স্টেনটার মেশিনের কাজ

স্টেনটার মেশিনের কাজ

Janbobd.net এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই স্বাগতম আজ আমরা কথা বলবো স্টেনটার মেশিনের কাজ ঃ স্টেনটার মেশিনের কাজ এই সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব এবং আপনাদেরকে জানানোর চেষ্টা করব। এ ছাড়াও আপনাদের যদি কোন মতামত থাকে সে ক্ষেত্রে আপনারা আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন। এছাড়াও আপনারা আমাদের অনলাইন শপ গাজী ভাই ডট কম থেকে সুলভ মূল্যে পণ্য কিনতে পারবেন। এছাড়াও আপনি যেকোন ধরনের পাইকারি পণ্য কিনতে চাইলে আমাদের সাইটটি ভিজিট করুন ঃ আমাদের সাইট টির নাম হল WW. gazivai.com

স্টেনটার মেশিনের কাজ

সরাসরি অর্ডার করতে ফোন করুন- 01622913640
সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

স্টেনটার মেশিনের কাজ

১/ সেন্টারনার (Centerner):

স্টেন্টার মেশিনের প্রথম এই অংশ থেকেই কাজ শুরু হয়। এর কাজ হচ্ছে ফেব্রিকসের কার্লিং দূর করে ফেব্রিকস সব সময় মেশিনের মাঝ বরাবর (Middle point) রাখা। এটা দেখতে অনেকটাই নাটাইয়ের মতো।

২/ হাইড্রো প্যাডার (Hydro padder):

এই অংশের প্রধান কাজ হচ্ছে কাপড় থেকে পানি নিষ্কাশন করা। এছাড়াও এখানে বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় যেমন সফেনার, সিলিকন, এসিড, ওয়েটিং এজেন্ট, এন্টিক্রিজ ইত্যাদি।

আর এ অংশেই পিক আপ পার্সেন্ট সেট করা হয় এবং প্যাডার প্রেসার কমিয়ে বাড়িয়ে কাপড়ের সেড হালকা পরিবর্তন করা যা

৩/ ওয়েফট স্ট্রেইটেনার (Weft Straightener):

এই ডিভাইসটির প্রধান কাজ হচ্ছে কাপড়ের Weft control করা। অর্থাৎ কাপড়ের Bowing ও Skewing Control করা। এই ডিভাইস দিয়েই কাপড়ের Spirality Control করা হয়।

স্টেনটার মেশিনের কাজ

৪/ অপারেটিং ষ্টেজ (Operating stage)

এখান থেকেই পুরু মেশিন নিয়ন্ত্রণ করা হয়।
কাপড়ের প্যারামিটার অনুযায়ী কন্ট্রোলার মনিটরে প্রোগ্রাম সেটিং করা হয়। Over feed এবং Under feed Roller মেশিনের এই অংশেই থাকে।

৫/ ষ্টীমার ফ্যান(Steamer fan)

মেশিনের এই অংশের কাজ হচ্ছে কাপড়ের গায়ে ষ্টীম দেয়া। কিছু কিছু কাপড় প্যাডার বাইপাস করে শুধু ষ্টীম দিয়ে Stenter finish করতে হয়।

৬/ বার্নার এবং ব্লোয়ার সেকশন (Burner & Blower Section):

মেশিনের এই অংশের প্রধান কাজ হচ্ছে ভেজা কাপড় শুকানো। অর্থাৎ পরিচলন প্রক্রিয়ায় বায়ু উত্তপ্ত হয়ে কাপড়ের গায়ে লেগে কাপড় শুকিয়ে ফেলে।
মেশিনের এ অংশকে চেম্বারও বলা হয়। বাংলাদেশে Stenter মেশিন সাধারণত ৫ চেম্বার থেকে ১০ চেম্বারের দেখতে পাওয়া যায়।

৭/ কুলিং ফ্যান ( Cooling fan)

গরম কাপড় ও Main Drive Chain কে ঠান্ডা করার জন্যই এ অংশটি ব্যবহার করা হয়।

৮/ ডেলিভারি সেকশন (Delivery Section)

মেশিনের এই অংশ দিয়েই কাপড় বের হয়ে যায়।
এখানে Delivery Infeed Roller, Plater Roller ও Auxiliary plater থাকে।

এছাড়াও অপারেটিং স্টেজ থেকে ডেলিভারি সেকশন পর্যন্ত মেশিনের অভ্যন্তরে দুই পাশে কাপড় বহন করার জন্য পিন ও ক্লিপ বিশিষ্ট চেইন আছে। যাকে Main drive chain বা Fabrics transporting chain বলা হয়। এই চেইন দিয়েই কাপড়ের Width Control করা হয়।

সুতরাং Stenter মেশিন দিয়ে কাপড় Dry করা সহ কাপড়ের Dia, GSM, Shrinkage control, Curing, Hand feel soft ও Heat set করা হয়। এবং এ মেশিন দিয়ে হালকা Shade পরিবর্তন আনা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *