প সলিউশন প্রয়ােগ করতে হবে এবং মৃদু মালিশ করতে হবে। সপ্তাহে সর্বোচ্চ ৫০ মি.লি. পর্যন্ত এই সলিউশন প্রয়ােগ করা যেতে পারে।
যখনই ত্বকের প্রদাহ কমে যায় তখনই, অথবা যদি এক সপ্তাহের মধ্যে কোন উপকার না হয়, তবে এর ব্যবহার বন্ধ করতে হবে। স্ক্যাল্প সলিউশন সাধারণত স্বল্প সময়ের জন্য ব্যবহার করা উচিত।
দৈনিক একবার বা দুইবার অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। চার সপ্তাহের বেশী ব্যবহার করা উচিত নয়।

প্রদাহ স্থানে দৈনিক একবার বা দুইবার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। অন্যান্য শক্তিশালী টপিক্যাল স্টেরয়েডের মত প্রদাহ নিয়ন্ত্রণের সাথে সাথে ব্যবহার বন্ধ করতে হবে। যদি দীর্ঘদিন ব্যবহার করতে হয়, তাহলে রোগীর অবস্থা পর্যবেক্ষণ না করে চার সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়। ছোট কোসের ক্লোভেট পুনরাবৃত্তি করে প্রদাহের তীব্রতা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা যেতে পারে।

যদি ধারাবাহিকভাবে স্টেরয়েড চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে একটি স্বল্প মাত্রার ওষুধ ব্যবহার করা উচিত। খুবই অপ্রতিরোধ্য প্রদাহের ক্ষেত্রে বিশেষ করে হাইপারকেরাটোসিসের ক্ষেত্রে, ক্লোভেট প্রদাহবিরোধী ক্রিয়া পলিথিন ফিল্মের অবরোধক ব্যবহার করে বৃদ্ধি করা যেতে পারে। পূর্ণ রাতের অবরোধক ব্যবহারই ভালো ফলাফলের জন্য যথেষ্ট। তারপর অবরোধক ছাড়া ব্যবহার করে উন্নতি অব্যাহত রাখা যায়।

ক্লোভেট পার্শ্বপ্রতিক্রিয়া


অন্যান্য কর্টিকোস্টেরয়েড এর মতই দীর্ঘকালীন ব্যবহার অথবা অধিক জায়গা জুড়ে ব্যবহার এর ফলে প্রচুর পরিমান সিস্টেমিক শােষণ হতে পারে, যা থেকে পরবর্তীতে হাইপারকর্টিসলিম হতে পারে। এটি শিশুদের, নবজাতকদের আরাে বেশি হতে পারে। দীর্ঘদিন ব্যবহারের পর স্থানীয় এট্রোপি হতে পারে। খুবই বিরল ক্ষেত্রে, কর্টিকোস্টেরয়েড এর দ্বারা সােরিয়াসিস এর চিকিৎসার ক্ষেত্রে (অথবা চিকিৎসা বন্ধ করার পর) পুঁজে ভরা ফুসকুড়ি উঠতে পারে। যদি এ ধরণের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়, তবে তাৎক্ষণিক চিকিৎসা বন্ধ করতে হবে।

পিটুইটারী এড্রেনাল সাপ্রেশন, দীর্ঘদিন বেশী মাত্রায় শক্তিশালী কর্টিকোস্টেরয়েড দ্বারা চিকিৎসা করা হলে অ্যাট্রফিক পরিবর্তনসমূহ। যেমন, সুপারফিসিয়াল রক্তনালীসমূহ পাতলা ও প্রসারিত হতে পারে।

বয়স্কদের ক্ষেত্রে যদি সপ্তাহে ৫০ গ্রামের কম ব্যবহার করা হয়, তাহলে পিটুইটারি এড্রোনাল সাপ্রেশন হলে ব্যবহার বন্ধ করার পর ভালো হয়ে যায়য়। এ কথা শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। অবরোধক ব্যবহার করা হলে টপিক্যাল কর্টিকোস্টেরয়েডের শোষণ বেড়ে যায়। দীর্ঘদিন বেশি মাত্রায় শক্তিশালি কর্টিকোস্টেরয়েড দ্বারা চিকিৎসা করা হলে অ্যাট্রিফিক পরিবর্তনসমূহ যেমন সুমপরফিসিয়াল রক্তনালীসমূহ পাতলা ও প্রসারিত হতে পারে, বিশেষ করে যেখানে অবরোধক ব্যবহার করা হয়।

সতর্কতা
চোখে যেন সলিউশন না লাগে সে দিকে নজর রাখতে হবে। দীর্ঘ দিন ধরে ক্লোবেটাসল প্রােপিওনেট দিয়ে ত্বকের চিকিৎসা করা উচিত নয়। বিশেষত ছােট শিশুদের ক্ষেত্রে, কারণ এর দ্বারা এড্রিনাল গ্ল্যান্ড দমিত হতে পারে।

ইমপেটিগাে, টিনিয়া করপােরিস, হার্পিস সিমপ্লেক্স, স্ক্যাবিস, একনি ভালগারিস, রােজাসিয়া এবং গ্রাভিটেশনাল আলসারেসন।

ক্লোভেট দ্বারা দীর্ঘদিনের ধারাবাহিক চিকিৎসা এড়িয়ে চলা উচিত। বিশেষ করে নবজাতক এবং শিশুদের ক্ষেত্রে এড্রিনাল সাপ্রেশন হতে পারে। যদি শিশুদের ক্ষেত্রে ক্লোভেট ব্যবহারের প্রয়োজন হয়, তাহলে প্রতি সপ্তাহে শিশুর অবস্থা পর্যবেক্ষণ করা উচিত।

আরো পড়ুনঃ লোফার জুতা কিনতে সরাসরি ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ওজন কমানোর ডেটক্সি স্লিম কেনার জন্য ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ব্রণের দাগ, কালো দাগ, কাটা দাগ দূর করার ক্রিম সরাসরি এখনই কিনুন

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!