Thursday, December 8, 2022
HomeQuestionsরাষ্ট্রবিজ্ঞানের জনক কে ? আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

রাষ্ট্রবিজ্ঞানের জনক কে ? আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

রাষ্ট্রবিজ্ঞানকে রাষ্ট্রের দর্পণ শুরু বলা হয়ে থাকে রাষ্ট্রবিজ্ঞান এর মাধ্যমে যেমন একটি রাষ্ট্র চলে তেমনি একটি রাষ্ট্রকে সঠিকভাবে পরিচালনা করার জন্য রাষ্ট্রবিজ্ঞানের অনেক বেশি দরকার পৃথিবীতে রাষ্ট্রবিজ্ঞান কে প্রথম প্রবর্তন করেন কারা বিজ্ঞান পৃথিবীতে সবচেয়ে বেশি প্রভাবিত করেছিল আজকের আর্টিকেলে আমরা জানবো রাষ্ট্রবিজ্ঞানের জনক কে এবং রাষ্ট্রবিজ্ঞানের জনক কে ছিলেন এছাড়াও আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক কে ও বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানের জনক কে তাহলে চলুন সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক?

রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

রাষ্ট্র সম্পর্কিত পৃথিবীতে প্রথম বৈজ্ঞানিক আলোচনা শুরু করেন রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টোটল যাকে রাষ্ট্রবিজ্ঞানের জনক বলা হয়ে থাকে। এরিস্টোটল এই প্রথম রাষ্ট্রের সম্পর্ক স্থাপিত সকল সমস্যা সমাধানের জন্য রাষ্ট্রবিজ্ঞানের আবিষ্কার ঘটান।

যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় রাষ্ট্রবিজ্ঞানের জনক কে আপনি সোজাসাপ্টা উত্তর দিয়ে দিবেন রাষ্ট্রবিজ্ঞানের জনক হচ্ছে অ্যারিস্টোটল অ্যারিস্টোটল একাধারে অনেকগুলো বিষয়ের জনক ছিলেন পৃথিবীর ইতিহাসে আধিক্য নৃত্য কয়েকজন বিখ্যাত ব্যক্তি রয়েছেন মহাজ্ঞানী এরিস্টোটল তার মধ্যে সবার উপরে অবস্থান।

আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র ৭ দিনে লম্বা হবেন

রাষ্ট্রবিজ্ঞানের জনক কে ছিলেন

আর্টিকেলটির উপরের অংশে উপরের প্যারা আপনার জেনে যাওয়ার কথা রাষ্ট্রবিজ্ঞানের জনক কে ছিলেন রাষ্ট্র সম্পর্কিত প্রথম যাবতীয় সমস্যার সমাধানের জন্য এরিস্টোটল চেষ্টা করে যান এবং তাঁর এই চেষ্টার ফল স্বরূপ তাকে রাষ্ট্রবিজ্ঞানের জনক বলা হয় যা আজ থেকে প্রায় 2600 বছর আগের ঘটনা।

আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক বলা হয় কাকে ম্যাকিয়াভেলিকে যিনি রাষ্ট্রবিজ্ঞানকে আধুনিকায়ন রূপ দান করেন প্রাচীন রাষ্ট্রবিজ্ঞান এবং আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে যে পার্থক্য তৈরী হয়েছিল যে সমস্যাগুলো হয় সেগুলো কে দূর করে নতুন রাষ্ট্রবিজ্ঞান প্রণীত করেন।

ম্যাকিয়াভেলি রাজনৈতিক দর্শন এখনো পৃথিবীতে প্রচলিত তার রাজনৈতিক দর্শন এখনো পৃথিবীজুড়ে সমাধিতে জন্য রাষ্ট্র সম্পর্কিত উত্থাপিত সমস্যাগুলো সমাধানের তার সূত্র গুলো এখনো প্রয়োগ করা হয়ে থাকে এ জন্য রাষ্ট্রের পর রাষ্ট্রবিজ্ঞানের আধুনিক আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক বলা হয় মেকিয়াভেলি কে

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানের জনক কে


রাষ্ট্রবিজ্ঞানের জনক হচ্ছেন অ্যারিস্টোটল আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক হলেন ম্যাকিয়াভেলি তবে বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানের জনক কে সম্পর্কিত কোন তথ্য আমাদের হাতে এসে পৌঁছায়নি যদি আপনি জেনে থাকেন বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানের জনক কে তাহলে অবশ্যই কমেন্টে উত্তরটি আমাদেরকে অবহিত করুন।

বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

অর্থনীতির জনক কে
আধুনিক কম্পিউটারের জনক কে
ইতিহাসের জনক কে
কম্পিউটারের জনক কে
রাষ্ট্রবিজ্ঞানের জনক কে


রসায়নের জনক কে
সমাজ বিজ্ঞানের জনক কে
www এর জনক কে
আমলাতন্ত্রের জনক কে
ইন্টারনেটের জনক কে
চিকিৎসা বিজ্ঞানের জনক কে
আধুনিক অর্থনীতির জনক কে


বীজগণিতের জনক কে
জ্যামিতির জনক কে
ণিতের জনক কে
বাংলা গদ্যের জনক কে
আধুনিক ইতিহাসের জনক কে
মার্কেটিং এর জনক কে
বিজ্ঞানের জনক কে
ফেসবুকের জনক কে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!