বায়োমাসের প্রধান উপাদান কি

বায়োমাসের প্রধান উপাদান কি

প্রিয় পাঠক আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব বায়োমাসের প্রধান উপাদান কি । তো চলুন কথা না বাড়িয়ে বায়োমাসের প্রধান উপাদান কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

বায়োমাসের প্রধান উপাদান কি

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

বায়োমাস হল উদ্ভিদ বা প্রাণী উপাদান যা শক্তি উৎপাদনের (বিদ্যুৎ বা তাপ) জন্য ব্যবহৃত হয়। আবার বিভিন্ন শিল্পে এই পণ্যাদির কাঁচা পদার্থ হিসাবে ব্যবহৃত হয়। [১] এটি উদ্দেশ্যমূলকভাবে উত্থিত শক্তির ফসল (উদাহরণস্বরূপ মিসকান্থাস, সুইচগ্রাস )

বায়োমাসের প্রধান উপাদান কি

কাঠ বা বন থেকে পাওয়া অবশিষ্টাংশ, ফসলের অবশিষ্ঠ অঙ্গশ (গমের খড়, বিগাস), উদ্যান (উদ্যানে থাকা বর্জ্য), খাদ্য প্রক্রিয়াকরণ (কর্ন শাঁস), পশুর বর্জ্য (সার সমৃদ্ধ নাইট্রোজেন এবং ফসফরাস) বা নিকাশী গাছ যা মানুষের দ্বারা নষ্ট করা হয়েছে । [২]

পোড়া উদ্ভিদ উদ্ভূত বায়োমাস CO 2 প্রদান করে । তবে ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের আইনি কাঠামোতে এটি এখনো পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। কারণ CO2 পুনঃসংশ্লিষ্ট চক্রের কারণে তা নতুন ফসলে পরিণত হয়েছে।

বায়োমাসের প্রধান উপাদান কি

কিছু ক্ষেত্রে উদ্ভিদ বায়ুমণ্ডলে এবং গাছপালায় CO2 ফিরিয়ে দেয় যার পুনর্ব্যবহার হয় এমনকি CO2 পরিবেশে নেতিবাচক কারণ হতে পারে। কারণ প্রতিটি চক্রের সময় CO2 এর অপেক্ষাকৃত বড় অংশ মাটিতে স্থানান্তরিত হয়।

বায়োমাসের প্রধান উপাদান কি

আমরা সব সময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক ধরনের প্রোডাক্ট সঠিক প্রশ্ন তুলে ধরার চেষ্টা করি তাই আপনি কিন্তু খুব সহজে আমাদের আর্টিকেলগুলো কোথাকার প্রোডাক্ট গুলো এবং তথ্যগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা গুলো লিখে জানিয়ে দিতে পারেন।

বায়োমাসের প্রধান উপাদান কি

সব সময় সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করেন এবং সবসময় সঠিক তথ্য গুলো জানার এবং জানানোর চেষ্টা করুন আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা থাকলে সেটিও আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।

আমরা সবসময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করে থাকে তাই আপনি কিন্তু আমাদের আর্টিকুলো থেকে সঠিক তথ্য জানতে পারেন এবং আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য মতামত প্রশ্নটা জিজ্ঞাসা জানাতে পারেন।

আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিক- এখনই কিনুন

আর পড়ুনঃ পাছা বা নিতম্বের মেদ কমানোর ঔষধ কিনতে  – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *