Thursday, August 11, 2022
HomeQuestionsসন্নিহিত কোণ কাকে বলে

সন্নিহিত কোণ কাকে বলে

অনলাইন শপ www.Gazivai.com ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে আমাদের আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় হলো সন্নিহিত কোণ। সন্নিহিত কোণ কি, সন্নিহিত কোণ কাকে বলে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

আজকের আর্টিকেলে আমাদের আলোচনার বিষয়বস্তু গুলো হল:সন্নিহিত কোণ কাকে বলে, সন্নিহিত কোণ কাকে বলে চিত্র সহ, সন্নিহিত কোণ কত ডিগ্রী‌, সন্নিহিত কোণের চিত্র, সন্নিহিত কোণের মান কত, সন্নিহিত কোণ কিভাবে তৈরি হয়, সন্নিহিত কোণ কি ইত্যাদি।

আমাদের www.gazivai.com ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় সকল পণ্য কেনাকাটা করুন। সবথেকে কম দামে পণ্য কিনতে ভিজিট করুন www.gazivai.com

সন্নিহিত কোণ কাকে বলে

একই সমতলে অবস্থিত একই শীর্ষবিন্দুবিশিষ্ট দুইটি কোণের যদি একটি সাধারণ বাহু থাকে এবং কোণ দুইটি, সাধারণ বাহুর বিপরীত পার্শ্বে অবস্থিত হয়, তাহলে কোণদ্বয়কে পরস্পর সন্নিহিত কোণ বলে।একই সমতলে অবস্থিত একই শীর্ষবিন্দুবিশিষ্ট দুইটি কোণের যদি একটি সাধারণ বাহু থাকে এবং কোণ দুইটি, সাধারণ বাহুর বিপরীত পার্শ্বে অবস্থিত হয়, তাহলে কোণদ্বয়কে পরস্পর সন্নিহিত কোণ বলে।

সন্নিহিত কোণ কাকে বলে

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার ইন্ডিয়ান স্প্রে কিনতে ক্লিক – এখনই কিনুন

সাধারণ বাহু বলতে কোণ দুইটির একটি সাধারণ রশ্মিকে বুঝায় যে রশ্মির সাথে উভয় কোণ উৎপন্ন হয়। সন্নিহিত কোণ দুইটি এই সাধারণ রশ্মি দ্বারা বিভক্ত হয়। তাছাড়া, সন্নিহিত কোণদ্বয়ের একটি কোণের কোনো অংশ অপর কোণের অংশ হতে পারে না অর্থাৎ, একটি কোণের অভ্যন্তরস্থ বিন্দু অন্য কোণের অভ্যন্তরস্থ বিন্দু হতে পারে না।

সন্নিহিত কোণের সংজ্ঞা থেকে যে সব বৈশিষ্ট্যগুলো পাওয়া যায়, তা হলোঃ

  • একটি সাধারণ শীর্ষবিন্দু থাকে।
  • একটি সাধারণ রশ্মি থাকে।
  • কোণ দুইটি সাধারণ রশ্মির বিপরীত পাশে অবস্থান করে।
  • একটি কোণের অংশ অন্য কোণের অংশ হয় না।
সন্নিহিত কোণ কাকে বলে

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

সন্নিহিত কোণ কাকে বলে চিত্র সহ

সন্নিহিত কোণের বৈশিষ্ট্য
নিচে সন্নিহিত কোণের কতকগুলো বৈশিষ্ট্য উল্লেখ করা হলোঃ

সন্নিহিত কোণের শীর্ষবিন্দু অভিন্ন।
সন্নিহিত কোণ দুইটির সমষ্টি ৯০০ বা এক সমকোণ হলে কোণ দুইটিকে পরস্পর পূরক কোণ বলে।
সন্নিহিত কোণ দুইটির একটি সাধারণ বাহু থাকে।
কোণ দুইটির অভ্যন্তরস্থ কোনো বিন্দু সাধারণ হতে পারে না।
সন্নিহিত কোণ দুইটি সবসময় সাধারণ বাহুর বিপরীত পাশে অবস্থান করে।
দুইটি সন্নিহিত কোণের যোগফল ১৮০০ হলে কোণ দুইটিকে পরস্পর সম্পূরক কোণ বলে। তবে এ ক্ষেত্রে সাধারণ বাহু ব্যতীত অন্য রশ্মি দুইটি পরস্পর মিলে একটি রেখা তৈরি হয়।
দুইটি কোণ পরস্পর সন্নিহিত হলে তাদের একটি কোণ অপর কোণের অংশ হতে পারে না।
সন্নিহিত কোণদ্বয় একই সমতল বিশিষ্ট হয় অর্থাৎ, তারা একই সমতলে অবস্থান করে।

সন্নিহিত কোণ কত ডিগ্রী‌

 যদি কোন দলে দুইটি কোণের একই শীর্ষবিন্দু হয় এবং কোনদ্বয় তাদের সাধারন বাহুর বিপরীত পাশে অবস্থান করে তবে তাদেরকে পরস্পরের সন্নিহিত কোণ বলে।দুটি কোণকে সন্নিহিত কোণ বলা হয় , যদি, তারা একটি সাধারণ শীর্ষবিন্দু, একটি সাধারণ দিক ভাগ করে এবং তারা ওভারল্যাপ করে না।

সন্নিহিত কোণ কাকে বলে

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার মেজিক কনডম কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

সন্নিহিত কোণগুলি হল, দুটি কোণ যার একটি সাধারণ বাহু এবং একটি সাধারণ শীর্ষবিন্দু আছে কিন্তু কোনোভাবেই ওভারল্যাপ হয় না। আপনি সন্নিহিত কোণ শব্দগুচ্ছ ভেঙ্গে ফেললে, এটি ঠিক কী তা কল্পনা করা সহজ হয়ে যায়, তারা দুটি কোণ যা একে অপরের পাশে।সহজ করে বললে, সন্নিহিত কোণ হল কোণ যা একটি সাধারণ বাহু এবং একটি সাধারণ শীর্ষবিন্দু (কোণার বিন্দু) ভাগ করে।

সন্নিহিত কোণগুলি হল সেই কোণগুলি যেগুলি সর্বদা একে অপরের পাশে এমনভাবে স্থাপন করা হয় যে তারা একটি সাধারণ শীর্ষ এবং একটি সাধারণ দিক ভাগ করে তবে তারা একে অপরকে ওভারল্যাপ করে না

আরো পড়ুন মেয়েদের নেট বা জর্জেট ব্রা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুন মেয়েদের ৩ পিস জাইংগা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের সাইজের স্পোর্টস ব্রা কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের  ফোম কাপ ব্রা সরাসরি কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের সুতি স্পোর্টস ব্রা সরাসরি কিনতে ক্লিক  – এখনই কিনুন

আরো পড়ুন মেয়েদের সেক্সি বিকিনি ব্রা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের নাইট ড্রেস সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ৩ পাট কুচি বোরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ  ২ পাট কুচি বোরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ  খিমার বুরকা সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

সন্নিহিত কোণের চিত্র

সন্নিহিত কোণগুলি দেখতে কেমন তা আপনাকে আরও সাহায্য করার জন্য, এখানে তাদের বৈশিষ্ট্যগুলির একটি দ্রুত তালিকা রয়েছে:

সন্নিহিত কোণগুলি সর্বদা একটি সাধারণ বাহু ভাগ করে।

তাদের সাধারণ বাহুর উভয় পাশে একটি অ-সাধারণ বাহু রয়েছে।

পৃথক কোণের পরিমাপের যোগফলের উপর ভিত্তি করে দুটি সন্নিহিত কোণ সম্পূরক বা সম্পূরক হতে পারে।

তারা একটি সাধারণ শীর্ষবিন্দু ভাগ.

তারা ওভারল্যাপ না.

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

আরও পড়ুন: লিংগ মোটা করার উপায়

সন্নিহিত কোণের মান কত

কোণ:- যদি দুইটি সরলরেখা পরস্পরের সাথে কোনো বিন্দুতে মিলিত হয়, তবে মিলন বিন্দুতে কোণ উৎপন্ন হয়।দুটি সরলরেখা তির্যকভাবে পরস্পরের সাথে মিলিত হলে মিলিত বিন্দুতে কোণ উৎপন্ন হয়।সন্নিহিত কোণ:- দুইটি কোণের শীর্ষবিন্দু একই হলে সাধারণ বাহুর উভয় পাশের কোণদ্বয়কে সন্নিহিত কোণ বলে। অর্থাৎ পাশাপাশি লাগানো দুটি কোণকে সন্নিহিত কোণ বলে।

দুইটি রশ্মির প্রান্তবিন্দু পরস্পর মিলিত হলে মিলিত বিন্দুতে কোণ উৎপন্ন হয়। অন্যভাবে বললে, দুইটি রশ্মির প্রান্তবিন্দু পরস্পর মিলিত হয়ে যে আকৃতি ধারণ করে তাকে কোণ বলে।

আবার, দুইটি রেখাংশ পরস্পর প্রান্তবিন্দুতে মিলিত হয়ে যে জ্যামিতিক আকার ধারণ করে তাকে কোণ বলে। তাহলে সহজ করে বললে, দুইটি সরলরেখা পরস্পর মিলিত হলে কোণ উৎপন্ন হয়। এরূপ দুইটি সরলরেখা পরস্পর ছেদ করলে ছেদ বিন্দুতে চারটি কোণ উৎপন্ন হয়।

যদি দুইটি সরলরেখা পরস্পরের সাথে কোনো বিন্দুতে মিলিত হয়, তবে মিলন বিন্দুতে কোণ উৎপন্ন হয়। আবার, দুটি সরলরেখা তির্যকভাবে পরস্পরের সাথে মিলিত হলে মিলিত বিন্দুতে কোণ উৎপন্ন হয়।

সমতল জ্যামিতিতে, একই প্রান্তবিন্দু বিশিষ্ট দুইটি রশ্মি দ্বারা গঠিত জ্যামিতিক আকৃতিকে কোণ বলে। রশ্মি দুইটি দ্বারা সৃষ্ট কোণটি এদের সাধারণ প্রান্তবিন্দুতে উৎপন্ন হয়। রশ্মি দুইটিকে কোণের বাহু বলা হয়। আর সাধারণ প্রান্তবিন্দুটিকে কোণের শীর্ষ বলে।

কোণের রশ্মিদ্বয় একই সমতলে অবস্থিত হতে পারে; আবার ভিন্ন সমতলেও অবস্থিত হতে পারে। রশ্মি দুইটি একই সমতলে অবস্থিত হলে সেই সমতলটিকে ইউক্লিডিও সমতলই হতে হবে – এমন কোনো শর্ত নেই। তাছাড়া ইউক্লিডিও জগত ও অন্যান্য জগতের দুইটি সমতল পরস্পর ছেদ করলেও কোণ উৎপন্ন হয়। এ ধরণের কোণকে ডাইহেড্রাল কোণ (dihedral angle) বলে।

সন্নিহিত কোণ কিভাবে তৈরি হয়

আবার একই সমতলে অবস্থিত দুইটি বক্ররেখা পরস্পর ছেদ করলে ছেদ বিন্দুতে কোণ উৎপন্ন হয়। তবে বক্ররেখা দুইটির ছেদ বিন্দুতে উভয় বক্ররেখায় দুইটি স্পর্শক রেখা আঁকলে স্পর্শকদ্বয়ের সমন্বয়ে গঠিত অন্তর্গত কোণ দ্বারা বক্ররেখা দুইটির অন্তর্গত কোণ পরিমাপ করা হয়। তাহলে প্রাথমিকভাবে লক্ষ্য করা যাচ্ছে যে,

দুইটি রশ্মি পরস্পর ছেদ করলে কোণ উৎপন্ন হয়।
দুইটি পরস্পরচ্ছেদী সমতল দ্বারা কোণ উৎপন্ন হয়।
দুইটি বক্ররেখা পরস্পর ছেদ করলে ছেদ বিন্দুতে কোণ উৎপন্ন হয়।
এ ধরণের কথা জগতের ক্ষেত্রেও প্রযোজ্য; অর্থাৎ জগত বা ত্রিমাত্রিক জগতেও কোণ উৎপন্ন হতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, গোলকীয় কোণ। একটি গোলক একাধিক বৃহত্তম বৃত্ত উৎপন্ন করতে করে। একটি গোলকের দুইটি বৃহত্তম বৃত্তের চাপদ্বয় ছেদ করলে গোলকীয় কোণ উৎপন্ন হয়।

তাহলে গোলকীয় কোণ একটি বিশেষ ধরণের ডাইহেড্রাল কোণ যা বৃহত্তম বৃত্ত দুইটির সমতল দুইটি দ্বারা গঠিত হয় – যে সমতল দুইটি ঐ বৃত্তচাপদ্বয় ধারণ করে। স্বাভাবিকভাবেই, এই সমতল দুইটি গোলকের কেন্দ্রটি ধারণ করে। মূলতঃ সমতল জ্যামিতি কোণ নিয়ে আলোচনা করে।

একই সমতলে অবস্থিত দুইটি কোণের শীর্ষবিন্দু ও একটি রশ্মি যদি সাধারণ হয় এবং কোণ দুইটি, সাধারণ রশ্মির বিপরীত দিকে অবস্থান করে, তবে কোণ দুইটিকে পরস্পর সন্নিহিত কোণ বলে। যদি একই শীর্ষবিশিষ্ট দুইটি কোণের একটি সাধারণ বাহু থাকে এবং কোণ দুইটির কোনো অভ্যন্তরস্থ বিন্দু সাধারণ না হয়, তাহলে কোণ দুইটিকে পরস্পর সন্নিহিত কোণ বলে।

সন্নিহিত কোণ কি

দুইটি সমান্তরাল সরলরেখাকে অপর একটি ছেদক রেখা ছেদ করলে যে চার জোড়া কোণ উৎপন্ন হয়, তাদের মধ্যে ভিন্ন শীর্ষবিন্দু বিশিষ্ট যেসব কোণ জোড়া ছেদকের একই পাশে অবস্থান করে এবং কোণ দুইটির একটি অন্তঃস্থ কোণ এবং অপরটি বহিঃস্থ কোণ হয়, সেই কোণ জোড়াকে পরস্পর অনুরূপ কোণ বলে। অনুরূপ কোণকে আরেকভাবে সংজ্ঞায়িত করা যায় – তা হলোঃ

দুইটি সমান্তরাল সরলরেখাকে অপর একটি সরলরেখা ছেদ করলে যে চার জোড়া বা আটটি কোণ উৎপন্ন হয়, তাদের মধ্যে প্রত্যেক জোড়ার অন্তর্গত কোণ দুইটিকে পরস্পর অনুরূপ কোণ বলা হয় যদি ও কেবল যদি তারা নিচের শর্তগুলো পূরণ করেঃ

কোণ দুইটির শীর্ষবিন্দু ভিন্ন হয়।
কোণ দুইটির উভয়েই ছেদকের একই পাশে অবস্থান করে।
কোণ দুইটির একটি অন্তঃস্থ কোণ এবং অপরটি বহিঃস্থ কোণ হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!