Friday, December 9, 2022
HomeUncategorizedতাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

মুমিনদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছে মোমেন্ট মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ করা হয়েছে এর মধ্যে ফরজ নামাজ ছাড়াও আরো নফল নামাজ পড়ি তার মধ্যে সবচেয়ে উত্তম নামাজ পড়ুন তাহাজ্জুদের নামাজ। আজকের আর্টিকেলটিতে আমরা জানবো তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম এবং তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম ও তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল সময় এছাড়াও তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে ও তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলায় উচ্চারণ এছাড়া এবং ও তাহলে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুদ নামাজ বা রাতজাগা নামাজ হচ্ছে একটি রাতের ইবাদত অর্থাৎ এটি সুন্নত নফল নামাজের মধ্যে তাহাজ্জুদের গুরুত্ব ও ফজিলত সবচাইতে বেশি। পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার পূর্বে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর উপর তাহাজ্জুদ নামাজ বাধ্যতামূলক।

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র ৭ দিনে লম্বা হবেন

তাহাজ্জুদ নামাজ কি নফল ইবাদত নামাজ মোট কত রাকাত পড়তে হবে তার নির্দিষ্টতা নেই বিশ্ববিদ্যালয়ের সালাম কখনো চার্জার কখনো 8 রাকাত কখনো 12 টাকার করেছিলেন কিন্তু কেউ যদি এ নামাজ দুই রাকাত আদায় করেন তাহলেও তাহাজত আদায় হয়ে যাবে হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা’আলা বলেন যে ব্যক্তি এশার পর দুই বা ততোধিক রাকাত নামাজ পড়ে নাই তাহাজ্জত আদায়ের ফজিলত অর্জনকারী।

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম ও সময়

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম ও সময়

তাহাজ্জত নামাজ পড়ার আদর্শ সময় হচ্ছে রাতের দ্বিপ্রহরে যদিও উপরে হযরত আব্বাস রাদিয়াল্লাহু তা’আলা আনহু বর্ণিত হাদিস টি উল্লেখ করা হয়েছে হাদীসটিতে বলা হয়েছে এশার নামাজের পরে কেউ যদি দুই রাকাত নফল নামাজ আদায় করে সেটাই তাহাযুদের অন্তর্ভুক্ত হয়ে যাবে তথাপিও আমাদের দেশীয় সংস্কৃতি তাহাজ্জুদ নামাজ রাতের গভীরে আদায় করা হয়ে থাকে।

অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

তাহাজ্জুদ নামাজ আদায়ের নিয়ম অন্য সকল নামাজের মতই সহজ তাহাজ্জুদ নামাজে আপনি দু রাকাত নামাযের নিয়ত করবেন এবং অন্য সুরা কেরাত সুরা কেরাত মিলিয়ে রুকু সেজদা করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।

তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল

তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল এনিয়ে অনেকের মধ্যে সন্দেহ রয়েছে অনেকের মধ্যেই রয়েছে অনেক প্রশ্নের উত্তরটি হচ্ছে তাহাজ্জুদ নামাজ সুন্নত নয় সুন্নত নামাজ বাধ্যতামূলক আর নফল নামাজ বাধ্যতামূলক নয় সুতরাং এই নামাজ বাধ্যতামূলক নয় এটি একটি নফল ইবাদত তবে এটি করার ব্যাপারে রাসূল সাঃ এর পক্ষ থেকে অধিক গুরুত্ব দেয়া হয়েছে।

তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে


তাহাজ্জুদ নামাজের নিয়ত

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر

অর্থ : দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি.. অতঃপর ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বেঁধে নামাজ পড়া।

তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলায় উচ্চারণ

বাংলা উচ্চারণঃ “নাওয়াইতু আন উছোয়াল্লিয়া লিল্লাহি তা’আলা রাকাতাই ছলাতিত তাহাজ্জুদী সুন্নাতু রাসুলিল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।” অর্থঃ “আমি আল্লাহর ওয়াস্তে কেবলার দিকে মুখ করিয়া তাহাজ্জুদের দু-রাকআত সুন্নাত নামাজের নিয়ত করিলাম। আল্লাহু আকবার।

আরোপড়ুনঃ15 দিনে নিজের ওজন বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৬০০ টাকায়

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر

অর্থ : দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি.. অতঃপর ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বেঁধে নামাজ পড়া।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম


পুরুষের আর মহিলাদের জন্য তাহাজ্জুদ নামাজ আদায়ের পদ্ধতি নারীরা পুরুষের মতো রাতের দ্বিপ্রহরে তাহাজ্জুদ নামাজ নফল নামাজের মতই আদায় করে নিবেন নফল নামাজের মতই নামাজের নিয়ত করে প্রথমে ছানা পড়ে পরবর্তীতে সুরা ফাতেহা সূরা মিলিয়ে রুকু সেজদা করে অন্য নামাজের মত সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন তবে প্রত্যেক নামাযের নিয়ত করতে হবে।

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

তাহাজ্জুদ নামাজের নিয়ম এবং নিরাপদ আর্টিকেলটির উপরের অংশে বর্ণিত রয়েছে আশাকরি আর্টিকেলটি উপরের অংশ গুলো ভালভাবে লক্ষ করলে এ সম্পর্কে আপনি সঠিক তথ্য জানতে পারবেন।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুদ নামাজ পড়লে কি হয়

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর উপর সাধারণ এই পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের উপর ফরয করা হয়েছে এই নামায আদায় করার পূর্বে তাহাজ্জুদ নামাজ আদায় করার নির্দেশনা ছিল পরবর্তীতে পাঁচ রাকাত নামাজ 5 ওয়াক্ত নামাজ পড়ার পর এই নামাজ আদায়ের নির্দেশনা থাকলেও মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতকে এই নামাজ আদায় করার ব্যাপারে নির্দেশ দিয়েছেন

তাহাজ্জুদ নামাজের ফজিলত

যারা বিনা হিসাবে জান্নাতে যেতে পারবেন, তাদের মধ্যে একশ্রেণির মানুষ হলেন তারা, যারা যত্নের সঙ্গে তাহাজ্জুদ নামাজ আদায় করেন। কুরআনের বিভিন্ন সুরায় এ নামাজের প্রতি তাগিদ দেয়া হয়েছে। তাই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পর সাহাবায়ে কেরাম, তাবেয়ি, তাবে-তাবেয়িসহ সব যুগের ওলি ও বিদ্বানরা তাহাজ্জুদ নামাজে রাত কাটিয়ে দিয়েছেন।

তাহাজ্জুদ নামাজের ফজিলত

তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ সহ


তাহাজ্জুদ নামাজ আদায়ের নিয়ম নিয়ত এবং কিভাবে তাহাজ্জুদ নামাজ পড়তে হবে নামাজ নফল নাকি সুন্নত সম্পর্কে বিস্তারিত বিশদভাবে আলোচনা করা হয়েছে আশাকরি উপর থেকে এই নিয়মগুলো ভালোভাবে দেখে নিবেন।

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবীতে


প্রিয় পাঠক প্রশ্নের উত্তরটি আর্টিকেল এর উপরের অংশ থেকে দেখে নেন আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন অনলাইনে কেনাকাটা করতে চান তাহলে অবশ্যই আমাদের থেকে অনলাইনে কম দামে যে কোন ধর্মীয় পাঠ্যপুস্তক থেকে শুরু করে গৃহস্থালী পণ্য সামগ্রী থেকে শুরু করে ইলেকট্রিক কসমেটিক্স আইটেম ক্রয় করতে পারবেন বাংলাদেশের সবচেয়ে কম দামে সবচেয়ে কম দামে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন www.gazivai.com

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!