বেকিং সোডার প্রধান উপাদান কি

বেকিং সোডার প্রধান উপাদান কি

বেকিং সোডার প্রধান উপাদান কি

প্রিয় পাঠক আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব বেকিং সোডার প্রধান উপাদান কি । তো চলুন কথা না বাড়িয়ে বেকিং সোডার প্রধান উপাদান কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

সোডিয়াম বাইকার্বনেট (IUPAC নামঃ সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট) একটি রাসায়নিক যৌগ যার রাসয়নিক সংকেত NaHCO3। সোডিয়াম বাইকার্বনেট সাদা কঠিন স্ফটিক পদার্থ কিন্তু প্রায়শই একে মিহি পাউডার রূপে ব্যবহার করা হয়।

বেকিং সোডার প্রধান উপাদান কি

এটা সামান্য লবনাক্ত, সোডিয়াম কার্বনেট এর মত ক্ষারীয় স্বাদ। এটার প্রাকৃতিক খনিজ রূপ হচ্ছে নাকোলাইট। এটা খনিজ ন্যাট্রন এর উপাদান এবং একে খনিজ ঝরণার পানিতে মিশ্রিত দ্রবীভূত অবস্থায় পাওয়া যায়।

এটা ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক খাদ্য উপাদান হিসেবে স্বীকৃত। বহুদিন ধরে ব্যবহৃত হওয়ার সুবাদে এই লবনটি অনেক নামে পরিচিত। যেমনঃ বেকিং সোডা, ব্রেড সোডা, কুকিং সোডা, বাইকার্বনেট অব সোডা ইত্যাদি।

বেকিং সোডা উৎপাদন

NaHCO3 প্রধানত সলভে পদ্ধতিতে প্রস্তুত করা হয়। যেখানে পানির সাথে সোডিয়াম ক্লোরাইড। অ্যামোনিয়া এবং কার্বন ডাই অক্সাইডের বিক্রিয়া করানো হয়। CO2 এর উৎস হিসেবে ক্যালসিয়াম কার্বনেট ব্যবহার করা হয় ।

এবং তৈরী হওয়া ক্যালসিয়াম অক্সাইড অ্যামোনিয়াম ক্লোরাইড থেকে অ্যামোনিয়াপূনঃরুদ্ধারে ব্যবহার করা হয়। উৎপন্ন পদার্থের বিশুদ্ধতা নিম্নমানের। ২০০১ সালের হিসাব অনুযায়ী প্রতিবছর প্রায় ১০০,০০০ টন NaHCO3 উৎপাদিত হয়।

বেকিং সোডার প্রধান উপাদান কি

বেকিং সোডার প্রধান উপাদান কি

আমরা সব সময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক ধরনের প্রোডাক্ট সঠিক প্রশ্ন তুলে ধরার চেষ্টা করি তাই আপনি কিন্তু খুব সহজে আমাদের আর্টিকেলগুলো কোথাকার প্রোডাক্ট গুলো এবং তথ্যগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা গুলো লিখে জানিয়ে দিতে পারেন।

সব সময় সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করেন এবং সবসময় সঠিক তথ্য গুলো জানার এবং জানানোর চেষ্টা করুন আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা থাকলে সেটিও আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।

বেকিং সোডার প্রধান উপাদান কি

আমরা সবসময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করে থাকে তাই আপনি কিন্তু আমাদের আর্টিকুলো থেকে সঠিক তথ্য জানতে পারেন এবং আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য মতামত প্রশ্নটা জিজ্ঞাসা জানাতে পারেন।

আরো পড়ুনঃ স্বামী স্ত্রীর মধুর মিলন দাম্পত্য জীবন বই কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ আরবি ভাষা শিক্ষার বই কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *