Home উইকিপিডিয়া যমুনা নদীর উৎপত্তি কোথায় । যমুনা নদীর পূর্ব নাম কি

যমুনা নদীর উৎপত্তি কোথায় । যমুনা নদীর পূর্ব নাম কি

0
1139

যমুনা নদী বাংলাদেশে যে কয়টি বিখ্যাত নদী রয়েছে তার মধ্যে অন্যতম একটি নদী হচ্ছে যমুনা নদী অনলাইনে পণ্য কেনাকাটা করতে ভিজিট করুন আমাদের ওয়ের সাইট www.gazivai.com আর বাংলাদেশের বিখ্যাত নদী গুলোর নাম হচ্ছে পদ্মা-মেঘনা-যমুনা আর এই নদীগুলোর মধ্যে পদ্মা নদীটি অন্যতম যমুনা নদীতে অন্যতম হলো

আরো পড়নঃ মেয়েদের ছামা – ভোদা- গোপনাঙ্গ ফর্সা করার ক্রিম

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

এই নদীর উৎপত্তিস্থল নিয়ে অনেক প্রশ্ন জেগে থাকে। আমরা জানবো যমুনা নদীর উৎপত্তি কোথায় এবং যমুনা নদীর উৎপত্তি কত সালে ও পদ্মা ও যমুনা কোথায় মিলিত হয়েছে এছাড়া প্রচলন এসম্পর্কে ধারাবাহিক তথ্য জেনে নেয়া যাক

যমুনা নদীর উৎপত্তি কোথায়

বাংলাদেশের অন্যতম বৃহত্তম নদী যমুনা নদী এর উৎপত্তিস্থল আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে ভারতের হিমালয়ের বান্দারপুচ পর্বতশৃঙ্গের দক্ষিণ-পশ্চিম পাদদেশে অবস্থিত যমুনোত্রী হিমবাহের ৬,৩৮৭ মিটার উচ্চতায়। এই নদীর দৈর্ঘ্য ১,৩৭৬ কিলোমিটার (৮৫৫ মাইল)। এই নদীর দৈর্ঘ্য ১,৩৭৬ কিলোমিটার (৮৫৫ মাইল)। এই নদীর জলনির্গম প্রণালীর আয়তন ৩৬৬,২২৩ বর্গ কিলোমিটার; যা সমগ্র গাঙ্গেয় অববাহিকার ৪০.২ শতাংশ।

যমুনা নদীর পূর্ব নাম কি

যমুনা নদী

বাংলাদেশে যে কয়টি বিখ্যাত নদী রয়েছে তার মধ্যে যমুনা নদীতে অন্যতম আর যমুনা নদীর উৎপত্তি সম্পর্কে অনেক প্রশ্নই আমাদেরকে করা হয়ে থাকে বা অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয় ইতিমধ্যে আমরা কিছু প্রশ্নের উত্তর তুলে ধরেছি নদীর উৎপত্তি ভারত থেকে আর এটি ভারত থেকে প্রবাহিত হয় শেষ পর্যন্ত বঙ্গোপসাগর পর্যন্ত প্রবাহিত হয়েছে কোন নদীর সাথে মিলিত হয়ে।

আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুন

আরো পরুনঃ মেয়েদের দুধ – ব্রেস্ট – ছোট করার ক্রিম

যমুনা নদীর উৎপত্তি কত সালে

অনেকেই প্রশ্ন করে থাকেন যমুনা নদীর উৎপত্তি কত সালে তবে এ সম্পর্কে সঠিক তথ্য আমরা সংগ্রহ করতে পারেনি সুতরাং আপনি যদি সঠিক তথ্য সংগ্রহ করতে পারেন কিংবা সঠিক তথ্যটি জেনে থাকেন সেটি কমেন্টের মাধ্যমে আমাদেরকে লেখা যায় না দিতে পারেন আমরা আপনার মূল্যবান প্রশ্নের উত্তর দিব ।

যমুনা নদীর উৎপত্তিস্থল কোথায়

যমুনা নদীর উৎপত্তি কোথায় সে সম্পর্কে একটু তথ্য উপরে দেয়া হয়েছে আশাকরি আর্টিকেলটির উপরের অংশ থেকে তথ্য গুলো দেখে নিবেন আপনি এই আর্টিকেলটিতে এসে আরো যা করতে পারেন।

এই আর্টিকেলটিতে অনেকগুলো ছবি বিজ্ঞাপন আকারে দেয়া রয়েছে আপনি চাইলে এর থেকে যেকোনো পণ্য আপনার ব্যক্তিগত প্রয়োজনে কিংবা আপনার আশেপাশের ব্যক্তিগত প্রয়োজনে স্বর্ণ ক্রয় করতে পারেন আমাদের থেকে বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে আমাদের পণ্য সংগ্রহ করা যায় আর আমাদের পণ্য সংগ্রহ করার জন্য যমুনা নদী কোন বাধাই হয়ে উঠতে পারেনি।

পদ্মা ও যমুনা কোথায় মিলিত হয়েছে

যমুনা নদীর এপার কিংবা ওপারের আমাদের পণ্য পৌঁছে যায় বাংলাদেশের সবচেয়ে দ্রুত সময়ে তাই আপনি আপনার যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্য সামগ্রী ক্রয় করার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরো পড়ুনঃ Ssc এর পূর্ণরূপ কি ? ssc full meaning

 আরো পড়ুনঃ  অ নামের ছেলেরা কেমন হয়

 আরো পড়ুনঃ  অ নামের মেয়েরা কেমন হয়

যমুনা নদীর পূর্ব নাম কি

আমরা বর্তমান সমাজে টিকে যমুনা নদী হিসেবে তিনি এই নদীটির পূর্বনাম কিন্তু যমুনা নদী ছিল না এই নদীটির পূর্বনাম ছিল জোনাই নদী নামে। প্রশ্নটির উত্তর যদি সহজভাবে দেয়া হয় তাহলে উত্তর হবে আমাদের প্রচলিত পরিচিত যমুনা নদীর পূর্ব নাম হচ্ছে জোনাই নদী

পদ্মা ও যমুনা কোথায় মিলিত হয়েছে

পদ্মা ও যমুনা নদীর মিলিত হয়েছে চাঁদপুরের কাছের এবং এই নদী দুটির মিলিত নদীটি মেঘনা নদী নামে বঙ্গোপসাগরে গিয়ে মিলিত হয়েছে। বিভিন্ন পরীক্ষায় আসা বিভিন্ন সময়ে আমাদের প্রশ্নের সম্মুখীন হতে হয় পদ্মা ও যমুনা নদী কোথায় গিয়ে একত্রে মিলিত হয়েছে এবং পদ্মা-যমুনা একত্রে মিলিত হয়ে কি নাম নিয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে উত্তর হচ্ছে চাঁদপুরের কাছে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

x
error: Content is protected !!