Sunday, August 14, 2022
HomeUncategorizedAmbrox syrup এর কাজ কি | Ambrox Syrup in Bangla

Ambrox syrup এর কাজ কি | Ambrox Syrup in Bangla

আশা করি সবাই ভালো আছেন আজ আপনাদের সাথে কথা বলব : Ambrox syrup এর কাজ কি সম্পর্কে : Ambrox syrup এর কাজ কি?Tofen syrup এর কাজ কি?এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম? Fexo syrup এর কাজ কি?Brodil syrup এর কাজ কি?Adovas syrup এর কাজ কি?Ambrox 75 sr এর কাজ কি?Ambrox syrup এর দাম?মিউকোলিট সিরাপ?ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক-এখনই কিনুন

এমব্রোক্সল, ব্রোমহেক্সিনের সক্রিয় মেটাবোলাইট এবং ব্রোমহেক্সিনের চেয়ে এর কার্যকারিতা বেশী। হাইড্রেশন প্রক্রিয়ার মাধ্যমে শ্লেষ্মাকে শ্বাসনালীর মধ্যে তরল করে এবং শ্বাসকষ্ট কমায়। এমব্রোক্সল এলভিওলার কোষের সারফেকটেন্ট এর গুরুত্বপূর্ণ উপাদান ফসফোলিপিড তৈরী ত্বরান্বিত করে, ফলে এলভিওলাই এর ভিতরের চাপ কমে। এটা ব্রঙ্কিয়াল হাইপার এক্টিভিটি কমায়। এমব্রোক্সল সাইটোকাইন এবং এরাকিডনিক এসিড মেটাবোলাইট তৈরীতে বাধা দিয়ে প্রদাহরোধী ভূমিকা রাখে। COPD রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে।

Ambrox syrup এর কাজ কি

ব্যবহার

শ্লেষ্মাযুক্ত কাশি, শ্বাসতন্ত্রের শ্লেষ্মাযুক্ত তীব্র ও দীর্ঘস্থায়ী প্রদাহ, রাইনো ফেরিঞ্জিয়াল ট্রাক্ট-এর শ্লেষ্মাযুক্ত প্রদাহ (ল্যারিজাইটিস, ফ্যারিনজাইটিস, সাইনুসাইটিস এবং রাইনাইটিস), শেযুক্ত অ্যাজমাটিক ব্রঙ্কাইটিস, ব্রঙ্কিয়াল অ্যাজমা, এঙ্কিয়েকটেসিস, দীর্ঘস্থায়ী নিউমোনিয়া।

বাণিজ্যিক নাম এমব্রোক্স
জেনেরিক এমব্রোক্সল হাইড্রোক্লোরাইড
ধরণ ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ, পেডিয়াটিক ড্রপস
পরিমাপ 15mg/5ml, 6mg/ml,
চিকিৎসাগত শ্রেণি Cough expectorants & mucolytics
উৎপাদনকারী Square Pharmaceuticals Ltd

খাওয়ার নিয়ম
এমব্রোক্স খাওয়ার নিয়ম

দৈনিক সেবন মাত্রা (খাবার পর গ্রহণ করা উত্তম):পডিয়াট্রিক ড্রপস : ০-৬ মাস বয়স : ০.৫ মি.লি. দিনে ২ বার ।
৬-১২ মাস বয়স: ১.০ মি.লি. দিনে ২ লার।
১-২ বছর বয়স : ১.২৫ মি.লি. দিনে ২ বার ।
সিরাপ : ২-৫ বছর বয়স : ২.৫ মি.লি. (১/২ চা চামচ) দিনে ২-৩ বার।
৫-১০ বছর বয়স : ৫ মি.লি. (১ চা চামচ) দিনে ২-৩ বার।
১০ বছরের বেশি বয়সের শিশু ও বয়স্ক : ১০ মি.লি. (২ চা চামচ) দিনে ২-৩ বার।
ক্যাপসুল : ১২ বছরের বেশি বয়সের শিশু ও বয়স্ক : ১টি ক্যাপসুল দিনে ১ বার ।

পার্শ্বপ্রতিক্রিয়া
কিছু কিছু ক্ষেত্রে পাকস্থলীর প্রদাহ, ভার ভার ভাব দেখা দিতে পারে।

Tofen syrup এর কাজ কি

হাঁপানী রােগের প্রতিরােধ চিকিৎসায় সােডিয়াম ক্রোমােগ্লাইকেট এর মত কিটোটিফেন ব্যবহৃত হয়। কিটোটিফেন এন্টিহিস্টামিন কার্যকারিতাও প্রদর্শন করে। কিটোটিফেন এর উল্লেখযােগ্য এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাবলী রয়েছে। কিটোটিফেন হাঁপানীর আক্রমণ প্রতিরােধে কার্যকর।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান বডি লোশন কিনতে ক্লিক- এখনই কিনুন

কিটোটিফেন এর এন্টি-এলার্জিক গুণাবলী রয়েছে। হাঁপানী রােগের প্রতিরােধ চিকিৎসায় সােডিয়াম ক্রোমােগ্লাইকেট এর মত কিটোটিফেন ব্যবহৃত হয়। কিটোটিফেন এন্টিহিস্টামিন কার্যকারিতাও প্রদর্শন করে। কিটোটিফেন এর উল্লেখযােগ্য এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাবলী রয়েছে। কিটোটিফেন হাঁপানীর আক্রমণ প্রতিরােধে কার্যকর।

কিটোটিফেন হিস্টামিনের কার্যকারিতা দীর্ঘসময় ধরে প্রতিহত করে, যা কিটোটিফেন এর এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাগুণ থেকে আলাদা। পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে যে কিটোটিফেন মুখে সেবনের পর মাস্ট কোষ স্থিতকারী ইনহেলারের মতই কার্যকর। এসব পরীক্ষায় অন্যান্য এন্টিহিস্টামিন ওষুধগুলাে অকার্যকর বলে প্রমাণিত।

হাঁপানী রোগীদের উপর পরীক্ষা-নিরীক্ষায় এর প্রমান পাওয়া গেছে। কিটোটিফেন ব্যবহারে হাঁপানীর আক্রমণের সংখ্যা, তীব্রতা এবং স্থায়িত্ব কমে যায়। কোন কোন ক্ষেত্রে রোগী সম্পূর্ণ হাঁপানীর আক্রমণ থেকে দূরে থাকে। কিটোটিফেন ব্যবহারের ফলে কর্টিকোষ্টেরয়েড এবং / অথবা ব্রঙ্কোডাইলেটর এর ব্যবহারের মাত্র কমিয়ে দেয়া যেতে পারে। কিটোটিফেন এর প্রতিরােধী কার্যকারিতা প্রকাশ পেতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগে। হাঁপানীর সুনির্দিষ্ট আক্রমণ কিটোটিফেন প্রতিহত করে না।

টোফেন খাওয়ার নিয়ম

প্রাপ্ত বয়স্কঃ ১ মিগ্রা. করে দিনে ২ বার খাবারের সাথে। জটিল পরিস্থিতিতে মাত্রা প্রয়োজনে প্রতিদিন ২ মিগ্রা. পর্যন্ত বাড়তে পারে।

২ বছরের অধিক শিশুঃ ১ মিগ্রা. করে প্রতিদিন দুইবার খাবারের সাথে। খুব বেশি ঘুম পেলে চিকিতসা শুরুর প্রথম কদিন রাতের বেলা ০.৫ থেকে ১ মিগ্রা. করে কিটোটিফেন চিকিতসকের পরামর্শ অনুযায়ী দেয়া যেতে পারে।

বার্ধক্যঃ প্রাপ্ত বয়স্কদের মত অথবা চিকিতসকের পরামর্শ অনুযায়ী।

এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম

সিরাপ: ২-৫ বছর: ২.৫ মিলি (১/২ চা চামচ) দিনে ২-৩ বার ৫-১০ বছর: ৫ মিলি (১ চা চামচ) দিনে ২-৩ বার ১০ বছর এবং প্রাপ্তবয়স্করা: ১০ মিলি (২ চা চামচ) দিনে ৩ বার।

এমব্রোক্স খাওয়ার নিয়ম

দৈনিক সেবন মাত্রা (খাবার পর গ্রহণ করা উত্তম):পডিয়াট্রিক ড্রপস : ০-৬ মাস বয়স : ০.৫ মি.লি. দিনে ২ বার ।
৬-১২ মাস বয়স: ১.০ মি.লি. দিনে ২ লার।
১-২ বছর বয়স : ১.২৫ মি.লি. দিনে ২ বার ।
সিরাপ : ২-৫ বছর বয়স : ২.৫ মি.লি. (১/২ চা চামচ) দিনে ২-৩ বার।
৫-১০ বছর বয়স : ৫ মি.লি. (১ চা চামচ) দিনে ২-৩ বার।
১০ বছরের বেশি বয়সের শিশু ও বয়স্ক : ১০ মি.লি. (২ চা চামচ) দিনে ২-৩ বার।
ক্যাপসুল : ১২ বছরের বেশি বয়সের শিশু ও বয়স্ক : ১টি ক্যাপসুল দিনে ১ বার ।

Fexo syrup এর কাজ কি

Fexo সিরাপ কিসের ওষুধ? ফেক্সোফেনাডিন(ইংরেজি: Fexofenadine) হলো অ্যান্টিহিস্টামিন যা অ্যালার্জিক রাইনাইটিস বা হেই ফিভার, সাইনুসাইটিস, আর্টিকেরিয়া, নাসারন্ধ্র বন্ধ হয়ে আসা,নাক দিয়ে অনবরত পানি পড়া,অনবরত হাঁচি, চোখ ও ত্বক চুলকানো, চোখ চুলকানো প্রভৃতি ক্ষেত্রে প্রতিষেধক রূপে এটি ব্যবহার করা হয়।

ফেক্সো সুনির্দিষ্টভাবে পেরিফেরাল H1 রিসেপ্টর-এর কার্যকারিতা রোধ কারী একটি এন্টিহিস্টামিন। মুখে সেবনের পর এটি দ্রুত পরিশোষিত হয় এবং ২-৩ ঘন্টার মধ্যে সর্বোচ্চ প্লাজমা ঘনত্বে পৌঁছায়। দৃশ্যত, এটি ব্লাড ব্রেইন ব্যারিয়ার অতিক্রম করে না।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক – এখনই কিনুন

ব্যবহার
সিজনাল এলার্জিক রাইনাইটিস ক্রণিক ইডিয়প্যাথিক আর্টিক্যারিয়া।

সিজনাল এলার্জিক রাইনাইটিস: ফেক্সোফেনাডিন প্রাপ্ত বয়স্ক এবং ২ বছর বা এর বেশি বয়সের শিশুদের সিজনাল এলার্জিক রাইনাইটিস জনিত সকল উপসর্গসমূহকে দুর করে। হাঁচি, নাক দিয়ে পানি পড়া, নাকের ও গলার চুলকানি, ত্বকের চুলকানি এবং চোখ লাল হওয়া উপশমে নির্দেশিত।

ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিকেরিয়া:ফেক্সোফেনাডিন ৬ মাস বয়স থেকে শুরু করে বয়স্ক, সব বয়সের রোগীর ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিকেরিয়ার ফলে ত্বকের উপসর্গগুলোকে দুর করতে নির্দেশিত।

Brodil syrup এর কাজ কি

Dextromethorphan suppresses the cough reflex by a direct action on the cough center in the medulla of the brain. Dextromethorphan shows high affinity binding to several regions of the brain, including the medullary cough center. This compound is an NMDA receptor antagonist and acts as a non-competitive channel blocker. It is one of the widely used antitussives, and is also used to study the involvement of glutamate receptors in neurotoxicity.

ব্যবহার
শুকনাে কাশি, এবং তীব্র কাশি যা স্বাভাবিক কার্যাবলী অথবা ঘুমের বিঘ্ন ঘটায়।

বাণিজ্যিক নাম ব্রডিল
জেনেরিক ডেক্সট্রোমেথরফ্যান Hydrobromide
ধরণ ট্যাবলেট, সিরাপ
পরিমাপ 2mg, 4mg, 2mg/5ml
চিকিৎসাগত শ্রেণি Cough suppressant
উৎপাদনকারী Vanguard Therapeutics Pvt Ltd, Aci Limited

Adovas syrup এর কাজ কি

এই হারবাল সিরাপ বুকের ভিতর জমে থাকা কফ অপসারণ করে। শুষ্ক কাশি নিরাময় করে। ফুসফুসের দুর্বলতা ও গলার স্বরভঙ্গ রোগ উপশম করে।

: অ্যাঢাটোডা ভ্যাসিকা ০.৬৮ গ্রাম, পাইপার লংগাম ০.১৪ গ্রাম, গ্লাইসারহিজা গাবরা ৬.৭৮ মি.গ্রা., টারমিনালিয়া চেবুলা ৭৩.২৪ মি.গ্রা., সস্যুরিয়া লাপ্পা ৬.৭৮ মি.গ্রা., জিঞ্জিবার অফিসিনালি ৬.৭৮ মি.গ্রা., পাইপার নাইগ্রাম ৬.৭৮ মি.গ্রা., সিজাইজিয়াম এরোম্যাটিকাম ৬.৭৮ মি.গ্রা., সিনামোমাম জিলানিকাম ৬.৭৮ মি.গ্রা., সিনামোমাম ট্যামালা ৬.৭৮ মি.গ্রা., মাইরিকা ন্যাগি ৬.৭৮ মি.গ্রা., পিস্টাসিয়া ইন্টেজেরিমা ৬.৭৮ মি.গ্রা.,ইলেটারিয়া কার্ডামোমাম ৬.৭৮ মি.গ্রা.।

নির্দেশনা : বুকের জমাট বাঁধা ঘন কফ তরল করে বের করে। শুষ্ক কাশি উপশম করে। এছাড়া শ্বাসযন্ত্রের দুর্বলতা, ধূমপানজনিত কাশি এবং স্বরভঙ্গ রোগে অত্যন্ত কার্যকর।

Ambrox 75 sr এর কাজ কি

এমব্রোক্সল এলভিওলার কোষের সারফেকটেন্ট এর গুরুত্বপূর্ণ উপাদান ফসফোলিপিড তৈরী ত্বরান্বিত করে, ফলে এলভিওলাই এর ভিতরের চাপ কমে। এটা ব্রঙ্কিয়াল হাইপার এক্টিভিটি কমায়। এমব্রোক্সল সাইটোকাইন এবং এরাকিডনিক এসিড মেটাবোলাইট তৈরীতে বাধা দিয়ে প্রদাহরোধী ভূমিকা রাখে। COPD রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে।

এমব্রোক্সল, ব্রোমহেক্সিনের সক্রিয় মেটাবোলাইট এবং ব্রোমহেক্সিনের চেয়ে এর কার্যকারিতা বেশী। হাইড্রেশন প্রক্রিয়ার মাধ্যমে শ্লেষ্মাকে শ্বাসনালীর মধ্যে তরল করে এবং শ্বাসকষ্ট কমায়। এমব্রোক্সল এলভিওলার কোষের সারফেকটেন্ট এর গুরুত্বপূর্ণ উপাদান ফসফোলিপিড তৈরী ত্বরান্বিত করে, ফলে এলভিওলাই এর ভিতরের চাপ কমে। এটা ব্রঙ্কিয়াল হাইপার এক্টিভিটি কমায়। এমব্রোক্সল সাইটোকাইন এবং এরাকিডনিক এসিড মেটাবোলাইট তৈরীতে বাধা দিয়ে প্রদাহরোধী ভূমিকা রাখে। COPD রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে। Ambrox syrup এর কাজ কি

Ambrox syrup এর দাম

Ambrox Syrup – 100 ml
৳ 50.00
DAR: 012-0610-031
Brand Name: Ambrox,
Generic Name: Ambroxol,
Strength: 15 mg-5 ml

মিউকোলিট সিরাপ

মিউকোলাইট সিরাপ অ্যামব্রোক্সল দ্বারা গঠিত। ওষুধটি একটি স্থানীয় সক্রিয় মিউকোলাইটিক এজেন্ট যা ফুসফুসের মধ্যে শ্লেষ্মার গঠনকে ভেঙে কাজ করে এবং এর ফলে কফ খুব সহজেই বাইরে বেরিয়ে আসে। এই সিরাপ তীব্র এবং দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগগুলির সাথে সম্পর্কিত শ্লেষ্মার উত্পাদনকে বাড়িয়ে তীব্র এবং দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগকে দমন করে।

যদি আপনার এই ওষুধের উপাদান থেকে এলার্জি হয়, আপনি যদি আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, আপনার যদি কখনও স্টিভেনস-জনসন সিন্ড্রোম হয়ে থাকে তাহলে আপনি এই সিরাপ গ্রহণ করবেন না। এছাড়াও আপনার যদি লিভারের ব্যাধি, কিডনি ব্যর্থতা বা পেটের আলসার থাকে তবে এই ওষুধটি ব্যবহার করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন।

এই ওষুধটি বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেট ব্যথা এবং হজমজনিত সমস্যার মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এই ওষুধের ডোজ আপনার ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী গ্রহণ করা উচিত

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!