রিট আর মামলার মধ্যে পার্থক্য কি

রিট আর মামলার মধ্যে পার্থক্য কি

রিট আর মামলার মধ্যে পার্থক্য কি আমাদের মধ্যে যারা আইনি ঝামেলায় পড়ে থাকেন বা আইনি ঝামেলা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে থাকে তাদের কাছে রিড এবং মামলা দুটি আলাদা বিষয় আজকের আর্টিকেলটিতে আমরা এবং মামলার মধ্যে পার্থক্য কি জানার চেষ্টা করব।

দুটির মধ্যে পার্থক্য জানতে হলে আপনাকে প্রথমে জানতে হবে রিট আসলে কি আবার মামলা কি যদি আপনি দুটি বিষয় সম্পর্কে পরিস্কার ভাবে জানেন তাহলে আপনি দুটি বিষয়ের মধ্যে সহজে পার্থক্য নির্ধারণ করতে পারবেন।

আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম ও দাম শিশু ও বয়স্কদের

আরও পড়ুন: ১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম

তো চলুন প্রথমে বিষয় দুটির সম্পর্কে একটু জেনে নেয়া যাক পরবর্তীতে বিষয় দুটির মধ্যে পার্থক্য আপনি নিজেও বের করতে পারবেন আর পার্থক্য সম্পর্কে আমরা কিছু তথ্য তুলে ধরবো।

রিট আর মামলার মধ্যে পার্থক্য কি

রিট কি

রিট শব্দের অর্থ হলো আদালত বা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত বিধান আদেশ বা নির্দেশ। রিসিটের মাধ্যমে হাইকোর্ট কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কোন কাজ করতে বা কোন কাজ করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে থাকে। সর্বপ্রথম রিড এর উদ্ভব হয়েছে ইল্যান্ডে।

বিষয়টি আরেকটু সহজ করে বলে আদালত করতে কোন কাজ করতে নিষেধ করা হলে আদালত কর্তৃক কোন কিছু করাকে নিষেধ করা হলে বা কোন কিছু করার পথে বাধা প্রদান করলে তখন আদালতে একটি রিট প্রকাশ করে থাকে যার মাধ্যমে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য থাকে

মামলা কি

মামলা হলো কোনো ঘটনায় আদালতের কাছে বিচার চাওয়ার প্রক্রিয়া। অপরাধের যেমন ধরন রয়েছে, ঠিক তেমনই মামলা ও আদালতেরও ধরন রয়েছে। সকল অপরাধের জন্য সকল মামলা হয় না। এছাড়াও আইনের মারপ্যাঁচে মামলা করার প্রক্রিয়াও বেশ জটিল।

রিট আর মামলার মধ্যে পার্থক্য কি

মামলা সহজ ভাষায় বলতে গেলে আদালতের কাছে আপনি কারো প্রতি নালিশ করেছে কে কোন ধরনের অপরাধ করেছে কোন অপরাধের শাস্তি কি রকম। আদালতের তার একটি নির্দেশনা রয়েছে আপনি একজন অপরাধীর বিরুদ্ধে আদালতের নির্দেশনা বা আদালতের নিয়মাবলী রয়েছে তার মধ্য থেকে তার বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন বা তার উপর বিচার চাইতে পারবেন।

রিট আর মামলার মধ্যে পার্থক্য কি

আমরা ইতিমধ্যে রিট আবেদনটি এবং আমরা জানতে পেরেছি যে মামলা আসলে কি যখন কোন ব্যক্তি কোন প্রতিষ্ঠান কোন ব্যক্তির কাজের উপর আদালতের হস্তক্ষেপ কামনা করে উক্ত কাজটি বাধাগ্রস্থ করতে তখন আদালত উক্ত কাজের বিবেচনা করে রিট আবেদন করে থাকেন।

আরও পড়ুন: ভাই বোন চটি গল্প – দেখা কত অপরাধ জেনে নিন

আরও পড়ুন: সহবাস করার পদ্ধতি – বিভিন্ন আসনের ছবি

রিট আবেদনের মাধ্যমে উক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্টিকার করতে পারেনা রিট আবেদনের পর কাজটি ওখানে থমকে থাকে পরবর্তীতে রিট আবেদন তুলে নেয়া হলে ঐ কাজটি করতে পারেন।

অপরদিকে মামলা হচ্ছে একজনের প্রতি আরেকজনের বিচার প্রক্রিয়া বা বিচার চাওয়ার তাই রিট আবেদন আর মামলার মধ্যে পার্থক্য রয়েছে রিট আবেদনের মাধ্যমে একজনের প্রতি সাধারণত নিষেধাজ্ঞা দেয়া হয়ে থাকে আর মামলার মাধ্যমে একজনের প্রতি অভিযোগ বা শাস্তি কামনা করা হয়ে থাকে।

আমাদের এই আর্টিকেলটিতে আমরা তথ্যগুলো একেবারেই নিজস্ব ভাষায় সহজ ভাষায় উপস্থাপনের চেষ্টা করেছে তবে আমাদের আর্টিকেল এছাড়া আপনি কিন্তু আরও আর্টিকেল রয়েছে তাদের মাধ্যমে তাদের থেকে জেনে নিতে পারেন এই বিষয়গুলো সম্পর্কে ?

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *