কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে

কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে

কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে জলবায়ু পরিবর্তনে শব্দটি আমরা অনেকেই শুনে থাকি কিন্তু আমাদের মধ্যে অনেকেরই হয়তো প্রশ্ন জেগে থাকে কত বছরের আবহাওয়া বাট একটি স্থানের কত বছরের আবহাওয়া হিসাব করে জলবায়ু পরিবর্তন নির্ধারণ করা হয়ে থাকে।

আমাদের অনেকের মধ্যে হয় তবে এই প্রশ্নটিই কখনো আসেনি আবার অনেকেই হয়ত এই প্রশ্নের উত্তর জানার জন্য বিভিন্ন মাধ্যমে চেষ্টা করে থাকে তো আমরা আজকের আর্টিকেলটিতে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো।

কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে

জলবায়ু (climate) : কোনো নির্দিষ্ট স্থানের দীর্ঘ সময়ের, সাধারণত ৩০-৩৫ বছরের আবহাওয়ার বিভিন্ন অবস্থার গড়পড়তা হিসাবকে জলবায়ু বলে। সাধারণত বৃহৎ এলাকাজুড়ে জলবায়ু নির্ণীত হয়ে থাকে। বাংলাদেশের জলবায়ু মোটামুটি উষ্ণ, আর্দ্র ও সমভাবাপন্ন।

কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে

কত বছরের গড় আবহাওয়া কে কোন অঞ্চলের জলবায়ু বলে

প্রথমেই আমরা জেনে নেই ধরুন কোন স্থানের তাপমাত্রা বর্তমানে রয়েছে 30 ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ তাদের গড় তাপমাত্রা 30 ডিগ্রি সেলসিয়াস কিন্তু পরবর্তীতে তাদের তাপমাত্রা তাপমাত্রা হয়ে গেছে 31 ডিগ্রি সেলসিয়াস তাপ মানে এই স্থানের জলবায়ুর পরিবর্তন দেখা গেছে।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আবার কোন স্থানের বছরের গড় বৃষ্টিপাত ছিল 100 মিলিমিটার কিন্তু দেখা গেল কয়েক বছর পরে ওই স্থানের গড় বৃষ্টিপাতের পরিমাণ 102 মিলিমিটার হয়ে গেছে অর্থাৎ পাকিস্তানের জলবায়ুতে কিছুটা পরিবর্তন দেখা গেছে।

কত বছরের গড় আবহাওয়াকে জলবায়ু বলে

জলবায়ু পরিবর্তনের জন্য অনেক কিছু কাজ করে থাকে প্রাকৃতিক পরিবেশ আমাদের মানব সৃষ্ট কার্বন-ডাই-অক্সাইড আর জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে বনাঞ্চল ধ্বংস করা।

তবে যাই হোক জলবায়ু পরিবর্তনের জন্য আর জলবায়ু পরিবর্তন কিভাবে নির্ধারণ করা হয় দুটি সম্পূর্ণ আলাদা বিষয় জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্ট বা মানুষের তৈরি কার্যক্রমগুলো দায়ী আর জলবায়ু পরিবর্তন নির্ধারণ করা হয় কোন স্থানের 30 থেকে 35 বছরের জলবায়ুর আবহাওয়া তাপমাত্রা হিসাব অনুযায়ী ।

আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম ও দাম শিশু ও বয়স্কদের

আরও পড়ুন: ১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *