1. admin@janbobd.net : admin :
  2. gazivai.gom@gmail.com : HASAN :
  3. juwelranabdnet2@gmail.com : juwel juwelrana : juwel juwelrana
  4. sugazivai.com@gmail.com : sikdar md : sikder md
ফজরের নামাজ কয় রাকাত - janbobd
March 30, 2023, 10:46 am

ফজরের নামাজ কয় রাকাত

  • Update Time : Monday, August 9, 2021

মহান আল্লাহ তায়ালা আমাদের উপর দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ কি ফরজ করে দিয়েছেন এ পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের প্রথম ওয়াক্ত শুরু হয় ফজরের নামাজ দিয়ে যা দিনের প্রথম প্রহরে হয় আমরা আজকের আর্টিকেলটিতে জানবো ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজ আগে সুন্নত না ফরজ এছাড়াও ফজরের নামাজের নিয়ম ও ফজরের নামাজের নিয়ত এবং ফজরের নামাজ কিভাবে পড়তে হয় তো চলুন এসম্পর্কে ধারাবাহিকভাবে নিচের তথ্যগুলো জেনে নেই

ফজরের নামাজ কয় রাকাত

সম্মানিত পাঠক ফজরের নামাজ সর্বমোট 4 রাকাত যা দুটি ভাগে বিভক্ত প্রথমে দুই রাকাত সুন্নত পরবর্তীতে দুরাকাত ফরজ মহিলারা ঘরে বসে প্রথমে দুই রাকাত সুন্নত আদায় করে নেবে পরবর্তীতে দুরাকাত ফরজ আদায় করবে এবং পুরুষেরা প্রথমে দুই রাকাত আদায় করে নেবে এবং পরবর্তী ফরজ দুই রাকাত ইমামের পিছনে জামাতের সহিত আদায় করবে। তবে কোনো কারণবশত একাকী এই নামায আদায় করা যাবে।

ফজরের নামাজ আগে সুন্নত না ফরজ

ফজরের ওয়াক্ত শুরু হলে প্রথমে সুন্নাত আদায় করবে নাকি ফরজ আদায় করবে এ নিয়েও অনেকের মধ্যেই দ্বিধাদ্বন্দ্ব থাকলে প্রথমে সুন্নত আদায় করে নিতে হবে এবং সুন্নত আদায় করা হয়ে গেলে ফরজ আদায় করতে হবে একথা ফজর নামাজের প্রথম সুন্নত তারপরে ফরজ।

 আরো পড়ুনঃ মাত্র ১ সপ্তাহে মোটা হওয়ার ঔষধের নাম ও দাম ২২০ টাকা।

ফজরের নামাজ আগে সুন্নত না ফরজ

ফজরের নামাজের নিয়ম

ফজর নামাজের নিয়ম খুবই সহজ অন্য সকল নামাজের মত এই নামায আদায় করবেন তবে এই নামাজের রয়েছে দুই রাকাত সুন্নত এবং দুরাকাত ফরজ সুন্নত আদায় করা যায় ফরজ ইমামের পিছনে জামাতের সহিত আদায় করতে হয় তবে ওযর বসত এ নামাজ একাকী আদায় করা যায়।

ফজরের নামাজের নিয়ত

সুন্নত নামাজের নিয়ত: নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, সুন্নাতু রাসুলিল্লা-হি তাআলা মুতাও য়াজজিহান্ ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আক্বার।

ফরজ নামাজের নিয়ত : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ফজরের নামাজ কিভাবে পড়তে হয়

ফজরের নামাজ কিভাবে পড়তে হয় সে সম্পর্কিত আর্টিকেলটির উপরের অংশে বিশদভাবে বর্ণনা করা রয়েছে আর্টিকেলটির উপরের অংশ ভালো করে দেখে নিন ফরজের নামাজ দুই রাকাত সুন্নত দুই রাকাত ফরজ।

আরোপরুনঃ লম্বা হওয়ার ট্যাবলেট এর নাম –এখনই কিনুন

ফজরের নামাজের নিয়ত

ফজরের নামাজের নিষিদ্ধ সময়


ফজরের নামাজ কয় রাকাতসাধারণ দুদিনের দুটি অংশে নামাজ নিষিদ্ধ বা এই দুটি সময় নামাজ পড়া যাবে না অতএব এই দুটি সময় ফজরের নামাজ আদায় করা যাবে না।

ফজরের নামাজ কয়টায়

ফজরের নামাজ কখন শুরু হয় নামাজ কয়টায় নিয়ে অনেকের মধ্যে অনেক প্রশ্ন দেখা যায় সাধারণত যখন দিনের আলো ফুটে ওঠে কোন কিছু স্পষ্টভাবে দেখা যায় তখন ফজরের নামাজ আদায় করা ভাল তবে পুরুষের জন্য নামাজ মসজিদে গিয়ে জামাতে আদায় করা সবচাইতে ভালো।

ফজরের নামাজের ফজিলত

ফজরের নামাজের ফজিলত ও পুরস্কার এর মধ্যে অন্যতম ফজরের সালাত। নামাজ কায়েম করো সূর্য ঢলে পড়ার পর থেকে রাতের অন্ধকার পর্যন্ত এবং কায়েম করো ফজরের নামাজ। নিশ্চয়ই ফজরের নামাজ উপস্থিতির সময়। (সূরা: বনি ইসরাঈল, আয়াত: ৭৮ (দ্বিতীয় পর্ব)।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

ফজরের নামাজের ফজিলত

ফজরের নামাজের উত্তম সময়

ফজর নামাজের উত্তম সময় হচ্ছে যখন বাইরের আকাশ একটু ফর্সা হবে অর্থাৎ খালি চোখে সব কিছু দেখা যাবে তখন নামাজ পড়ে না তবে আপনি যদি পুরুষ হয়ে থাকেন তাহলে আপনার উচিত হবে মসজিদে জামাতের সহিত নামাজ আদায় করা তাহলে আপনি সঠিক সময়ে ফজরের নামাজ আদায় করতে পারবে।

এছাড়াও বর্তমানে নামাজের বিভিন্ন সময়সূচী সম্বলিত ক্যালেন্ডার কিনতে পাওয়া যায় আপনি এগুলো দেখার মাধ্যমে নামাজের সঠিক সময় নির্ণয় করতে পারবেন মসজিদের নামাজের সময় নির্ধারণ করা থাকে যা দেখে আপনি সঠিক সময় নির্ধারণ করে নামাজ আদায় করতে পারেন।

ফজর নামাজের শারীরিক উপকারিতা

নামাজের শারীরিক উপকারিতা রয়েছে অনেক কারণ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সকালের বাতাস সবচেয়ে বিশুদ্ধ থাকে যা শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী এই বাতাস প্রবেশের মাধ্যমে সারা দিন শরীর কর্মচঞ্চল থাকে এবং সবকিছুই ভালো থাকে।

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র ৭ দিনে লম্বা হবেন

ফজর নামাজের শারীরিক উপকারিতা

আপনি যদি সকালে ফজর নামাজ পড়ে কিছুক্ষণ রাস্তায় হাঁটাহাঁটি করেন বা বারান্দায় হাঁটাহাঁটি করেন তাহলে আপনার সকালের নির্মল বাতাস অক্সিজেন এর মাধ্যমে আপনার দেহে প্রবেশ করবে এবং আপনার শরীরকে চাঙ্গা করে তুলবে। এছাড়াও ফজর নামাজ পড়ার পর আপনি কাজে নেমে পড়ল সারা দিনটি আপনার কাছে অনেক বেশি বড় মনে হবে এবং অনেক বেশি পরিমাণে কাজ করতে পারবেন যার ফজর নামাজের গুরুত্ব অনেক উপকারিতা বেশি।

ফজরের নামাজ কিভাবে পড়বো


ফজর নামাজ পড়ার নিয়ম খুবই সহজ আপনি প্রথমে ঘুম থেকে উঠে ভালোভাবে ফেরিসহ উঁচু করে নিয়ে প্রথমে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে নিন এবার দু রাকাত সুন্নাত আদায় করা হয়ে গেলে দুই রাকাত ফরজ নামাজ আদায় করে নিন তবে ফরজ নামাজ আদায় আপনি কি সূরা নামাজের সাথে মিলিয়ে পড়বেন বড় নাকি ছোট সেটা একান্তই আপনার ব্যক্তিগত ইচ্ছা তবে বড় সুরা মিলিয়ে পড়ার সবচাইতে ভালো।

ফজরের নামাজ কিভাবে পড়বো

ফজরের নামাজের উপকারিতা

প্রিয় পাঠক ফজর নামাজের উপকারিতা উপরে আলোচনা করা হয়েছে ফজরের নামাজের উপকারিতা অনেক বেশি কারণ এই নামাজ পাঠ করার মাধ্যমে আপনি দিনের কাজ একেবারে খুব সকাল থেকেই শুরু করতে পারেন ফলে আপনার কাছে দিনটি অনেক বেশি মনে হবে প্রিয় পাঠক।

আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন কিংবা অনলাইনে কিনতে পছন্দ করেন তাহলে আপনি ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট আমাদের ওয়েবসাইটে আপনি নানান ধরনের পণ্য সামগ্রী পেছাবেন ফজরের নামাজ আদায় করার জন্য যে জায়নামাজ কিংবা ফজরের নামাজের পরে আপনি বিভিন্ন ধর্মীয় ফজরের নামাজ কয় রাকাত বই পড়তে পারেন যে আপনি আমাদের কাছে পেয়ে যাবেন তো আমাদের ওয়েবসাইটের ঠিকানা www.gazivai.com

এই পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করুন ফেসবুকে

More News Of This Category
© All rights reserved - janbobd.net
Customized By BlogTheme
x
error: Content is protected !!