মূল কাকে বলে

অনেকেরই অনেক প্রশ্নের উত্তর সম্পর্কে অজানা অনেকেই অনেক প্রশ্নের উত্তর খুজেন তো আজকে তেমনি একটি প্রশ্ন হচ্ছে মূল কাকে বলে এবং মূল মধ্যরেখা কাকে বলে এছাড়াও থাকছে প্রধান মূল কাকে বলে আরো জানবো সমীকরণের মূল কাকে বলে অস্থানিক মূল কাকে বলে প্রশ্নের উত্তর গুলো থাকে ধারাবাহিকভাবে

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com

আরো পড়ুনঃ চুল গজানোর ঔষধ কিনতে ক্লিক করিন এখনই কিনুন

আরো পড়ুনঃ biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

মূল কাকে বলে


উদ্ভিদের ভ্রূনমুকুল থেকে উৎপন্ন হয় যে অংঙ্গটি মাটির নিচে বৃদ্ধি পায় তাকে মূল বলে।

মূলত উদ্ভিদের মূল হল উদ্ভিদের মূল আর এই মূল বা প্রধান অংশটি থাকে মাটির নিচে। উদ্ভিদের খাদ্য সঞ্চয় কাজ করে থাকে তাই এটি উদ্ভিদের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ।

প্রধান মূল কাকে বলে

প্রধান মূল : যে মূল বীজের ভ্রূণমূল হতে উৎপন্ন হয়ে সরাসরি মাটির ভেতরে প্রবেশ করে শাখা-প্রশাখা বিস্তার করে তাকে প্রধান মূল বলে। সাধারণত দ্বিবীজপত্রী উদ্ভিদের মূল প্রধান মূল হয়ে থাকে। যেমন- আম। … সাধারণত একবীজপত্রী উদ্ভিদের মূল গুচ্ছ মূল হয়ে থাকে।

উদ্ভিদের মূল এর প্রকারভেদ

ভাষার মূল উপাদান কয়টি ও কি কি

সাধারণত উদ্ভিদের মূল হয়ে থাকে চার প্রকারের যা নিচে তুলে ধরা হলো
১,মুলাকৃতি মূল
২, গাজরাকৃতি মূল
৩,শালগম আকৃতি মূল
৪, কন্দাকৃতি মূল

মুলাকৃতি মূল
এই ধরনের মূল সাধারণত মোটা ও রসালো হয়ে থাকে এই মুল গুলোর মত মোটা এবং নিচের দিকে ক্রমশ সরু হয় খাদ্য সঞ্চয় করা হচ্ছে এই মুল গুলোর প্রধান কাজ উদাহরণস্বরূপ বলা যেতে পারে।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র দিনে লম্বা হবেন

গাজরাকৃতি মূল


খাদ্য সঞ্চয় করে বলে এই ধরনের মূল গুলোর উপরের অংশ অপেক্ষাকৃত মোটা হয় এবং নিচের অংশ সরু হয়ে থাকে এ ধরনের মৌল গুলোর কাজ হচ্ছে খাদ্য সঞ্চয় করা উপরের অংশের এটির উদাহরণস্বরূপ হচ্ছে গাজর।

শালগম আকৃতি মূল


শালগম আমরা অনেকেই চিনে থাকি শালগমের উপরের অংশ খাদ্য সঞ্চয় করে ফলে গোলাকার এবং নিচের অংশ হঠাৎ সরু হয়ে যায়।

বাংলা ভাষার মূল উপকরণ কি

মূল মধ্যরেখা কাকে বলে


আর্টিকেলটিতে আমরা কয়েকটি মূল সম্পর্কে আলোচনা করলাম আশাকরি আর্টিকেলটির এই উত্তর বা প্রশ্ন গুলো আপনার ভাল লাগবে তবে আপনি যদি আরো নানান ধরনের প্রশ্ন জানতে চান তাহলে সেটি সরাসরি কমেন্ট করে ফেলুন।

আর্টিকেলটির উত্তরটি উপলব্ধ নয় সুতরাং আপনি যদি নতুন কোন প্রশ্ন জানতে চান সেটি কমেন্ট করুন আমরা সেই উত্তরটি দেয়ার চেষ্টা করব।

দেশের সবচাইতে কম দামে অনলাইনে কেনাকাটা করার জন্য ভিজিট করুন আমাদের ওয়েবসাইট আমাদের ওয়েবসাইটে আপনি পেয়ে যাবেন মেয়েদের যাবতীয় বেরা পেন্টি ছেলেদের যাবতীয় পোশাক ও মেডিসিন সামগ্রী থেকে শুরু করে দেশের সবচাইতে কম দামে নানান পণ্য সামগ্রী।

অস্থানিক মূল কাকে বলে


আর্টিকেলটিতে অনেকগুলো পণ্যের বিজ্ঞাপন দেয়া রয়েছে যেমন এখনই কিনুন লিংকগুলোতে ক্লিক করার মাধ্যমে আপনি যেতে পারবেন আমাদের ওয়েবসাইট বিক্রয় ডটকমে আর্টিকেলটির উপরের অংশে রয়েছে আমাদের www.gazivai.com এর লিগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *