গর্ভাবস্থায় পেট ব্যাথা

গর্ভাবস্থায় পেট ব্যাথা – প্রেগনেন্সির সময় পেটে ব্যথা

Janbobd.net ও( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে গর্ভাবস্থায় পেট ব্যাথা সম্পর্কে কথা বলব : গর্ভাবস্থায় পেট ব্যাথা ? এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব এবং বিস্তারিত আলোচনা করবো যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদের। তো চলুন বন্ধুরা আর দেরি না করে এক্ষুনি শুরু করা যাক, গর্ভাবস্থায় পেট সম্পর্কে আলোচনা।

গর্ভাবস্থায় পেট ব্যাথা

সরাসরি অর্ডার করতে ফোন করুন- 01622913639
সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Gazivai.com

গর্ভাবস্থায় পেট ব্যাথা

গর্ভাবস্থায় মহিলাদের শরীরে অনেক পরিবর্তন হয়। কিছু পরিবর্তন খুবই কষ্টদায়ক।এই পরিবর্তন চলাকালীন ১৮ থেকে ২৪ সপ্তাহের মাথায় ইউটেরাসের হাড়ের প্রসারনের ফলে তলপেটে খুব যন্ত্রণা হয়।এই হাড়গুলোর মূলতঃ দুটি আস্তরণ থাকে যা ইউটেরাসটিকে স্থিত থাকতে সাহায্য করে।এটি ইউটেরাস ও ভ্রূণের বৃদ্ধি পেতে সাহায্য করে।এক্ষেত্রে সাধারণতঃ পেটের একদিকে ব্যথা করে, আবার অনেকসময় দুই দিকেই ব্যথা করে।এরকম গতিবিধির কারণে অনেককিছুই হতে পা্রে।যেমন হঠাৎ করে কাশি পাওয়া,হাঁচি পাওয়া,হাসতে ইচ্ছে করা বা হঠাৎ দাঁড়াতে ইচ্ছে করা। প্রথমবার যখন ব্যথা শুরু হয় তখন একটু অসুবিধা হয় কিন্তু এটা খুবই সাধারণ একটি ব্যপার ।এই বিষয়ে চিন্তার কোন কারণ নেই।যদি ব্যথাটি কয়েক সেকেন্ডের বেশী থাকে তাহলে ডাক্তার দেখান।

গর্ভাবস্থায় পেট ব্যাথা

গর্ভাবস্থায় ইউটেরাসের হাড়গুলো প্রসারণের ফলে মূলতঃ পেটে ব্যথা হয়ে থাকে। ভ্রূণ যত বৃদ্ধি পেতে থাকে তত ইউটেরাসের আভ্যন্তরীণ পর্দায় চাপ সৃষ্টি হয়।দ্বিতীয় ত্রৈমাসিকের সময় থেকে পেটের দুইপাশে ব্যথা হয়।যদি আপনার বামদিকে কিছুটা ব্যথা হয় তাহলে বুঝতে হবে যে ইউটেরাসের ডানদিকে কোনো পরিবর্তন ঘটছে।কখনও কখনও ডানদিকের হাড় শিথিল করার জন্য বাঁদিকে হাড়গুলির মধ্যে একটি টান অনুভূত হয়।এই ব্যথা কমানোর জন্য ডাক্তারের সাথে পরামর্শ করুন।

এটা থেকে মুক্তি পেতে পেলভিকের কিছু ব্যায়াম করতে পারেন। অনেক সময় পেটেও এই ব্যথা থেকে যায়। উদাহরণস্বরূপ যদি ভ্রূণটি বাঁদিকের ডিম্বাশয়ে থাকে, তাকে ইকটপিক প্রেগনেন্সি বলে।এর কারণেও অনেকসময় বাঁদিকে ব্যথা হয়।আবার অনেক মহিলাদের গর্ভাবস্থার প্রথম সপ্তাহে কোনো লক্ষণ প্রকাশিত হয় না। ইরেকটপিক প্রেগনেন্সিতে ভ্রূণ ইউটেরাসে না বেড়ে অনেকসময় ফ্যালোপিয়ান টিউবের ভিতর বেড়ে ওঠে,যা মা ও সন্তানের পক্ষে খুবই ঝুঁকিপূর্ণ।

প্রেগনেন্সির প্রথম দিকেই যদি আলটাসোনোগ্রাফিতে ধরা পরে তবে অপারেশন করে ঠিক করা যাবে।এছাড়া যদি সিরিয়াস কিছু হয় তবে বামপাশে পেট ব্যথা,অকালপ্রসব,স্মৃতিশক্তি হারানো,কিডনীতে পাথর এবং কিছু সংক্রমণ হয়ে থাকে। এই পেটের বামদিকের ব্যথা নিয়ে যদি ভুগে থাকেন তাহলে অবশ্যই ডাক্তারের সাথে কথা বলুন।

আরো পড়ুনঃ মোটা হওয়ার পিউটন সিরাপ কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ করার মারাল জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক-এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *