Monday, November 28, 2022
Homenamer ortho kiফাতেমা নামের অর্থ কি। Fatema Name meaning in Bengali

ফাতেমা নামের অর্থ কি। Fatema Name meaning in Bengali

ফাতেমা নামের অর্থ কি

প্রিয় পাঠক বন্ধুগণ আসসালামু আলাইকুম অনলাইন শপ www.Gazivai.com ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে জানাবো ফাতেমা নামের অর্থ কি এই সম্পর্কে। ফাতেমা সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিতভাবে সঠিক তথ্য পেতে হলে নিচের সম্পূর্ন পোস্ট পড়ুন।

এছারা জানব ফাতেমা নামের অর্থ কি, ফাতেমা শব্দের অর্থ কি, ফাতেমা নামের বাংলা অর্থ কি,ফাতেমা নামটি ইসলামিক নাম কিনা, ফাতেমা নামের ইসলামিক অর্থ কি, ফাতেমা নামের ইংরেজি অর্থ কি, ফাতেমা নামের সাথে যুক্ত কিছু নাম।

ফাতেমা নামের অর্থ কি

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক – এখনই কিনুন

ফাতেমা নামের অর্থ কি

ফাতেমা নামটি সব নামের মধ্যে সেরা একটি নাম। বাংলাদেশের মানুষের অতি পরিচিত এবং অত্যন্ত প্রিয় একটি নাম ফাতেমা। নামটি ইসলামিক নাম। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কন্যার নাম ছিলো ফাতেমা।

তাই মুসলিম পরিবারের সন্তানের জন্য এই পবিত্র নামটি রাখা উত্তম। ফাতেমা নামের অর্থ সদ্য দুধ ছাড়ানো শিশু। অর্থাৎ নিষ্পাপ, পবিত্র ব্যক্তিকে বুঝায়। মুসলিমদের মধ্যে সবাই-ই এই নামটি পছন্দ করে।

ফাতেমা নামের অর্থ কি

আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক – এখনই কিনুন

ফাতেমা শব্দের অর্থ কি

ফাতেমা শব্দের খুব সুন্দর একটি অর্থ রয়েছে। এই ইসলামিক নামটির অর্থ সদ্য দুধ ছাড়ানো শিশু। নামটি দিয়ে এমন একটি শিশুকে বুঝায় যে কেবল দুধ খাওয়া ছেড়েছে। নামটির অর্থে পবিত্রতা রয়েছে। ফাতেমা নামটি মেয়েদের পবিত্র নাম। ছেলেদের জন্য ফাতেমা নাম রাখা হয় না।

মুসলিম পরিবারের মেয়ে সন্তানের জন্য এই নামটি বাছাই করতে পারেন। নামটি অদ্ভুত সুন্দর এবং পবিত্র একটি নাম। এই নামের আরো বিস্তারিত অর্থ জানতে আর্টিকেলের আরো নিচের অংশে চলে যান। আর আপনি যদি মুসলিম হয়ে থাকেন তাহলে নির্দ্বিধায় আপনার মেয়ে বাবুর জন্য এই নাম টি রেখে দিতে পারেন।

ফাতেমা নামের অর্থ কি

আরো পড়ুনঃ ২০ মিনিট সেক্স করার মেজিক কনডম কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

ফাতেমা নামের শব্দের অর্থ কি

ফাতেমা নামটি ইসলামিক অর্থপূর্ণ একটি সুন্দর নাম। নামটি ইসলামিক নাম হিসেবে সর্বোচ্চ স্তরের একটি নাম। এই নামের বাংলা অর্থ কেবল দুধ খাওয়া ছাড়িয়েছে এমন শিশু। নামটি খুব সুন্দর নাম। যেকোনো মুসলিম পরিবারের মেয়ে সন্তানের জন্য নামটি রাখতে পারেন। এই নামটি ইসলামিক হয় শুধুমাত্র মুসলিম পরিবারের মেয়েদের জন্যই এটি রাখা হয়।

ফাতেমা নামটি ইসলামিক নাম কিনা

নামটি অবশ্যই ইসলামিক একটি নাম। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কন্যার নাম ছিলো ফাতেমা। তাই নামটি যে ইসলামিক নাম তাতে কোনো সন্দেহ নেই। আপনি নিঃসন্দেহে নামটি আপনার পরিবারের যেকোনো মেয়ে সন্তানের জন্য রাখতে পারেন।

ফাতেমা নামের ইসলামিক অর্থ কি

ফাতেমা নামটি ইসলামিক একটি নাম তা আগেই বলা হয়েছে। আমাদের প্রিয় মহানবী সঃ এর মেয়ের নাম ছিলো ফাতেমা। তাই নামটি একটি পবিত্র নাম। এই ফাতেমা নামটির অর্থ সদ্য দুধ ছাড়ানো শিশু। পবিত্রতা বুঝাতে এই নামটি ব্যবহার করা হয়। তাই বলা যায়, নামটি খুব চমৎকার একটি নাম।

ফাতেমা নামের ইংরেজি অর্থ কি

ফাতেমা নামের ইংরেজি বানান Fatema. ৬ অক্ষর বিশিষ্ট ছোট নামটির ইংরেজি অর্থ Newly Weaned Baby. অর্থাৎ সদ্য দুধ খাওয়া ছাড়িয়েছে এমন শিশুকে ফাতেমা বলা হয়। তাই নামটি খুব পবিত্র একটি নাম। অনেকে আবার এই নামটি কে এই ভাবেও ইংরেজিতে লিখে থাকে Fatima.

ফাতেমা নামের সাথে যুক্ত কিছু নাম

ফাতেমা নামটি বাংলা তিনটি অক্ষর বিশিষ্ট ছোট একটি নাম। আপনি চাইলে আপনার মেয়ে বাবুর জন্য তার বাবার নাম যোগ করেও নাম রাখতে পারেন যেমন শিশুটির বাবার নাম যদি ফরিদ হয় তাহলে ফাতেমা নামটির সাথে আরও কিছু যুক্ত হয়ে নামতে হবে ফাতেমা বিনতে ফরিদ। ফাতেমা নামটি এমনিতেও খুব সুন্দর এর সাথে যদি বাবার নাম যুক্ত করে দেওয়া হয় তাহলে এটি আরো সুন্দর হয়ে উঠবে। এই নামটির সাথে অন্যান্য আরো নাম যুক্ত করা যায়। যেমনঃ

ফাতেমা-তুজ-জোহরা।
ফাতেমা আকতার।
ফাতেমা লিজা।
ফাতেমা আফতাব।
ফাতেমা মিম।
ফাতেমা তুজ জোহরা।
ফাতেমা ইয়াসমিন।
ফাতেমা জাহান।
ফাতেমা রাইহা।
কাজী ফাতেমা।
কানিজ ফাতেমা।
ফাতেমা দিনা।
লাবন্য ফাতেমা।
ফাতেমা খান।
ফাতেমা খাতুন।
ফাতেমা নারগিস।
ফাতেমা রহমান।
ফাতেমা বেগম।
ফাতেমা সিদ্দিকি।
ফাতেমা সুলতানা।
ফাতেমা খানম।
সৈয়দা ফাতেমা।
ফাতেমা কবির।
ফাতেমা রানু।
ফাতেমা তাহমিনা।
ফাতেমা তানিশা।
ফাতেমা মাহমুদ।
ফাতেমা নিশাত।
ফাতেমা মালিহা।
ফাতেমা সুলতানা।
ফাতেমা পারভীন।
উম্মে হাবিবা ফাতেমা।
ফাতেমা জান্নাতুল।
ফাতেমা ইসলাম।
ফাতেমা আক্তার সুমি।
ফাতেমা বিনতে কবীৱ।
নুসরাত ফাতেমা।
ফাতেমা বিনতে ইয়াসির।

উপসংহার: ফাতেমা খুব চমৎকার একটি ইসলামিক নাম। এর অর্থ ও খুব সুন্দর। এর অর্থ সদ্য দুধ ছাড়ানো শিশু। ইসলামিক মেয়েদের নামের মধ্যে এই নামটি সর্বশ্রেষ্ঠ। এর চেয়ে সুন্দর অর্থপূর্ণ নাম আর নেই। আশা করি ফাতেমা নামের অর্থ কি তা নিয়ে আর কোনো সন্দেহ নেই। ফাতেমা নামটি নিয়ে আপনাদের যদি আরো কোন কিছু জানার থাকে তাহলে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আশা করছি আপনাদের কাছে এই নামটি খুব ভালো লেগেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!