Friday, November 25, 2022
HomeQuestionsযৌগিক সংখ্যা কাকে বলে

যৌগিক সংখ্যা কাকে বলে

অনলাইন শপ www.Gazivai.com ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে আমাদের আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় হলো যৌগিক সংখ্যা। যৌগিক সংখ্যা কি, যৌগিক সংখ্যা কাকে বলে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

আজকের আর্টিকেলে আমাদের আলোচনার বিষয়বস্তু গুলো হল:যৌগিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখ্যা গুলি কি কি, যৌগিক সংখ্যা কাকে বলে ও কি কি, যৌগিক সংখ্যা কাকে বলে উদাহরণ দাও, পরস্পর যৌগিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখ্যা উইকিপিডিয়া ইত্যাদি।

আমাদের www.gazivai.com ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় সকল পণ্য কেনাকাটা করুন। সবথেকে কম দামে পণ্য কিনতে ভিজিট করুন www.gazivai.com

যৌগিক সংখ্যা কাকে বলে

যে সংখ্যার গুণনীয়কসমূহের মধ্যে ১ এবং ওই সংখ্যাটি ছাড়াও অন্য এক বা একাধিক সংখ্যা থাকে তাকে যৌগিক সংখ্যা বলে।যেমন যদি আমরা ৯ সংখ্যাটি মৌলিক না কি যৌগিক তা যদি আলোচনা করতে যাই, তবে দেখব ৯ এর গুণনীয়কের মধ্যে ১ এবং ৯ ছাড়া আরও সংখ্যা বিদ্যমান।

যৌগিক সংখ্যা কাকে বলে

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার মেজিক কনডম কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

৯ = ১ ×× ৯ = ৩ ×× ৩। অর্থাৎ, ৯ এর গুণনীয়কসমূহ হচ্ছে ১, ৩ এবং ৯। যেহেতু এখানে ১ এবং ওই সংখ্যাটি ছাড়া আরও একটি সংখ্যা (৩) বিদ্যমান, তাই ৯ যৌগিক সংখ্যা। আরও কয়েকটি যৌগিক সংখ্যা হলো, ৪, ৬, ৮, ১০, ১২, ১৪, ১৫, ১৬, ১৮, ২০ ইত্যাদি।

১ থেকে ১০০ পর্যন্ত যৌগিক সংখ্যা আছে মোট ৭৪টি। ৭৪টি সংখ্যা মনে থাকবে না। আসলে মনে রাখার প্রয়োজনও নেই। তবুও বলার জন্য বলতে গেলে বলতে হয়, ১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা আছে ২৫টি। তাহলে যৌগিক সংখ্যা কতটি? (১০০-২৫) = ৭৫ টি। কিন্তু যেহেতু ১ নিজে মৌলিক কিংবা যৌগিক কোনোটিই নয়, তাই এই ৭৫ থেকে ১ বাদ গিয়ে যৌগিক সংখ্যা থাকে ৭৪টি।

যৌগিক সংখ্যা কাকে বলে

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার ইন্ডিয়ান স্প্রে কিনতে ক্লিক – এখনই কিনুন

যৌগিক সংখ্যা গুলি কি কি

অন্যভাবে বললে, যে সংখ্যার ১ ও ঐ সংখ্যাটি ছাড়াও কমপক্ষে আরেকটি উৎপাদক আছে তাকে যৌগিক সংখ্যা বলে।আবার, ১ হতে বড় কোনো স্বাভাবিক সংখ্যাকে যদি তার চেয়ে ছোট দুইটি স্বাভাবিক সংখ্যার গুণফল আকারে প্রকাশ করা যায়, তাকে যৌগিক সংখ্যা বলে।

সকল ধনাত্মক পূর্ণ সংখ্যা যেমনঃ ১, ২, ৩, ……. ইত্যাদি হলো এক একটি স্বাভাবিক সংখ্যা। উদাহরণস্বরূপঃ ৫৭ হলো একটি যৌগিক সংখ্যা। কারণ ৫৭ সংখ্যাটি ১ অপেক্ষা বড় এবং ৫৭ কে তার চেয়ে ছোট দুইটি সংখ্যার গুণফলরূপে প্রকাশ করা যায় অর্থাৎ, ৫৭ = ৩ ⨯ ১৯।

যৌগিক সংখ্যা কাকে বলে

আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিক- এখনই কিনুন

তাছাড়া, ৩ ও ১৯ উভয়ই ৫৭ অপেক্ষা ছোট। তাই দেখা যাচ্ছে, ৫৭ সংখ্যাটি যৌগিক সংখ্যার সকল বৈশিষ্ট্য ধারণ করে। অতএব, এটি একটি যৌগিক সংখ্যা। এভাবে ২০, ৩৮, ৫১, ৬৩, ৯১ এর সবাই এক একটি যৌগিক সংখ্যা।

অন্যভাবে যৌগিক সংখ্যাকে সংজ্ঞায়িত করা যায়। যেসব স্বাভাবিক সংখ্যার ১ এবং ঐ সংখ্যা ছাড়াও কমপক্ষে আরেকটি গুণনীয়ক থাকে তাদেরকে যৌগিক সংখ্যা বলে। অন্যথায়, সংখ্যাগুলো মৌলিক সংখ্যা। সকল স্বাভাবিক সংখ্যারই দুইটি গুণনীয়ক বা উৎপাদক থাকে; আর তা হলো ১ এবং ঐ সংখ্যাটি নিজে।

তাহলে, যৌগিক সংখ্যার গুণনীয়ক কমপক্ষে কয়টি? এ প্রশ্নের উত্তরে বলা যায়, যৌগিক সংখ্যার ক্ষেত্রে এই দুইটি উৎপাদক ছাড়াও কমপক্ষে আরও একটি উৎপাদক থাকতে হয়। যেমনঃ ৩৯ একটি যৌগিক সংখ্যা। কারণ ১ ও ৩৯ এর গুণফল ছাড়াও ৩৯ কে ৩৯ = ৩ ⨯ ১৩ আকারে প্রকাশ করা যায় অর্থাৎ, ১ ও ৩৯ ছাড়াও এর কমপক্ষে আরও একটি উৎপাদক ৩ বা ১৩ আছে।

আরো পড়ুন মেয়েদের নেট বা জর্জেট ব্রা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুন মেয়েদের ৩ পিস জাইংগা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের সাইজের স্পোর্টস ব্রা কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের  ফোম কাপ ব্রা সরাসরি কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের সুতি স্পোর্টস ব্রা সরাসরি কিনতে ক্লিক  – এখনই কিনুন

আরো পড়ুন মেয়েদের সেক্সি বিকিনি ব্রা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের নাইট ড্রেস সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ৩ পাট কুচি বোরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ  ২ পাট কুচি বোরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ  খিমার বুরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

যৌগিক সংখ্যা কাকে বলে ও কি কি

সবচেয়ে ছোট যৌগিক সংখ্যাটি হলো ৪।আবার আরেকভাবে যৌগিক সংখ্যাকে সংজ্ঞায়িত করা যেতে পারে। যেসব ধনাত্মক পূর্ণ সংখ্যা ১ ও ঐ সংখ্যা ছাড়াও কমপক্ষে আরেকটি ধনাত্মক পূর্ণ সংখ্যা দ্বারা নিঃশেষে বিভাজ্য হয়, তাদেরকে যৌগিক সংখ্যা বলে।

নিঃশেষে বিভাজ্য হলো, কোনো একটি ধনাত্মক পূর্ণ সংখ্যাকে অন্য কোনো ধনাত্মক পূর্ণ সংখ্যা দ্বারা ভাগ করলে যদি কোনো ভাগশেষ পাওয়া না যায়। উদাহরণস্বরূপ, ৪২ একটি ধনাত্মক পূর্ণ সংখ্যা। এই সংখ্যাটি ১ এবং ৪২ ছাড়াও অন্য কোনো ধনাত্মক পূর্ণ সংখ্যা যেমন ২ বা ৩ বা ৬ দ্বারা ভাগ করলে কোনো ভাগশেষ থাকে না। তাই, ৪২ একটি যৌগিক সংখ্যা।

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

আরও পড়ুন: লিংগ মোটা করার উপায়

যে সংখ্যাগুলিকে (1 এর চেয়ে বড়) শুধুমাত্র নিজে থেকে এবং 1 দিয়ে ভাগ করে তাদের মৌলিক সংখ্যা বলা হয়।একটি যৌগিক সংখ্যা হল একটি প্রাকৃতিক সংখ্যা যার মৌলিক গুণনীয়ক কমপক্ষে দুটি ফ্যাক্টর নিয়ে গঠিত।তারা মৌলিক সংখ্যার বিপরীত।

একটি যৌগিক সংখ্যা হল একটি প্রাকৃতিক সংখ্যা যার মৌলিক গুণনীয়ক কমপক্ষে দুটি ফ্যাক্টর নিয়ে গঠিত। তারা মৌলিক সংখ্যার বিপরীত। যদি পুরো বা গাউসিয়ান সংখ্যাগুলো পরীক্ষা করা হয়, তাহলে সেখানেও যৌগিক সংখ্যা বিবেচনা করা যেতে পারে

যৌগিক সংখ্যা কাকে বলে উদাহরণ দাও

যৌগিক সংখ্যা হলো একটি ধনাত্মক পূর্ণসংখ্যা যা দুটি ছোট ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল দ্বারা গঠিত হতে পারে। একইসাথে, এটি একটি ধনাত্মক পূর্ণসংখ্যা যেখানে কমপক্ষে ১ এবং সংখ্যাটি নিজে ছাড়া অন্য একটি বিভাজক থাকে ।প্রতিটি ধনাত্মক পূর্ণসংখ্যাই যৌগিক, মৌলিক বা ১ হয়, সুতরাং যৌগিক সংখ্যাগুলি হলো যা সংখ্যার মূল নয় এবং একক নয়।

বর্তমান গণিতের জন্ম হয়েছে গণনা থেকে। গণনার ধারণা থেকেই প্রথম সংখ্যা ব্যবহারের প্রয়োজনীয়তা অনুভূত হয়েছিল যদিও সংখ্যার জন্ম হয়েছে অনেক সময়ের ব্যবধানে।

প্রাচীন প্রস্তর যুগে মানুষ যখন গুহায় বসবাস করতো তখনও এক-দুই পর্যন্ত গণনা চালু ছিল বলে ধারণা করা হয়। তখন পারিবারিক বা সামাজিক জীবন ভালো করে শুরু না হলেও পদার্থের রূপ সম্বন্ধে তারা ওয়াকিবহাল ছিল।

পরস্পর যৌগিক সংখ্যা কাকে বলে

যে সংখ্যা ১ ও সেই সংখ্যা ছাড়া অন্য এক বা একাধিক সংখ্যা দ্বারা বিভাজ্য, সেই সংখ্যা কে যৌগিক বা কৃত্রিম সংখ্যা বলে।নব্য প্রস্তর যুগে মানুষ খাদ্য আহরণ, উৎপাদন এবং সঞ্চয় করতে শুরু করে।

মৃৎ, কাষ্ঠ এবং বয়ন শিল্পের প্রসার ঘটে যার অনেক নমুনা বর্তমানে আবিষ্কৃত হয়েছে। অধিকাংশের মতে এ সময়েই ভাষার বিকাশ ঘটে। তবে ভাষা যতটা বিকশিত হয়েছিল তার তুলনায় সংখ্যার ধারণা ছিল বেশ অস্পষ্ট। সংখ্যাগুলো সর্বদাই বিভিন্ন বস্তুর সাথে সংশ্লিষ্ট থাকতো।

যেমন, পশুটি, দুটি হাত, একজোড়া ফল, এক হাঁড়ি মাছ, অনেক গাছ, সাতটি তারা ইত্যাদি। এমনকি অস্ট্রেলিয়া, আমেরিকা এবং আফ্রিকার অনেক গোত্র আজ থেকে মাত্র দুশো বছর আগেও এ অবস্থায় ছিল।

বিশুদ্ধ সংখ্যা বলতে বস্তু নিরপেক্ষ সংখ্যার ধারণাকে বুঝায়। প্রস্তর যুগ পেরিয়ে আরও অনেক পরে এ ধারণার বিকাশ ঘটেছে। এক বা দুইয়ের গণ্ডী পেরিয়ে আরও বড় সংখ্যা নির্দেশ করতে প্রথম কেবল যোগ ব্যবহার করা হতো। পরে ধীরে ধীরে যোগ এবং গুণনের সাহায্যে ছোট থেকে বড় সংখ্যার দিকে যাওয়া শুরু হয়। দুটি অস্ট্রেলীয় গোত্রের উদাহরণ এখানে উল্লেখ্য:

মারে রিভার গোত্র: এনিয়া (এক), পেচেভাল (দুই), পেচেভাল-এনিয়া (তিন), পেচেভাল-পেচেভাল (চার)।
কামিলা রোই গোত্র: মাল (এক), বুলান (দুই), গুলিবা (তিন), বুলান-বুলান (চার), বুলান-গুলিবা (পাঁচ), গুলিবা-গুলিবা (ছয়)।
সংখ্যার ধারণা স্পষ্ট হতে শুরু করে বাণিজ্যের প্রসারের সাথে সাথে। কারণ এ সময় হিসাব সংরক্ষণ প্রক্রিয়ার প্রয়োজন পড়ে এবং এক গোত্রের সাথে আরেক গোত্রের তথ্যের আদান প্রদান জরুরি হয়ে উঠে। একটি স্পষ্ট সংখ্যা ধারণার উদাহরণ হিসেবে বাংলা সংখ্যা পদ্ধতির কথা বলা যেতে পারে। দশমিক প্রণালী ব্যবহার করে এখানে সংখ্যা গণনা করা হয়ে থাকে। এক থেকে দশ পর্যন্ত হল মূল সংখ্যা।

যৌগিক সংখ্যা উইকিপিডিয়া

যে সংখ্যার গুণনীয়ক ১ ও ঐ সংখ্যাটি ছাড়াও এক বা একাধিক সংখ্যা আছে তাকে যৌগিক সংখ্যা বলে।সুতরাং সংজ্ঞা অনুযায়ী, উপরের উদাহরণ থেকে যৌগিক সংখ্যা পাওযা গেল ৪ ও ১২।

কারন:৪ এর ক্ষেত্রে ১ ও ঐ সংখাটি ছাড়াও এর আরো একটি গুণনীয়ক আছে এবং তা হলো ২।১২ এর ক্ষেত্রে ১ ও ঐ সংখ্যাটি ছাড়াও আরো চারটি গুণনীয়ক আছে এবং সেগুলো হল ২, ৩, ৪ ও ৬।

আমাদের আর্টিকেল সম্বন্ধে কারো কোন অভিযোগ বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ।আপনার কথা আমরা সাদরে গ্রহণ করব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!