আয়তনের দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আমাদের পৃথিবী অনেক বিশাল আরে পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেকগুলো দেশ এদের মধ্যে কোনটির আয়তন একটি মহাদেশ এর থেকেও বড় আবার কোনোটি আয়তনে একটি ফুটবল মাঠের তুলনায় ছোট আজকের আর্টিকেলটিতে আমরা জানবো পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এবং আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এছাড়াও আয়তনের দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তো চলুন এ সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি তথ্য জেনে নেয়া যাক

 আরো পড়ুনঃ  অ নামের ছেলেরা কেমন হয়

 আরো পড়ুনঃ  অ নামের মেয়েরা কেমন হয়

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ হলো রাশিয়া।দেশটির মোট আয়তন ১৭,০৯৮,২৪২ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)।রাশিয়া ৮টি ফেডারেল ডিস্ট্রিক্ট এ বিভক্ত।

রাশিয়া ইউরেশিয়া ভূখণ্ডের উত্তর অংশের বেশির ভাগ এলাকা জুড়ে বিস্তৃত।ইউরোপ ও এশিয়া মহাদেশকে একত্রে ইউরেশিয়া বলা হয়।পূর্ব ইউরোপ এবং উত্তর এশিয়ার বেশির ভাগ অংশ রাশিয়াতে পড়েছে।

আরোপড়ুনঃ15 দিনে নিজের ওজন বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৬০০ টাকায়

আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন

২০১৮ সালের হিসাব অনুযায়ী এখানে প্রায় ১৪৪.৫ মিলিয়ন মানুষ বাস করে।জনসংখ্যার দিক দিয়ে এটি বিশ্বের ৯ম বৃহত্তম দেশ।

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনে বিশ্বের সর্ব বৃহৎ দেশ। যার পুর্ব নাম ছিল সোভিয়েত ইউনিয়ন। রাশিয়ার আয়তন প্রায় ১৭,০৯৮,২৪২ কিঃমিঃ। যা পৃথিবীর ১১% জায়গা দখল করে আছে। রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া। এর আয়তন প্রায় ১৭.১ মিলিয়ন বর্গ কি.মি.। চীনের মত রাশিয়ার বর্ডারও ১৪ টি দেশের সাথে সংযুক্ত। চীনের মত গ্রীষ্মপ্রধান দেশ না হলেও রাশিয়ার দক্ষিণাংশ অনেকটা আর্দ্র।

আরো পড়ুনঃ চুল গজানোর ঔষধ কিনতে ক্লিক করিন এখনই কিনুন

আরো পড়ুনঃ biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

আর পৃথিবীর সর্ববৃহৎ স্থলজ বায়োম, তাইগা, পূর্ব কানাডা থেকে কানাডার উত্তরাঞ্চলের প্রায় পুরোটাই দখল করছে। রাশিয়ার তেল খনিগুলো অবস্থিত এর বরফজমাট বনাঞ্চল এবং তুন্দার নিচে। যদিও খরচ এবং কঠিন হওয়ায় রাশিয়ার বেশিরভাগ তেলখনি এখনো সংরক্ষিতই আছে।

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি

এই দেশটি পূর্ব বৃহত্তম ইউরোপ এবং উত্তর এশিয়ায় অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশ, যার আয়তন মোট 17,098,246 বর্গকিলোমিটার।এটির আকার ভারতের চেয়ে পাঁচগুণ। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ হওয়া সত্ত্বেও রাশিয়া জনসংখ্যার দিক থেকে সপ্তম স্থানে রয়েছে।রাশিয়ার জনসংখ্যার ঘনত্ব বিশ্বে সর্বনিম্ন।

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

আরোপড়ুন:15 দিনে নিজের ওজন কমানোর ঔষধ কিনুন মাত্র ৯০০ টাকায়

কানাডা অঞ্চল অনুসারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ, মোট আয়তন 99,84,670 বর্গকিলোমিটার। তৃতীয় স্থানে চীন তৃতীয় স্থানে, আমেরিকা চতুর্থ স্থানে, ব্রাজিল ষষ্ঠ স্থানে, অস্ট্রেলিয়া ষষ্ঠ স্থানে এবং ভারত সপ্তম স্থানে রয়েছে যার মোট আয়তন 32,87,263 কিলোমিটার বর্গক্ষেত্র।

আয়তনের দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আর্টিকেলটিতে ইতিমধ্যেই আমরা আলোচনা করেছি আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তার আয়তন সম্পর্কে এবং দেশটির অবস্থান কোন মহাদেশে এছাড়াও আমরা ইতিমধ্যে আলোচনা করেছি।

পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ কোনটি এবং পৃথিবীর তৃতীয় বৃহত্তম দেশ কোনটি এবং এই দেশগুলোর অবস্থান যথাক্রমে কোন কোন মহাদেশে অবস্থিত এ সম্পর্কে নানান তথ্য ইতিমধ্যে আমরা আপনাদের সামনে তুলে ধরেছি।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র দিনে লম্বা হবেন

পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় দেশ কোনটি

পৃথিবীর বৃহত্তম দেশ সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে সেটি অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিতে পারেন আবার এই দেশটি সম্পর্কে অর্থাৎ রাশিয়া সম্পর্কে যদি আপনার কাছে কোন মূল্যবান তথ্য থাকে সেটি আমাদেরকে কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন।

আমরা আপনার মূল্যবান কমেন্টের উত্তর দেয়ার চেষ্টা করব তাই আপনি আপনার মূল্যবান প্রশ্ন-উত্তর কিংবা মূল্যবান তথ্য গুলো অবশ্যই আমাদের সাথে শেয়ার করুন।

আয়তনে সবচেয়ে বড় দেশ কোনটি

আমাদের আজকের আর্টিকেলটির মূল বিষয় ছিল এ পর্যন্ত আর্টিকেলটির যেকোনো বিষয় সর্ম্পকে আপনার মূল্যবান মন্তব্য অবশ্যই কমেন্টে লিখে জানিয়ে দিতে পারেন কিংবা যে কোন প্রশ্নের উত্তর প্রশ্ন সম্পর্কে আপনার নিজের মূল্যবান মন্তব্য আমাদেরকে জানাতে পারেন তো দেরি না করে জানিয়ে দিন আজ এ পর্যন্তই আল্লাহ হাফেজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *