Thursday, December 8, 2022
HomeQuestionsপৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার

 Distance Form Earth to Moon in bengali | Prithibi theke Chander Duratya kot – পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত? চাঁদ সম্পর্কে আরো কিছু তথ্য জানুন : রাতের আকাশে প্রদর্শিত সবচেয়ে বড় এবং উজ্জ্বল স্বর্গীয় বস্তূটি হ’ল – চাঁদ। এটি পৃথিবীর অক্ষের অশান্ত গতি নিয়ন্ত্রণ করে এবং জলবায়ুকে তুলনামূলকভাবে স্থিতিশীল করে তোলে, যা পৃথিবীকে একটি স্থির জীবন্ত গ্রহ করে তোলে।পুরো সৌরজগতে চাঁদ পৃথিবীর সবচেয়ে নিকটতম। কিন্তু Prithibi theke Chander duratya kot | পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত ? চলুন আপনাদের বলি –

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার

পৃথিবী এবং চাঁদের মধ্যকার গড় দূরত্ব 3,84,400 কিলোমিটার। যার অর্থ পৃথিবী এবং চাঁদের মধ্যে পৃথিবী আকারের মত 30 টি গ্রহ সহজেই Fit হতে পারবে.

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার
পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার

আরো পড়ুনঃ দারাজে সবচেয়ে বেশি বিক্রিত জাঙ্গিয়া  কিনতে ক্লিক – এখনই কিনুন

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত 

চাঁদের কক্ষপথটি উপবৃত্তাকার এবং পৃথিবীর কক্ষপথের তুলনায় প্রায় 5 ডিগ্রি কাত হয়ে থাকে। সুতরাং, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সবসময় এক রকম হয় না। তাত্ক্ষণিক চন্দ্র দূরত্ব প্রতি সেকেন্ডে 75 মিটার গতিতে অবিচ্ছিন্নভাবে পরিবর্তিত হয়। চাঁদটি তার কক্ষপথে পৃথিবী থেকে সর্বোচ্চ 4,05,696 কিলোমিটার দূরে। এবং সর্বনিম্ন 3,63,105 কিমি দূরে আছে। এই দুটি দূরত্বের সংমিশ্রণে আমাদের 3,84,400 কিলোমিটার গড় দূরত্ব প্রাপ্ত হয়, আমরা একে চন্দ্র দূরত্ব হিসাবে বিবেচনা করি.

চাঁদের গতিবেগ কত

চাঁদ একটি সংক্রামক কক্ষপথে (Synchronous orbit) পৃথিবীর চারদিকে ঘোরে; অর্থাৎ এটি পৃথিবীর চারদিকে ঘোরে যেতে একই পরিমাণ সময় নেয় যতটা সময় এটি তার নিজের অক্ষের উপর একবার ঘুরতে। এটির পৃথিবীর এবং নিজের অক্ষের এক পাক ঘুরতে মোট – 27 দিন, 7 ঘন্টা এবং 43 মিনিট সময় নেয়.

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত
পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত

আরো পড়ুনঃ ছেলেদের সবচেয়ে বেশি বিক্রিত জাঙ্গিয়া  কিনতে ক্লিক – এখনই কিনুন

এর কক্ষপথে এ জাতীয় বিশেষ গতির কারণে চাঁদের একমাত্র অংশ সর্বদা পৃথিবীর দিকে থাকে। 1956 সালের 7 অক্টোবর সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান ‘লুনা 3‘ প্রথমবার পৃথিবীতে প্রথম ছবি না পাঠানো পর্যন্ত এর দ্বিতীয় অংশটি মানুষের দ্বারা দৃশ্যমান ছিল না।

পৃথিবী ও চাঁদের দূরত্ব কীভাবে পরিমাপ করা হয়

আজ বিজ্ঞানীরা লেজার, মহাকাশযান বা কম্পিউটার মডেলিংয়ের মতো অনেক আধুনিক পদ্ধতি ব্যবহার করে ব্রম্ভান্ডের যে কোন বিন্দুর দূরত্ব খুঁজে পেতে পারেন। তবে এটি ১৯৫০ এর আগে সম্ভব হয়নি.

আরো পড়ুনঃ লম্বা হওয়ার ঔষধের দাম 600 টাকা এখনই পরুন

১৯৫৮ সালে ইংল্যান্ডের Royal Radder Establish গবেষণা Center র বিজ্ঞানীরা রাডার সংকেত ব্যবহার করে পৃথিবী থেকে চাঁদের দূরত্বটি প্রথম পরিমাপ করেছিলেন.

সেই পরীক্ষায় উচ্চ-ক্ষমতার রেডিও সংকেতগুলি রাডার দিয়ে চাঁদে স্থানান্তরিত হয়েছিল এবং রেডিওর সংকেতগুলি তার পৃষ্ঠের সাথে সংঘর্ষিত হয়ে আবার পৃথিবীতে ফিরে এলে আবার রাডার গ্রহিত হয়ে গ্রহন করে.

অবশেষে, চন্দ্রের পৃষ্ঠে পৌঁছতে এবং তারপরে সংঘর্ষে সংকেত হওয়ার সময় লাগে তা গণনা করে উভয়ের মধ্যকার দূরত্ব গণনা করা হয়েছিল। তখন যে দূরত্বটি জানা ছিল তা ছিল 384402 ± 1.2 কিলোমিটার ছিল। এটি ছিল চন্দ্র দুরত্বের সেই সময়ের সবচেয়ে সঠিক পরিমাপ.

চাঁদের জন্ম কীভাবে

চাঁদের জন্ম সম্পর্কিত সর্বাধিক বিখ্যাত তত্ত্বটি হল Giant-impact Hypothesis(জায়ান্ট-এফেক্ট হাইপোথিসিস)। এই তত্ত্বটি Big Splash বা Theia Impact নামেও পরিচিত.

এই Hypothesis অনুসারে – প্রায় “সাড়ে 4 হাজার কোটি বছর” আগে পৃথিবী তখনকার সৌরজগতে ‘থিয়া’ নামে একটি গ্রহের সাথে সংঘর্ষ করেছিল। সেই থিয়া গ্রহের আকার আজ মঙ্গল গ্রহের সমান ছিল.

সেই সংঘর্ষের পরে, পৃথিবী থেকে মুক্তি পাওয়া থিয়া এবং ধ্বংসাবশেষ পৃথিবীর চারপাশে একটি আংটি তৈরি করে, যা পরে আস্তে আস্তে একে অপরের মধ্যে মিশে যায় এবং আজকের চাঁদের জন্ম দেয়.

পৃথিবী থেকে চাঁদে পৌঁছাতে কত সময় লাগে

পৃথিবী থেকে চাঁদে পৌঁছানোর সময়টি নির্ভর করবে রকেট এবং আপনি যে Aircraft ব্যবহার করছেন তার গতির উপর নির্ভর করবে.

ধরুন আপনি যদি চাঁদে যাওয়ার জন্য 2006 সালে বামন গ্রহ প্লুটোতে প্রেরিত New Horizons মিশনের রকেট Atlas V ভ্রমণ করেন তবে আপনি মাত্র 8 ঘন্টা 35 মিনিটের মধ্যে চাঁদে পৌঁছে যাবেন। New Horizons চাঁদ পর্যন্ত দূরত্ব সবচেয়ে কম সময়ে অতিক্রম করার জন্য মানাবে-সহিত মিশন.

যদি আপনি মিশন অ্যাপোলো 11 এর শক্তিশালী রকেট Atlas V এর সাথে ভ্রমণ করতে চান, যা মানুষটিকে প্রথমবারে চাঁদে পৌঁছে দেবে, তবে সেখানে পৌঁছতে 51 ঘন্টা 49 মিনিট সময় লাগবে।

চাঁদে প্রথম মানবিক মিশনটি Atlas V রকেটের সাহায্যে 16 জুলাই 1969 সালে চালু হয়েছিল; যা ১৯ জুলাই, অর্থাৎ প্রায় ৫১ ঘন্টা পরে তিন চন্দ্র ভ্রমণকারীকে চন্দ্র কক্ষপথে নিয়ে এসেছিল। এটি চাঁদে সবচেয়ে সংক্ষিপ্ত মানবিক মিশন ছিল।

পৃথিবীর তুলনায় চাঁদ কত বড়

চাঁদ আমাদের সৌরজগতের 5 ম বৃহত্তম উপগ্রহ। আমরা যখনই রাতের আকাশে এটি দেখি এটি তুলনামূলকভাবে খুব বড় প্রদর্শিত হয়; তবে এর অর্থ এই নয় যে এর আকারটি দৈত্যাকার গ্রহের মতো। এটি আকাশে আরও বড় দেখায় কারণ এটি আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের তুলনায় পৃথিবীর কাছে আছে.

চাঁদের আকারের বিষয়ে মহাকাশ সংস্থা নাসা বলেছে – “পৃথিবী যদি একটি নিকেল ধাতুর আকার হত তবে চাঁদ কফির শিমের মতোই বিশাল হত“

চাঁদের ব্যাস হলো – 3,474 কিমি , যেখানে পৃথিবীর ব্যাস – 12,742 কিলোমিটার। এর অর্থ হ’ল চাঁদের ব্যাস পৃথিবীর ব্যাসের প্রায় 27%.

চাঁদের পৃষ্ঠের আয়তন হলো – 38 মিলিয়ন বর্গকিলোমিটার। আপনি এই অঞ্চলটি খুব বড় বলে মনে করতে পারেন, তবে বাস্তবে এটি এশিয়া মহাদেশের অঞ্চলের চেয়ে ছোট। এশিয়ার মোট আয়তন ৪.৪৪ মিলিয়ন বর্গ কিমি। অন্যদিকে, পৃথিবীর পৃষ্ঠের মোট ক্ষেত্রফল 51.01 মিলিয়ন বর্গকিলোমিটার। , যা চাঁদের মোট ক্ষেত্রের তুলনায় 73% বেশি.

যদি আমরা এর আয়তন সম্পর্কে কথা বলি তবে চাঁদের আয়তন 21.9 বিলিয়ন ঘন কিমি। যেখানে পৃথিবীর আয়তন 1 ট্রিলিয়ন ঘন কিমিরও অধিক.

Supermoon কী

Supermoon চাঁদ এর উপবৃত্তাকার কক্ষপথে একটি অবস্থান রয়েছে, যেখানে চাঁদ কখনও কখনও পূর্ণিমার সময় পৃথিবীর নিকটতম অবস্থানে চলে আসে। সেই সময়, চাঁদ পৃথিবীর থেকে 3,60,000 কিলোমিটার এর চেয়ে কম কম দূরে অবস্থান করে। তার ঐ নির্দিষ্ট অবস্থানের কারণে, চাঁদ বছরের অন্যান্য দিনের চেয়ে 14% বড় এবং 30% উজ্জ্বল প্রদর্শিত হয়। প্রযুক্তিগত ভাষায় এই জ্যোতির্বিদ্যার ঘটনাটিকে ‘Perigee-syzygy‘ বলা হয়.

অতি সম্প্রতি, পুরো Supermoon টি 7 ই মে, 2020 এ হয়েছিল এবং এখন পরবর্তী Supermoon টি 28 শে মার্চ, 2021 এ অনুষ্ঠিত হবে.

14 নভেম্বর, 2016-এ সংঘটিত পূর্ণ Supermoon টি পৃথিবীর সর্বশেষ 69 বছরের সবচেয়ে কাছের Supermoon ছিল। একবিংশ শতাব্দীর পৃথিবীর নিকটতম সুপারমুনটি 6 ডিসেম্বর 2052 এ অনুষ্ঠিত হবে.

চাঁদের সব থেকে বড় Impact Cretar এর নাম কী

চাঁদের সব থেকে বড় Impact Cretar এর নাম হ’ল – South pole-Aitken basin। এই গর্ত চাঁদের সেই অংশে রয়েছে, যা আমরা পৃথিবী থেকে দেখতে পাই না। এর ব্যাস প্রায় 2,500 কিলোমিটার এবং গভীরতা প্রায় 8 কিমি.

Aitken কেবল চাঁদ নয় সমগ্র সমগ্র সৌরজগতের বৃহত্তম Impact Cretar, যা দৈত্য উল্কার সংঘর্ষের ফলে প্রায় ৩.৯ বিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। এটি চন্দ্র পৃষ্ঠের বৃহত্তম Cretar গুলির মধ্যে বৃহত্তম, প্রাচীনতম এবং গভীরতম.

আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী “রবার্ট গ্রান্ট আইটকেন” এর সম্মানে এটি দক্ষিণ ধুভার-আইটকেন ভ্যালি নামকরণ করা হয়েছে.

চাঁদে অবতরণকারী প্রথম মহাকাশযানের নাম কী 

‘লুনা 2’ মহাকাশযানটি প্রথম চন্দ্র পৃষ্ঠে অবতরণ করেছিল। এটি সোভিয়েত ইউনিয়ন 12 সেপ্টেম্বর, 1959 সালে উৎক্ষেপণ করা হয়েছিল, যা 13 সেপ্টেম্বর, 1959-তে চন্দ্র পৃষ্ঠে অবতরণ করেছিল। এটি পৃথিবীর প্রথম মনুষ্যনির্মিত কাঠামো যা প্রথমবারের মতো ব্রম্ভান্ডের কোনো পৃষ্ঠকে স্পর্শ করেছিল.

সূর্য থেকে চাঁদের দূরত্ব কত

আপনি যেমন জানেন যে চাঁদ 3,50,000 কিলোমিটার থেকে 3,80,000 কিমির মধ্যে পৃথিবী থেকে দূরে অবস্থিত এবং একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারদিকে ঘোরে, ঠিক একই কক্ষপথে পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। সুতরাং, চাঁদ এবং পৃথিবী উভয়ই সূর্য থেকে প্রায় একই দূরত্ব এ রয়েছে।পৃথিবী এবং চাঁদ সূর্য থেকে গড় দূরত্ব প্রায় 15 কোটি কিমি.

চাঁদের যে অংশে মানুষ প্রথমে পা রেখেছিল সে অংশটির নাম কী

1969 সালের 21 শে জুলাই, যখন অ্যাপোলো 11 মিশনের যাত্রীরা প্রথম চাঁদের অঞ্চলে অবতরণ করলে নাম দেওয়া হয়েছিল – The Sea of Tranquillity । চাঁদের এই অঞ্চলটির নামে ‘সমুদ্র’ নামটির অর্থ এই নয় যে ওই অঞ্চলে কোনও মহাসাগর বা সমুদ্র রয়েছে.

প্রকৃতপক্ষে, এই অঞ্চলটি চন্দ্র পৃষ্ঠের অন্ধকার কালো দাগ হিসাবে উপস্থিত রয়েছে, তাই প্রাথমিকভাবে জ্যোতির্বিজ্ঞানীরা ভুলবশত এটিকে মহাসাগর হিসাবে ধরে নিয়েছিলেন এবং তারা এর নাম জলের সমুদ্রের সাথে যুক্ত করেছিলেন.

12. বিশ্বের পুরানো সংস্কৃতি চাঁদকে মহিলাদের সাথে জুড়ে দেখা হয় কেন ?

প্রাচীন চীনা সংস্কৃতিতে, চাঁদকে Yin, অর্থাৎ মহিলা হিসাবে চিহ্নিত করা হয়েছিল, তবে Yang অর্থ সূর্য যা পুরুষের প্রতিনিধিত্ব করেছিলেন.

আমরা প্রাচীন গ্রীস এবং রোমের সংস্কৃতিতে একই জিনিসটি দেখতে পাই, যেখানে সূর্যের সাথে সম্পর্কিত সমস্ত দেবতারা পুরুষ, চাঁদের সাথে সম্পর্কিত সমস্ত দেবতারা মহিলা। উদাহরণস্বরূপ, সেলিন, ফোবি এবং আর্টেমিস হ’ল প্রাচীন গ্রিসের চাঁদ সম্পর্কিত দেবী এবং প্রাচীন রোমে লুন এবং ডায়ানা.

এটি বিশ্বাস করা হয় যে এই সংস্কৃতিগুলিতে চাঁদকে চাঁদের আকার পরিবর্তন করার প্রক্রিয়া এবং মহিলার ঋতুস্রাবের সময়কাল (15 দিন) হুবহু একইরকমভাবে মহিলার সাথে যুক্ত হিসাবে দেখা হত.

13. প্রাচীন গ্রিসের কোন দার্শনিক ‘চাঁদ গোলাকার’ বলে কারাবরণ করেছিলেন?

তিনি ছিলেন গ্রীসের প্রাচীন প্রকৃতি দার্শনিক – অ্যানাক্সাগোরস(Anaxagoras)

 চাঁদের মাটিতে পা রাখা প্রথম মানুষের নাম কি

চাঁদের মাটিতে প্রথম মানুষের পা পড়ে ১৯৬৯ সালের ২১ জুলাই ৷ এরপর ১৯৭২ সাল পর্যন্ত তিন বছর বিভিন্ন সময় মোট ১২ জন মহাকাশচারী চাঁদের মাটিতে পায়চারি করতে সফল ৷ সবক’টা অভিযানই ছিল নাসার অ্যাপোলো প্রোগ্রামের অন্তর্গত ৷ নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন হলেন চাঁদে পা রাখা প্রথম ও দ্বিতীয় মানুষ ৷ এরপর আরও ১০জন চাঁদে গিয়েছেন ৷ সবচেয়ে বেশি বয়সে চাঁদে পা রাখেন অ্যালান শেপার্ড ৷ তখন তাঁর বয়স ছিল ৪৭ বছর ৮০ দিন ৷ এবং সবচেয়ে কম বয়সে চাঁদে পা রাখার নজির গড়েন চার্লস ডিউক ৷ মাত্র ৩৬ বছর ২০১ দিন বয়সেই এই কীর্তি গড়তে সফল ডিউক.

আমাদের শেষ কথা

তাই বন্ধুরা, আমি আশা করি আপনি অবশ্যই একটি Article পছন্দ করেছেন (Distance Form Earth to Moon in bengali | Prithibi theke Chander Duratya kot – পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত)। আমি সর্বদা এই কামনা করি যে আপনি সর্বদা সঠিক তথ্য পান। এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে আপনাকে অবশ্যই নীচে মন্তব্য করে আমাদের জানান। শেষ অবধি, যদি আপনি Article পছন্দ করেন (পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত), তবে অবশ্যই Article টি সমস্ত Social Media Platforms এবং আপনার বন্ধুদের সাথে Share করুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!