বাংলাদেশের সেরা হার্টের ডাক্তার

গলদা চিংড়ির পোনা কোথায় পাওয়া যাবে

গলদা চিংড়ির পোনা কোথায় পাওয়া যাবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল গুলোতে গলদা চিংড়ি ব্যাপকভাবে বাণিজ্যিকভাবে চাষ করা হয়ে থাকে আর বাংলাদেশের উৎপাদিত গলদা চিংড়ি বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা হয়ে থাকে।

আপনি যতই গলদা চিংড়ি চাষ করতে চান তাহলে আপনাকে অবশ্যই গলদা চিংড়ির পোনা সংগ্রহ করতে হবে আর ইন্টারনেটে অনেকেই খোঁজ করে থাকেন গলদা চিংড়ির পোনা কোথা থেকে সংগ্রহ করা যায় তো আজকে আর্টিকেলটিতে এই প্রশ্নের উত্তরটা জানার চেষ্টা করব।

আরো পড়ুনঃ  ঘুমের ঔষধের নাম ও ছবি দেখে নিন

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম ও দাম

গলদা চিংড়ির পোনা কোথায় পাওয়া যাবে

সাধারণত আপনি দুটি পদ্ধতিতে গলদা চিংড়ির পোনা সংগ্রহ করতে পারেন একটি হচ্ছে নদী এবং সাগরের মোহনা থেকে আপনি গলদা চিংড়ির পোনা সংগ্রহ করতে পারেন কারন নদী এবং সাগরের মোহনায় অনেকে গলদা চিংড়ির পোনা সংগ্রহ করে সেগুলো বিক্রি করে থাকে আপনি সেখান থেকে সংগ্রহ করতে পারেন।

গলদা চিংড়ির পোনা কোথায় পাওয়া যাবে

আবার অনেকেই রয়েছে যারা বাণিজ্যিকভাবে গলদা চিংড়ির পোনা উৎপাদন করে থাকে তো আপনি সেসকল হ্যাচারি থেকে গলদা চিংড়ির রেণু পোনা সংগ্রহ করতে পারেন এ দুটি পদ্ধতিতে আপনি গলদা চিংড়ির রেণু ও পোনা সংগ্রহ করতে পারবেন।

তবে বাংলাদেশে গলদা চিংড়ির রেণু পোনা উৎপাদন করা হয়ে থাকে কক্সবাজার এবং খুলনা ও বাগেরহাট জেলা শহর সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে গুলোতে তবে কক্সবাজার এবং খুলনায় বাগেরহাটে আপনি গলদা চিংড়ির পোনা উৎপাদনকারী হ্যাচারি পেয়ে যাবেন।

এছাড়াও আপনি আপনার নিকটস্থ মৎস্য অধিদপ্তর যোগাযোগ করতে পারেন তাঁদের কাছে আপনি সঠিক ঠিকানা বা নম্বর পেয়ে যেতে পারেন যারা গলদা চিংড়ির রেণু পোনা উৎপাদন ও বিপণন এর সাথে সংযুক্ত তাদের।

এছাড়াও আপনি যদি ইতিমধ্যে গলদা চিংড়ির রেণু ও পোনা সংগ্রহ করে থাকেন তো কোথা থেকে সংগ্রহ করেছেন তাদের নম্বর তাদের ঠিকানা কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন তাতে পাঠকের বুঝতে সুবিধা হয় পাঠকেরা খুঁজে বের করতে পারে ?

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আরও পড়ুন: লম্বা হওয়ার দোয়া, যে দোয়ার মাধ্যমে লম্বা হওয়া যায়

আরও পড়ুন: লিংগ উত্থান সমস্যার সমাধান ঔষধ

আরও পড়ুন: ভাই বোন চটি গল্প – দেখা কত অপরাধ জেনে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *