জাতীয় কন্যা শিশু দিবস

জাতীয় কন্যা শিশু দিবস

জাতীয় কন্যা শিশু দিবস

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ও জাতীয় কন্যা শিশু দিবস নিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়েন। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে ২০১২ সাল থেকে প্রতিবছরের ১১ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। এদিকে প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। এই শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পালন করা হয় জাতীয় কন্যা শিশু দিবস হিসাবে।

ইসলামী বইয়ের ৪ টির প্যাকেজটি সরাসরি কিনতে চাইলে ক্লিক করুন এখনই কিনুন 01751358526

ইসলামী বইয়ের 3 টির প্যাকেজটি সরাসরি কিনতে চাইলে ক্লিক করুন এখনই কিনুন 01751358526

জাতীয় কন্যা শিশু দিবস

এবছরে বিশ্ব শিশু দিবসের প্রতিপাদ্য :

‘‘শিশুর সাথে শিশুর তরে
বিশ্ব গড়ি নতুন করে’’।

জাতীয় কন্যা শিশু দিবস, ২০২০ জেলা ও উপজেলা পর্যায়ে যথারীতি ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে যথাযথভাবে উদযাপিত হবে। বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ, ২০২০ এর অনুষ্ঠানের সাথে সমন্বয়ক্রমে ঢাকায় জাতীয় কন্যা শিশু দিবস আগামী ০৬ অক্টোবর, ২০২০ তারিখে উদযাপন করা হবে।

এবছরে কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য :

‘‘আমরা সবাই সোচ্চার
বিশ্ব হবে সমতার’’।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিসহ দেশব্যাপি নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ৫ অক্টোবর থেকে ১১ অক্টোবর সপ্তাহব্যাপি শিশুর সুরক্ষা, বিকাশ ও উন্নয়নের ক্ষেত্রে বিষয় ভিত্তিক কর্মসূচি অনলাইনে পালন করা হবে। চলমান কোভিড পরিস্থিতির কারণে স্বাস্থ্যঝুকিঁ বিবেচনায় শিশু অধিকার সপ্তাহের সকল অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা হবে।

জাতীয় কন্যা শিশু দিবস

দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে ‘জাতীয় কন্যা শিশু দিবস’। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় রাখা হয়েছে- ‘আমরা কন্যা শিশু, প্রযুক্তিতে হবো সমৃদ্ধ, ডিজিটাল বাংলাদেশ গড়বো’।

এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। সিনিয়র তথ্য কর্মকর্তা মো. আলমগীর হোসেনের পক্ষ থেকে দেয়া ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসকে কেন্দ্র করে র‌্যালি, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হবে। এছাড়া আগামী ৪ অক্টোবর পালিত হবে বিশ্ব শিশু দিবস। দিনটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সমৃদ্ধ বিশ্ব গড়ি, শিশুর জন্য বিনিয়োগ করি’।

কন্যা দিবস

ডটার্স ডে বা কন্যা দিবস সেপ্টেম্বর মাসে পালন করা হয়। সেই হিসেবে এবছর ২৬ সেপ্টেম্বর ছিল কন্যা দিবস। ভারতে এদিন পালনের চল শুরু হয়। কন্যা সন্তানদের গুরুত্ব ও তাদের বিষয়ে সচেতনতা তৈরির জন্য দিবসের উৎপত্তি। মেয়ে সন্তান ছেলে সন্তানের চেয়ে অগুরুত্বপূর্ণ নয় এবং তাদের জন্ম উদযাপনের বিষয়- এটি অভিভাবকদের বুঝানোই দিনটির উদ্দেশ্য।

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস

বিশ্বজুড়ে জাতিসংঘ রাষ্ট্রসমূহ প্রতিবছর ১১ অক্টোবর তারিখে পালন করে। এই দিবসকে মেয়েদের দিনও বলা হয়। ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম এই দিবস পালন করা হয়। প্ল্যান ইন্টারন্যাশনাল ‘কারণ আমি একজন মেয়ে’ (Because I Am a Girl) নামক আন্দোলনের ফলশ্রুতিতে এই দিবসের সূচনা ঘটে। ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে এই প্রস্তাব রাষ্ট্রসংঘের সাধারণ সভায় গৃহীত হয় ও ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়।

জাতীয় কন্যাশিশু দিবস

প্রতিবছর ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। শিশু সপ্তাহের দ্বিতীয় দিন ৩০ সেপ্টেম্বরকে জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে পালন করা হয়।

কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি বাংলা ট্রিবিউনকে বলেন, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ১১ অক্টোবর, সেটি সার্বজনীন। এর বাইরে প্রতিটি দেশ নিজেদের সুবিধা মতো জাতীয়ভাবে আরেকটি দিন কন্যাশিশু দিবস পালন করে। ডটার্স ডে’টা হঠাৎ-ই কয়েক বছর ধরে বিভ্রান্তি তৈরি করছে। এই ডটার্স ডে জাতিসংঘের নির্ধারিত দিবস না। বাংলাদেশেও এটা পালনের চল কোনোদিনই ছিল না।

‘আমরা যারা শিশুদের নিয়ে কাজ করি তাদের ৫৪টি সংগঠন একসঙ্গে হয়ে একটি দিবসের পরিকল্পনা ছিল। ১৯৯০ সালে কন্যাশিশু দশক নির্ধারিত হয়। ২০০০ পর্যন্ত সেই দশক শেষ হলে সে বছর থেকেই বেসরকারিভাবে দিবস আকারে পালন শুরু হয়। যেহেতু শিশু অধিকার সপ্তাহ শুরু হয় ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। সেহেতু মনে রাখার সুবিধার্থে শিশু সপ্তাহ শুরুর দ্বিতীয় দিনে জাতীয় কন্যাশিশু দিবস নির্ধারণ করা হয়। ২০০৩ সালে মন্ত্রণালয় সার্কুলার দিয়ে এই দিনটিকে সরকারিভাবে পালনের কথা ঘোষণা করে। এরপর থেকে সরকারিভাবে পালন করা হচ্ছে। তবে কয়েক বছর ধরে এসময়টায় প্রধানমন্ত্রী দেশে না থাকার কারণে পরবর্তীতে অক্টোবরের শুরুতে সুবিধাজনক দিনে উদযাপন করা হয়।’

আরো পড়ুনঃ  ডিজিটাল প্রেসার মেশিন ক্রয় করতে সরাসরি কিনতে – ক্লিক করুন

আরো পড়ুনঃ  এনালগ প্রেসার মেশিন সরাসরি ক্রয় করার জন্য এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *