পোল্ট্রি ফিড তৈরির উপাদান

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

মুরগির খাবার তৈরীর উপাদান কি কি লাগে সেটি আজকের আর্টিকেলটিতে আমরা তুলে ধরব এবং আমাদের আর্টিকেলটিতে কিভাবে আপনি ঘরে বসে মুরগির খাবার তৈরি করতে পারবে সে সম্পর্কে নানান তথ্য তুলে ধরব। আমাদের আজকের আর্টিকেল থেকে জেনে নেয়া যাক

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

পাশাপাশি আমাদের আর্টিকেলটিতে কয়েকটি প্রোডাক্ট এর বিজ্ঞাপন পিকচার দেয়া রয়েছে বইটা পড়ে থাকা পর্ণগ্র আপনি যদি দেশের যেকোনো প্রান্ত থেকে কিনতে চান। তাহলে আমাদের ফোন নম্বরে ফোন করে অর্ডার করতে পারেন বাংলাদেশের যেকোনো প্রত্যন্ত থানা শহরে জেলা শহরে বিভাগীয় শহরে আমরা পৌঁছে দিয়ে থাকি।

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

গম, ভুট্টা, ধান, চাল, চালের কুড়াঁ, গমের ভুসি ইত্যাদি। শুঁটকি মাছের গুঁড়া, তিলের খৈল, সরিষার খৈল, সয়াবিন মিল রক্তের গুঁড়া ইত্যাদি।

শর্করা :গম, ভুট্টা, ধান, চাল, চালের কুড়াঁ, গমের ভুসি ইত্যাদি।
আমিষ :শুঁটকি মাছের গুঁড়া, তিলের খৈল, সরিষার খৈল, সয়াবিন মিল রক্তের গুঁড়া ইত্যাদি।
স্নেহ উদ্ভিজ তৈল : পাম তৈল, তিলের তৈল, সয়াবিন তৈল ইত্যাদি।
খনিজ পদার্থ :খাদ্য লবণ, ঝিনুক খোসা চূর্ণ, হাঁড়ের গুঁড়া ডিমের খোসা, চুনা পাথর ইত্যাদি
ভিটামিন :শাকসবজি, ভিটামিন-মিনারেল প্রিমিক্স ইত্যাদি।
পানি :পরিষ্কার বিশুদ্ধ জীবাণুমুক্ত পানীয় জল।

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

পোল্ট্রি ফিড তৈরির নিয়মাবলি

এবার পল্টি ফিট আমি কিভাবে তৈরি করবেন সেই ধাপগুলো আমরা তুলে ধরব আশাকরি এগুলো আপনি বাড়িতে বসে নিজে নিজেই চেষ্টা করতে পারবেন তো চলুন জেনে নেই কিভাবে আপনি পল্টি ফিট বাড়িতে বসে তৈরি প্রক্রিয়া শুরু করবেন।

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

ধাপ ১ঃ প্রথম ধাপে আপনাকে গম ভুট্টা যায় আপনি মূল উপকরণ হিসেবে নেন না কেন সে গুলোকে মেনে নিতে হবে আবার ব্যবহার করলে সে গুলোকে ভাল করে গুড়ো করে নিতে হবে অর্থাৎ প্রাথমিকভাবে আপনি মূল উপাদান গুলোকে ভাল করে মিহি করে নিতে হবে।

ধাপ ২ঃ দ্বিতীয় ধাপে আপনাকে পরিমাণমতো মেপে ভুট্টা বাজার হতে হবে তারপর চালের গুড়া গমের ভুসি ভুসি রুপোর শুটকি মাছের গুড়া তারওপর সোয়াবিন মিল ঢালতে হবে। উপকরণ গুলো একটির উপর একটির হাতের হাতে একটি স্তূপের মত বা পিরামিডের মতো দেখা যাবে।

ধাপ ৩ঃ পেপার আপনাকে ঝিনুকের গুড়া হাড়ের গুঁড়ো ও লবণ পিরামিডের উপর ভালোভাবে ছিটিয়ে দিতে হবে পরবর্তী ধাপ সম্পাদনের পূর্বে সবগুলো উপাদান ভালোভাবে ছিটিয়ে একটি পিরামিডের মতো তৈরি করবেন।

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

ধাপ ৪ঃ চতুর্থ ধাপে আধা কেজি খাদ্য আলাদা করে নিয়ে তার মধ্যে ভিটামিন ও মিনারেল উপাদান গুলো ভালোভাবে নিশ্চিত করুন এরপর মিশ্রিত ভিটামিন মিনারেল উপাদান গুলোর মিক্সটাপে পিরামিডের উপর সমস্ত খাদ্যে ভালোভাবে ছিটিয়ে দিতে হবে।

ধাপ ৫ঃ পঞ্চম ধাপে পিরামিডের চারদিকে ঢেলে দিয়ে খাদ্য তোর ভিতরে বারবার হাত ঢুকিয়ে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে খাবার তৈরি করে নিতে হবে তবে আপনার যদি প্রয়োজন হয় তাহলে সয়াবিন তৈল মিক্স করে বা সয়াবিন তেল দিয়ে মিক্স করতে পারেন খাদ্যটি নিশ্চিত হওয়ার পর বাদামী রঙের দেখাবে।

আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

সমাপ্তঃ প্রক্রিয়াটি পুরোপুরি সম্পন্ন করার পর আপনার খাবার তৈরি করা শেষ হয়ে যাবে এগুলো আপনি আপনার হ্যাচারিতে আপনার হাঁস মুরগি কে খাওয়াতে পারেন তবে বর্তমান সময় হাঁস মুরগির বাজারে বিভিন্ন বাণিজ্যিক খাদ্য পাওয়া যায় এসব খাদ্যে তৈরি করা হয়।

প্রিয় পাঠক আমরা আর্টিকেলটিতে কিভাবে আপনি তৈরি করবেন বিষয়গুলো আকারে তুলে ধরেছি যাকে আপনি বুঝতে সুবিধা হয় তবে কোন বিষয়ে আপনার যদি বুঝতে অসুবিধা হয় আমাদেরকে কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারে আমরা সবসময় পাঠকের মূল্যবান মন্তব্যের গুরুত্বের সাথে বিবেচনা করে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *