লেজার লাইট এর কাজ কি

লেজার লাইট এর কাজ কি

Janbobd.net এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই স্বাগতম আজ আমরা কথা বলবো লেজার লাইট এর কাজ কি ঃ লেজার লাইট এর কাজ কি এই সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব এবং আপনাদেরকে জানানোর চেষ্টা করব। এ ছাড়াও আপনাদের যদি কোন মতামত থাকে সে ক্ষেত্রে আপনারা আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন। এছাড়াও আপনারা আমাদের অনলাইন শপ গাজী ভাই ডট কম থেকে সুলভ মূল্যে পণ্য কিনতে পারবেন। এছাড়াও আপনি যেকোন ধরনের পাইকারি পণ্য কিনতে চাইলে আমাদের সাইটটি ভিজিট করুন ঃ আমাদের সাইট টির নাম হল WW. gazivai.com

লেজার লাইট এর কাজ কি

সরাসরি অর্ডার করতে ফোন করুন- 01622913640
সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

লেজার লাইট এর কাজ কি

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক গেজেট বের হয়েছে যে গুলো ব্যবহার করে ঘরের নিরাপত্তা অনেকাংশে বাড়িয়ে তোলা যায়। এদের মধ্যে অন্যতম হলো সিসিটিভি ক্যামেরা, অ্যান্টি থেফট অ্যালার্ম বা চোর ধরার মেশিন, স্মার্ট ডোর লকিং সিস্টেম ইত্যাদি। তবে আজকে আমি আপনাদের দেখাবো কীভাবে লেজার রশ্মি ব্যবহার করেই খুব সহজে অত্যন্ত শক্তিশালী একটি নিরাপত্তা সিস্টেম তৈরী করবেন।

লেজার লাইট এর কাজ কি

আসুন শুরুতেই জেনে নিই এই প্রজেক্টটি কিভাবে কাজ করে। এখানে মূলত আমরা একটি বিশেষ ধরনের রশ্মি ব্যবহার করবো যার নাম হলো লেজার রশ্মি। লেজার (LASER) একটি আক্ষরিক নাম। এর পূর্ণ নাম হলো Light Amplified by Stimulated Emitter of Radiation. এর অর্থ হলো, বিকিরণের উদ্দীপিত নিঃসরণ দ্বারা আলোক বিবর্ধন। অর্থ্যাৎ লেজার হলো আলোর বিবর্ধন। তবে লেজার কোন সাধারণ আলো নয়। এটি এক বর্ণের আলো।

এই আলো হলো তীক্ষ্ন এবং দিকাভিমুখী। লেজার আলোর তরঙ্গ একই আকৃতির। এই রশ্মির সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এই আলো সাধারণ আলোর মতো পথে যেতে যেতে ছড়িয়ে পড়ে না। এ রশ্মি অত্যন্ত ঘন সংবদ্ধ একমুখী বলে এটি অনেক দূর পর্যন্ত যেতে পারে।

লেজার রশ্মির এই বিশেষ ক্ষমতাটাকে ব্যবহার করেই মূলত আমরা আমাদের সিকুউরিটি সিস্টেম তৈরী করবো। আপনারা অনেকেই নিশ্চয় ডার্ক সেন্সরের কথা শুনেছেন। যারা শুনেননি তাদের জন্য বলছি, ডার্ক সেন্সরে LDR (Light Depending Resistor) নামে একটি ফটোডায়োড রয়েছে। এই LDR এর উপর আলো পড়লে এটি একটি সাধারণ পরিবাহীর মতো কাজ করে। আবার অন্ধকার হলে এর মধ্য দিয়ে বিদ্যুৎ পরিবহন বাধা প্রাপ্ত হয়। LDR এর এই বৈশিষ্ট্যকে কাজে লাগিয়েই আমরা আমাদের প্রজক্টটা তৈরী করবো।

অনেকেই হয়তো ইতোমধ্যে ধারণা পেয়ে গেছেন প্রজেক্ট সম্পর্কে। কিন্তু যারা এখনো বুজতে পাছেন না তাদের ভয় পাওয়ার কারণ নেই। আমি বুজিয়ে দিচ্ছি। আমরা LDR ব্যবহার করে একটা সার্কিট তৈরী করবো যেটা অন্ধকার হলেই সাউন্ড করবে। এবার আমরা আমাদের লেজার লাইটটাকে দূল থেকে LDR এর দিকে তাক করে ধরবো।

এর ফলে লেজার লাইট থেকে লেজার রশ্মি LDR এর উপর এসে পড়বে। এ অবস্থায় সার্কিট কোন সাউন্ড সিগন্যাল দিবে না। কিন্তু যখনিই লেজার লাইট এবং LDR এর মধ্যবর্তী স্থান দিয়ে কেউ যেতে চাইবে তখন লেজার রশ্মি বাধাপ্রাপ্ত হবে এবং LDR এর উপর লেজার রশ্মি পড়তে পারবে না। ফলে আলোর অনুপস্থিতির কারণে সার্কিট থেকে সাউন্ড সিগন্যাল দিতে থাকবে। কি? এবার বুজতে পেরেছেন? আচ্ছা আর কথা না বলে চলুন আমরা প্রজক্টটি তৈরী করে ফেলি।

ব্যবহার:
এখন আপনার লেজার লাইটটিকে ব্যাটারী দিয়ে অন করুন এবং দরজার ফ্রেমের একপাশে রাখুন। দরজার ফ্রেমের অপর পাশে LDR এর সার্কিটটি এমনভাবে বসান যাতে করে লেজার লাইট থেকে আলো গিয়ে সরাসরি LDR এর উপর পড়ে। এবার কাজ শেষ। এবার দরজা দিয়ে কেউ প্রবেশ করতে চাইলেই লেজার লাইটটি বাধাপ্রাপ্ত হবে। ফলে সার্কিটে থাকা Buzzer টি সাউন্ড করতে থাকবে।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ গোপনাঙ্গ ফর্সা করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *