ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

আমাদের আজকের নিবন্ধে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সব রকমের তথ্য পেয়ে যাবেন। আপনাদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২ শিক্ষাবর্ষ সম্পর্কিত তথ্য চাচ্ছেন এবং সেই তথ্য খুজতে খুজতে আপনারা আমাদের এখানে এসেছেন তাদের জন্য বলে রাখি এই নিবন্ধটি পড়া শেষে আপনি আপনার প্রয়োজনীয় সকল তথ্য পেয়ে যাবেন তাই চিন্তা না করে মনোযোগ সহকারে নিবন্ধ টি পুরোপুরি পড়ুন।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক – এখনই কিনুন

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com.

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ

এবছর ক ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে ২০২২ শুক্রবার অনুষ্ঠিত হবে।
খ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে ২০২২ শনিবার অনুষ্ঠিত হবে।
গ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে ২০২২ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।
ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে ২০২২ শুক্রবার অনুষ্ঠিত হবে।
চ ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ০৫ জুন, ২০২২ শনিবার অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এবছর সকল ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা করে বলা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যেকোন তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac লিঙ্কে দেওয়া আছে। যদি আমাদের তথ্যের উপরে আপনার কোন দিয়ে জাতিকে থাকে আপনি এই লিংকে গিয়ে নিশ্চিত হয়ে নিতে পারেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গেলে আপনি আপনার কাঙ্খিত সকল তথ্য পেয়ে যাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি শিক্ষাগত যোগ্যতা

ক ইউনিট (বিজ্ঞান অনুষদ)

পরীক্ষার্থীকে অবশ্যই ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস হতে হবে। এইচএসসি সমমানের পরীক্ষায় ২০২০ সালে উর্ত্তীন্ন প্রার্থীরাই আবেদন করতে পারবে।
আবেদনকারীকে অবশ্যই এইচএসসি এবং এইচএসসি অথবা উভয় এর সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.5 পেতে হবে এবং মোট জিপিএ চতুর্থ বিষয় সহ থাকতে হবে ন্যূনতম 8.50।

খ ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ)

চতুর্থ বিষয় সহ এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষাতেই আবেদনকারীর মোট জিপিএ থাকতে হবে 8.00। এবং এসএসসি বা এইচএসসি তে ন্যূনতম জিপিএ থাকতে হবে 3.5।
প্রার্থীদের প্রতিটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.00 এবং উভয় পরীক্ষায় মোট জিপিএ 5.00 থাকতে হবে।

গ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ)
আবেদনকারীর এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ থাকতে হবে 8.00। এছাড়া এসএসসি এবং এইচএসসি তে ন্যূনতম জিপিএ থাকতে হবে 3.5।

ঘ ইউনিট (বদলি ইউনিট)
প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি দুইটি পরীক্ষাতেই মোট জিপিএ থাকতে হবে চতুর্থ বিষয় সহ 8.00 এবং এইচএসসি এবং এসএসসি তে ন্যূনতম জিপিএ থাকতে হবে 3.0 থেকে 3.5 পর্যন্ত।

চ ইউনিট (চারুকলা অনুষদ)

আবেদনকারীকে অবশ্যই এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হধাকা ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে এবং এইচএসসি মানবিক বিভাগ ব্যবসা ও কৃষি বিজ্ঞান থেকে ২০২০ সালে উত্তীর্ণ হওয়া হতে হবে।
যদি কোন আবেদনকারীর এইচএসসি অথবা এসএসসি যেকোনো একটি পরীক্ষাতেও জিপিএ 3.00 এর কম হয় তাহলে সেই শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২

আপনি যদি চান তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.du.ac.bd থেকে খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ফ্রী ডাউনলোড করতে পারবেন এবং আবেদন করতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে আপনি আপনার আবেদন প্রক্রিয়া টি শেষ করবেন। উপরে যে সকল তথ্য দেওয়া আছে আশাকরি আপনার জানার ছিল। এছাড়াও যদি আপনার কোন কিছু জানার থাকে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা আপনাদের দ্রুত তা জানিয়ে দেওয়ার চেষ্টা করব

আবেদন করার জন্য সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://admission.eis.du.ac এ ভিজিট করুন।
ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর আপনি দেখতে পাবেন “Log In” নামের একটি বোতাম। মোটামুটি তে ক্লিক করুন।
এরপর আপনি একটি আবেদন ফরম দেখতে পাবেন যেখানে আপনার তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
তথ্য পূরণ করা হলে বারবার মনোযোগ দিয়ে পড়েন যে তথ্যগুলো ঠিক আছে কিনা এবং সর্বশেষ “Submit” বোটাম পেতে ক্লিক করুন।
আপনি যে মিনিটে আবেদন করছেন এরপর সেই ইউনিট টি সিলেক্ট করুন এবং “Apply” বোতামে ক্লিক করুন।
এবার আপনার পাসপোর্ট সাইজের এক কপি ছবি ও ফোন নম্বর দিয়ে দিন।
আপনি যদি কোন কোটা প্রার্থী হয়ে থাকেন তাহলে কোটা সম্পর্কিত তথ্য প্রদান করুন।
সর্বশেষ আবেদন ফি জমা দিন এবং আপনি আপনার প্রবেশপত্র পেয়ে যাবেন যা আপনাকে প্রিন্ট করে নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে। আপনি চাইলে আপনার কাঙ্খিত ফলাফল আমাদের ওয়েবসাইটে দেখে নিতে পারেন। নিচে লিঙ্ক দেওয়া রইল। লিংকটিতে প্রবেশ করে দেখে নিন আপনার ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২। যদি আপনি না দেখতে পারেন তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। হযরত আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা করব। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://admission.eis.du.ac থেকে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো দেখে নিতে পারেন।

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান বডি লোশন কিনতে ক্লিক – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *