রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

প্রিয় পাঠক আসলামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব রাশিয়া কোন মহাদেশে অবস্থিত। রাশিয়া পৃথিবীর বৃহত্তম একটি দেশ রাশিয়া দেশটি খুবই সুন্দর একটি দেশ। তো চলুন আজকে আমরা রাশিয়া দেশ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

রাশিয়া পৃথিবীর বৃহত্তম দেশ। দেশটি পৃথিবীর মোট ভূমির আট ভাগের এক ভাগ নিয়ে গঠিত। রাশিয়া উত্তর এশিয়া ও পূর্ব ইউরোপের অন্তর্গত। দেশটির পশ্চিমে নরওয়ে, ফিনল্যান্ড, এস্তোনিয়া, লাতভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড (বেল্টিক উপকূলে ক্যালিনিনড্র্যাড ওব্লাস্ট এক্সক্লভ পরিচালনা করে),

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

বেলারুশ এবং ইউক্রেন, দক্ষিণ-পশ্চিমে জর্জিয়ার (আখাকিয়া ও দক্ষিণ ওসেটিয়া বিতর্কিত অঞ্চলগুলি সহ), আজারবাইজান এবং পূর্ব ও দক্ষিণে কাজাখস্তান, চীন, মঙ্গোলিয়া, এবং উত্তর কোরিয়ার সাথে বেশিরভাগ স্থল সীমানা ভাগাভাগি করে। যদিও রাশিয়ার বেশিরভাগ অংশ ভৌগোলিকভাবে এশিয়াতে,

কিন্তু দেশটির জনসংখ্যার বেশিরভাগই ইউরোপীয় অংশে ঘনীভূত এবং সংস্কৃতিগতভাবে দেশটি ইউরোপীয়। তবে দেশটির বেশিরভাগ এশিয়ীয় অংশ সংস্কৃতীক ভাবে পূর্ব ইউরোপের তুলনায় কাজাখস্তান, মঙ্গোলিয়া বা উত্তর-পূর্ব চীনের সংস্কৃতির সঙ্গে বেশি সাদৃশ্য পূর্ণ। এই এলাকার একটি সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতি রয়েছে।

রাশিয়া নামটি রুশ নামক মধ্যযুগীয় একটি রাষ্ট্র থেকে এসেছে যেখানকার অধিকাংশ জনগণই ছিল ইস্ট স্লাভ গোত্রের অন্তর্গত। পরবর্তী ইতিহাসে এই নামটি আরও বিশিষ্ট হয়ে ওঠে দেশটিকে এর জনগণ “Русская Земля” (রুশকায়া যেমল্যা) বলে ডাকতো যার অর্থ দাড়ায় রুশ ভূমি বা রুশ এর ভূমি।

রাশিয়া ও এই রাষ্ট্র হতে উদ্ভূত রাষ্ট্রের নামের পার্থক্য করারা জন্য আধুনিক ইতিহাসে একে কিয়েভান রুশ বলে ডাকা হয়। রুশ নামটি রুশ নামের একটি গোত্র থেকে এসেছে যারা ছিল মূলত ভারাঞ্জিয়ানদের একটি দল (সম্ভবত সুইডিশ ভাইকিং[৯][১০]) এবং এরাই প্রথম রুশ (Русь) নামে একটি রাজ্য প্রতিষ্ঠা করে।

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

নামগত উৎপত্তি

রুশ শব্দটির পুরনো ল্যাটিন ভাষার একটি সংস্করণ ছিল রুথেনিয়া যেটি দক্ষিণ ও পশ্চিম রুশে বেশি ব্যবহার করা হত এবং এই অঞ্চলটা ক্যাথলিক ইউরোপ সংলগ্ন ছিল। দেশটির বর্তমান নাম Россия (রাশিয়া) কিয়েভান রাশ এর বাইজান্টাইন গ্রিক শব্দ Ρωσσία Rossía (বানান- Ρωσία) (Rosía উচ্চারিত হবে [roˈsia]) থেকে এসেছে।[১১] রাশিয়ার অধিবাসীদের রুশ বলা হয়।

2021 খ্রিস্টাব্দের পরিসংখ্যান অনুসারে রাশিয়ার মোট জনসংখ্যার সংখ্যা প্রায় 142,320,790 জন । এবং অন্যান্য, এবং রাশিয়ান ভাষা রাশিয়ার সরকারী ভাষা, কিছু অন্যান্য গৌণ ভাষার ব্যবহার সহ , যা মধ্যে ব্যাপক । রাশিয়ান সমাজে সংখ্যালঘু, এবং রাশিয়ার জনসংখ্যার ঘনত্ব পশ্চিমাঞ্চলে বাড়ছে, অন্যান্য অঞ্চলের বিপরীতে যেখানে জনসংখ্যার বন্টন অসম।

আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিক- এখনই কিনুন

আর পড়ুনঃ পাছা বা নিতম্বের মেদ কমানোর ঔষধ কিনতে  – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *