জোহরের নামাজ কত রাকাত

আমাদের প্রত্যেকটি মুসলমানের জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ বাধ্যতামূলক করা হয়েছে মহান আল্লাহ তা’আলার পক্ষ থেকে নির্দেশিত এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে জোহরের নামাজ ও অন্যতম একটি ওয়াক্ত দিনের দ্বিপ্রহরে পড়া হয়ে থাকে আজকের আর্টিকেলটিতে আমরা জানবো জোহরের নামাজ কত রাকাত এবং জোহরের নামাজ কত রাকাত ও কি কি

এছাড়াও জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া যায় ও জোহরের নামাজ পড়ার নিয়ম তাহলে চলুন নামাজ পড়ার দোয়া এ সম্পর্কে ও জোহরের নামাজ মোট কত রাকাত এবং কিভাবে পড়তে হয় বিস্তারিত জেনে নেয়া যাক

জোহরের নামাজ কত রাকাত

জোহর নামাজ সর্বমোট 10 রাকাত তবে অনেকে ধারণা করে থাকেন এগুলো নিম্নোক্ত প্রথমে চার রাকাত সুন্নত পরবর্তীতে চার রাকাত ফরজ এবং দুই রাকাত সুন্নত এর বাহিরেও অনেকেই অতিরিক্ত দুই রাকাত নফল নামাজ আদায় করে থাকে তাই বলা চলে জোহরের নামাজ মোট কয় রাকাত দু রাকাত যোহরের ওয়াক্তের মধ্যে পড়বে না।

নামাজ কত রাকাত ও কি কি

আরোপড়ুনঃ15 দিনে নিজের ওজন বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৬০০ টাকায়

যারা ওয়াক্ত সহজ এবং সংক্ষিপ্ত উত্তর জানতে চান তাদের জন্য উত্তর হচ্ছে জোহরের নামাজ সর্বমোট 4 রাকাত ফরজ চার রাকাত সুন্নত দুই রাকাত সুন্নত।

জোহরের নামাজ কত রাকাত ও কি কি

জোহরের নামাজ সর্বমোট 10 রাকায়ত এর মধ্যে প্রথমে চার রাকাত সুন্নত নামাজ পরবর্তীতে আবার চার রাকাত ফরজ নামাজ এর মধ্যে লাস্টে 2 দুই রাকাত সুন্নত নামাজ

যোহরের নামাজের নিয়ত

উচ্চারনঃ নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিজ জোহরে ফারজুল্লাহি তা’য়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

বাংলায় অনুবাদ: যোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া যায়

জোহরের নামাজ কয়টা থেকে কয়টা পর্যন্ত পড়া যায় এ নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন বা সন্দেহ দেখা যায় তবে জোহরের নামাজ সূর্য হেলে যাওয়ার পর থেকে পড়া শুরু করতে হয় এবং আছরের পূর্ব মুহূর্ত পর্যন্ত পড়া যায় আসরের পূর্ব মুহূর্ত অবশ্যই আপনাকে অনেক পূর্বে নামাজ পড়ে নেয়া উচিত যদি আপনি গুরুত্বপূর্ণ কোনো কাজে ব্যস্ত থাকেন তাহলেও কাজের ফাঁকে নামাজ পড়েন উচিত সঠিক সময়ে।

জোহরের নামাজ পড়ার নিয়ম

জোহরের নামাজ পড়ার নিয়ম হচ্ছে প্রথমে জোহরের নামাজের ওয়াক্ত ঠিক করে নিতে হবে সূর্য পশ্চিম দিগন্তে হেলে যাওয়ার পরে জোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায় আমাদের দেশে কিংবা আমাদের কাছে এখন ঘড়ির সময় নির্ণয়ের যন্ত্র থাকায় যোহরের ওয়াক্ত নির্ণয় করা হয় দুপুর একটার পরবর্তী সময় থেকে।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

সুতরাং আপনি যে এলাকায় থাকেন সেখানে যদি আযানের ব্যবস্থা না থাকে বা আযানের শব্দ শুনতে না পান তাহলে দুপুর একটার পরবর্তী সময়ে জোহরের নামাজ আদায় করে নিবেন। প্রথমে জোহরের নামাজ আদায়ের জন্য অজু করে নিবেন এরপরে চার রাকাত সুন্নত নামাজ আদায় করবেন এর পরবর্তীতে চার রাকাত ফরজ নামাজ আদায় করবেন। এবং সর্বশেষ দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে জোহরের নামাজ শেষ করবেন এর পরবর্তীতে আপনি চাইলে না নফল নামাজ আদায় করতে পারেন।

জোহরের নামাজ পড়ার দোয়া

জোহরের নামাজ আদায় করার পর কোন দোয়া আদায় করতে হবে এমন কোনো তথ্য আমাদের কাছে নেই তবে নির্দিষ্ট কোন দোয়া কোন দোয়া যদি জোহরের নামাজের পরে থেকে থাকে সেটি কমেন্টের মাধ্যমে আমাদেরকে অবশ্যই জানিয়ে দেবেন।

জোহরের নামাজ কত রাকাত কিভাবে পড়তে হয়

আশাকরি আর্টিকেলটির উপরের অংশে এ বিষয়ে খুবই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে জহুর নামাজ কখন আদায় করা উচিত এর সময় কিভাবে নির্ধারণ করবে এবং নামাযের হয়েছে আশাকরি উপর থেকে বিশদভাবে ভালোভাবে পড়ে বুঝে নিবেন তাহলেই বুঝতে পারবেন জোহর নামাজ সম্পর্কে বিস্তারিত।

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র ৭ দিনে লম্বা হবেন

জোহরের নামাজ কত রাকাত এবং কি কি

আর্টিকেলটির উপরের অংশে বিশদভাবে বর্ণিত রয়েছে তবে আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন তাহলে আমাদের ওয়েবসাইটে থেকে আপনি ইসলাম সম্পর্কিত নানা পণ্য সামগ্রী ক্রয় করতে পারবেন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আপনি নামাজ সম্পর্কিত এবং ধর্মীয় সম্পর্কিত সকল সামগ্রী ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট www.Gazivai.com

জোহরের নামাজ কত রাকাত পড়তে হয়

জোহরের নামাজ সর্বমোট পড়তে হবে 10 রাকাত এর মধ্যে প্রথম পড়তে হবে চার রাকাত সুন্নত বাধ্যতামূলক এবং পরবর্তীতে চার রাকাত ফরজ একান্ত বাধ্যতামূলক এবং এর পরবর্তীতে দুই রাকাত সুন্নত বাধ্যতামূলক সুতরাং আপনাকে সর্বমোট নামাজ পড়তেই হবে ।

জোহরের নামাজ মোট কত রাকাত

প্রিয় পাঠক আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন যেকোনো পণ্য সামগ্রী তাহলে আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন এছাড়াও আর্টিকেলটির বিভিন্ন অংশ আমাদের ওয়েবসাইটের নানান প্রডাক সম্পর্কে অনেক লোকেশন অনেক লিংক দেয়া রয়েছে আপনি এই লিংক গুলোতে সরাসরি ক্লিক করার মাধ্যমে বাংলাদেশের সবচাইতে কম দামে অনলাইনে পণ্য সামগ্রী ক্রয় করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *