Monday, November 28, 2022
Homeঔষধcloron 0.5 এর কাজ কি

cloron 0.5 এর কাজ কি

সম্মানিত পাঠক গন আজ আমরা কথা বলবো cloron 0.5 এর কাজ কি সম্পর্কে। cloron 0.5 এর কাজ কি? ক্লোরন ট্যাবলেট? ক্লোরন ট্যাবলেট ব্যবহার?ক্লোরন ট্যাবলেট খাওয়ার নিয়ম? ক্লোরন ট্যাবলেট পার্শ্বপ্রতিক্রিয়া? সতর্কতা? Cloron Tablet in bangla? অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া?তীব্র ওভারডোজ? সম্পর্কে তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com

janbobd.net

আরো পড়ুনঃ মেজিক কনডম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ ড্রাগন কনডম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

cloron 0.5 এর কাজ কি

ক্লোরন ট্যাবলেট
ক্লোনাজিপাম একটি বেনজোডায়াজিপাইন। এটির প্রশান্তিদায়ক, সম্মোহনকারী ও খিঁচুনিরোধী বৈশিষ্ট্য রয়েছে। ধারনা করা হয় যে এটি কেন্দ্রিয় স্নায়ুতন্ত্রের ইনহিবিটরি নিউরোট্রান্সমিটার, গামা অ্যামিনো বিউটাইরিক এসিড (গাবা)-এর কার্যকারিতা বৃদ্ধির মাধ্যমে কাজ করে। ক্লোনাজিপাম মৌখিকভাবে সেবনে দ্রূত এবং পরিপূর্ণভাবে শোষিত হয়।

ক্লোরন ট্যাবলেট ব্যবহার


নবজাতক, শিশু এবং প্রাপ্তবয়স্কদের যে কোন ধরনের ইপিলেপ্সি এবং সিজার বিশেষভাবে এটিপিক্যাল এবসেনস, প্রাথমিক এবং পরবর্তী টনিক-ক্লোনিক (গ্রান্ডমাল), টনিক ক্লোনিক সিজার, প্রাথমিক অথবা জটিল লক্ষণযুক্ত আংশিক সিজার, বিভিন্ন ধরনের মায়ােক্সোনিক সিজার, মায়ােক্লোনাস এবং সংশিষ্ট অস্বাভাবিক বিচলন, অ্যাফোবিয়া যুক্ত অথবা মুক্ত প্যানিক ডিসঅর্ডার।

Cloron Tablet in bangla


বাণিজ্যিক নাম ক্লোরন
জেনেরিক ক্লোনাজেপাম
ধরণ ট্যাবলেট
পরিমাপ 1 mg, 0.5mg, 2mg
চিকিৎসাগত শ্রেণি Adjunct anti-epileptic drugs, Benzodiazepine hypnotics
উৎপাদনকারী Eskayef Bangladesh Ltd
উপলভ্য দেশ Bangladesh

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান সুথিং জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান এলাইক ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ৭ দিনে ফর্সা হওয়ার 4k হোয়াইটেনিং ক্রিম ৬৫০ টাকা এখনই কিনুন


ক্লোরন খাওয়ার নিয়ম

প্রত্যেক রােগীর ক্ষেত্রে প্রতিক্রিয়া ও সহনশীলতা অনুযায়ী ওষুধের মাত্রা নির্ধারণ করতে হবে।
অপ্রাপ্ত বয়স্ক : শিশু ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে প্রারম্ভিক মাত্রা (দশ বৎসর বয়স পর্যন্ত অথবা ৩০ কেজি ওজন পর্যন্ত) ০.০১ এবং ০.০৩ মি.গ্রা./কেজি প্রতিদিন এর মধ্যে হওয়া বাঞ্চনীয় এবং ০.০৫ মি.গ্রা./কেজি প্রতিদিন এর উর্দ্ধে হওয়া বাঞ্চনীয় নয়, যখন দিনে দুই বা তিনটি বিভক্ত মাত্রায় দেয়া হয়।

janbobd.net
janbobd.net

ওষুধের মাত্রা ০.১ থেকে ০.২ মি.গ্রা. / কেজি না পৌছা পর্যন্ত প্রতি তিন দিন অন্তর ওষুধের মাত্রা ০.২৫ থেকে ০.৫০ মি.গ্রা. এর উর্ধ্বে বাড়ানাে উচিত নয়, যদি খিচুনি নিয়ন্ত্রণ না হয় অথবা পার্শ্ব প্রতিক্রিয়া আরাে বৃদ্ধি পায়।
দৈনিক ওষুধ তিনটি সমান বিভক্ত মাত্রায় দেয়া উচিত।

যদি ওষুধ তিনটি সমান মাত্রায় বিভক্ত না হয়, তবে বৃহত্তর মাত্রাটি সর্বশেষে দিতে হবে।
প্রাপ্ত বয়স্ক : প্রাপ্ত বয়স্কদের প্রারম্ভিক মাত্রা দৈনিক ১.৫ মি.গ্রা. এর উর্ধ্বে হওয়া উচিত নয়।
যা তিনটি সমান বিভক্ত মাত্রায় দিতে হবে।

খিচুনি পর্যাপ্তভাবে নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত ওষুধের মাত্রা প্রতি তিন দিন অন্তর ০.৫ থেকে ১ মি.গ্রা. পর্যন্ত বাড়ানাে যেতে পারে।
অব্যাহত সাধারণ চিকিৎসার মাত্রা প্রত্যেক রােগীর ক্ষেত্রে প্রতিক্রিয়া অনুযায়ী নির্ধারণ করতে হবে।

ক্লোরন ট্যাবলেট পার্শ্বপ্রতিক্রিয়া


ঘুম ঘুম ভাব, অবসাদগ্রস্থতা, মাথা ঝিমঝিম করা, পেশীর হাইপােটোনিয়া, সমন্বয় করার ক্ষেত্রে অসুবিধা, বাচ্চাদের অতিরিক্ত লালা নিঃসৃত হওয়া এবং মানসিক পরিবর্তন।

সতর্কতা


বিভিন্ন ধরনের সিজার ডিসঅর্ডার এর রোগীদের ক্ষেত্রে ক্লোনাজিপাম ব্যবহারের ফলে জেনারেলাইজড টনিক-ক্লনিক সিজার এর ব্যাপ্তি বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রে একটি অত্যাবশ্যকীয় অনিয়ন্ত্রিত মাথাঘোরার ঔষধ যোগ করা যেতে পারে। ভালপ্রোয়িক এসিড এবং ক্লোনাজিপাম একত্রে ব্যবহারে সংজ্ঞাহীন অবস্থা তৈরি হতে পারে।

মিথস্ক্রিয়া
ক্লোনাজিপাম ফেনাইটইন, কারবামাজেপিন অথবা ফেনোবার্বিটাল-এর ফার্মাকোকাইনেটিকে কোন পরিবর্তন করে না। অন্য কোন ঔষধের বিপাকে ক্লোনাজিপাম এর কোন ক্রিয়া পাওয়া যায়নি।

গর্ভাবস্থাকালীন ব্যবহার


গর্ভাবস্থায় পরিহার করা উচিত।

স্তন্যদানকালে: যে সব মা ক্লোনাজিপাম গ্রহণ করছেন তাদের ক্ষেত্রে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানাে উচিত নয়।

বৈপরীত্য
যখন ঔষধ বন্ধ করার প্রয়ােজন পড়বে, তখন ধীরে ধীরে ঔষধের মাত্রা কমিয়ে আনা অত্যাবশ্যক। ক্লোরন ক্রনিক শ্বাসতন্ত্রের রােগীদের ক্ষেত্রে সতর্কতার সঙ্গে ব্যবহার করা উচিত।

অতিরিক্ত সতর্কতা

তীব্র ওভারডোজ
The cardinal manifestations of overdosage are drowsiness and confusion, reduced reflexes and coma. There are minimal effects on respiration, pulse and blood pressure, unless the overdosage is extreme.

অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া


ক্লোরন এর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ডিপ্রেসন করার ক্ষমতা অ্যালকোহল, মাদক, বারবিচুরেটস, ননবারবিটুরেট হিপনােটিকস, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেসেন্টস এবং অন্যান্য খিচুনিরােধী ঔষধ দ্বারা বৃদ্ধি পেতে পারে।

সংরক্ষণ
২৫ ডিগ্রি সেন্টিগ্রেডে স্টোর রাখুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!