গোপালগঞ্জ

চোখের ছানি অপারেশন খরচ কত

চোখের ছানি অপারেশন খরচ কত

বন্ধুগণ janbobd.net নিয়ে এলো জানা অজানা সকল তথ্য আজকের আর্টিকেলটিতে আপনাদেরকে জানাবো চোখের ছানি অপারেশন খরচ কত চোখের ছানি অপারেশন কত শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে চোখের ছানি।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

চোখের ছানিতে নানা রকম সমস্যা দেখা দেয় অনেক সময় চোখের ছানি সমস্যা সমাধানে অপারেশন পর্যন্ত করার প্রয়োজন পড়ে কিন্তু অনেকেরই প্রশ্ন জাগে চোখের ছানি অপারেশন করতে কি রকম খরচ হতে পারে।

প্রিয় পাঠক আমাদের এই আর্টিকেলটিতে আমরা অপারেশনের খরচ হতে কত হতে পারে তার একটি ধারণা দেওয়ার চেষ্টা করব তবে সাধারণত অপারেশনের খরচ নির্ভর করে রোগীর উপর ভিত্তি করে

চোখের ছানি অপারেশন খরচ কত

চোখের ছানির অপারেশন কোথায় কত খরচ

ডা. নাফিসা আবেদীনছানির অপারেশন করাতে গেলে এর খরচের কথাটা প্রথমে চলে আসে। প্রয়োজন আর সাধ্যের সমন্বয় ঘটবে কি-না তা নিয়ে দুশ্চিন্তায় থাকেন অনেকেই। তাই পাঠকের সুবিধার জন্য আমরা ছানির অপারেশনের আনুমানিক একটা খরচ তুলে ধরছি।

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছানি অপারেশন করাতে লাগে ১ হাজার ৫শ’ টাকা আর ফ্যাকো (সলিড), ৮ হাজার ৫শ’ টাকা এবং ফোল্ডেড ১৭ হাজার টাকা বলে জানান

চোখের ছানি অপারেশন খরচ কত

অত্র বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের প্রধান ডা. শরফুদ্দিন আহমেদ।জাতীয় চক্ষু ইনস্টিটিউটে সাধারণ ছানি অপারেশনে ভারতের লেন্স দিয়ে করলে ১ হাজার টাকার মধ্যেই করা সম্ভব। যুক্তরাজ্যের লেন্স দিয়ে করলে ৩ হাজার থেকে ৫ হাজার টাকা লাগবে। আর ফ্যাকো করলে লেন্সের দাম দিতে হবে।

তবে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দীন মোহাম্মদ জানান, সাইট সাইভারস্-এর উদ্যোগে সিয়িং ইন বিলিভিং প্রকল্পের মাধ্যমে ঢাকার ইসলামিয়া চক্ষু হাসপাতাল, আদ্-দ্বীন হাসপাতাল, মিরপুর বিএনএসবি ও সালাউদ্দিন হাসপাতালে রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে ছানির অপারেশন করাতে হয়।

লায়েন্স চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক সালমা পারভীন জানান, তার হাসপাতালে ছানির অপারেশনের খরচ ৬ হাজার ৫শ’ টাকা আর ফ্যাকো অপারেশন লেন্সভেদে ১১ হাজার থেকে ২০ হাজার টাকা বা তারও বেশি হতে পারে। ইসলামিয়া চক্ষু হাসপাতালে ছানির অপারেশনে সাধারণ ওয়ার্ডে নূ্যনতম ৩ হাজার ৫৮৫ টাকা দিয়ে করা যায়।

এছাড়া সিট বা কেবিনভেদে এবং লেন্স অনুযায়ী খরচ নির্ধারিত হয়। এখানে দিনে অপারেশন করিয়ে বাড়ি চলে যাওয়ার ব্যবস্থা আছে। ডে ক্যাস সার্জারিতে ফ্যাকোর খরচ ৭ হাজার ৫০৫, ১১ হাজার ৫৫০, ১৫ হাজার ৫৫০, ২৫ হাজার ৫০ টাকা। বারডেমের সহযোগী অধ্যাপক মানস কুমার গোস্বামী জানান, তার হাসপাতালে চোখের অপারেশন অন্য বেসরকারি হাসপাতালগুলোর চেয়ে অনেক কম, মাত্র ২ হাজার টাকা।

ফ্যাকো করতে লেন্সভেদে লাগে ৪ হাজার থেকে ১০ হাজার টাকা। তার মতে, বেসরকারি ক্লিনিকে যেখানে ফ্যাকো করতে ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ হয়, সেখানে বারডেম খুব অল্প খরচেই অপারেশন করছে। তার মতে, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর অনেক সীমাবদ্ধতা রয়েছে। কারণ রোগীদের কাছ থেকে প্রাপ্ত অর্থ দিয়েই তো তাদের প্রতিষ্ঠান চালাতে হয়।

আরো পড়ুনঃ পড়ুনঃ লিংগ মোটা বড় করার  ইন্ডিয়ান কস্তুরি গোল্ড কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার ইন্ডিয়ান স্প্রে কিনতে ক্লিক – এখনই কিনুন

পড়ুনঃ ড্রাগন কনডম সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *