Thursday, August 11, 2022
HomeQuestionsNexum কিসের ঔষধ

Nexum কিসের ঔষধ

আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদের সাথে কথা বলবো। Nexum কিসের ঔষধ নিয়ে যেমনঃ Nexum কিসের ঔষধ ?নেক্সাম ২০ এর কাজ কি?Nexium mups 20 খাওয়ার নিয়ম?প্যানটোপ্রাজল কিসের ঔষধ?ওমিপ্রাজল কিসের ঔষধ?Nexum mups 40 এর কাজ কি?নেক্সাম 20 Nexum MUPS 20 এর দাম?গ্যাসটোনা কিসের ঔষধ? ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

Esomeprazole is a PPI that suppresses gastric acid secretion by inhibiting H+/K+ ATPase in the gastric parietal cell. It is the S-isomer of omeprazole.

Nexum কিসের ঔষধ

নেক্সাম নির্দেশিত:

গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ এর চিকিৎসায়।
ইরোসিভ ইসোফেগাইটিসের প্রশমনে।
ইরোসিভ ইসোফেগাইটিস মেইনটেন্যান্স ডোজ হিসেবে।
গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স এর উপসর্গ প্রশমনে।
ইন-স্টেরয়ডাল প্রদাহরোধী ওষুধ দ্বারা চিকিৎসার ফলে সৃষ্ট গ্যাষ্ট্রিক আলসার।
হেলিকোব্যাকটার পাইলোরি দমন (ট্রিপল থেরাপী)।

Nexum কিসের ঔষধ নিয়ে

বাণিজ্যিক নাম নেক্সাম
জেনেরিক ইসোমিপ্রাজল
ধরণ ক্যাপসুল, ট্যাবলেট, ইনজেকশন, MUPS Tablet, ক্যাপসুল (ডিলেড রিলিজ), আইভি ইনজেকশন
পরিমাপ 20mg, 40mg, 20mg, 40mg, 40mg/vial
চিকিৎসাগত শ্রেণি Proton Pump Inhibitor

janbobd.net_
janbobd.net_

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক – এখনই কিনুন

নেক্সাম খাওয়ার নিয়ম

Tablet:

Healing of erosive esophagitis: 20 mg or 40 mg once daily for 4 to 8 Weeks. For those patients who have not healed after 4-8 weeks of treatment, an additional 4-8 weeks course of Esomeprazole may be considered.

Long-term management of esophagitis: 20 mg once daily.

Symptomatic gastroesophageal reflux disease: 20 mg once daily for 4 weeks.

H. pylori eradication for treatment of duodenal ulcer:

Triple therapy: 20 mg Esomeprazole once daily with 500 mg Clarithromycin twice daily, and 1 g Amoxicillin twice daily for 7-10 days.

নেক্সাম ২০ এর কাজ কি

ইসোমিপ্রাজল একটি প্রোটন পাম্প ইনহিবিটর যা গ্যাষ্ট্রিক প্যারাইটাল কোষে অবস্থিত H+/K+ ATPase এনজাইম সিস্টেমের সাথে কোভালেন্ট বন্ধনের মাধ্যমে যুক্ত এসিড নিঃসরণের প্রধান ধাপকে বাধাগ্রস্থ করে।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক-এখনই কিনুন

নেক্সাম নির্দেশিত:

গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ এর চিকিৎসায়।
ইরোসিভ ইসোফেগাইটিসের প্রশমনে।
ইরোসিভ ইসোফেগাইটিস মেইনটেন্যান্স ডোজ হিসেবে।
গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স এর উপসর্গ প্রশমনে।
ইন-স্টেরয়ডাল প্রদাহরোধী ওষুধ দ্বারা চিকিৎসার ফলে সৃষ্ট গ্যাষ্ট্রিক আলসার।
হেলিকোব্যাকটার পাইলোরি দমন (ট্রিপল থেরাপী)।

পার্শ্বপ্রতিক্রিয়া
নেক্সাম ব্যবহারে মাথা ব্যাথা, ডায়রিয়া এবং তলপেটে ব্যথা দেখা দিতে পারে।

সতর্কতা
গ্যাস্ট্রিক আলসার এবং ডিসপেপসিয়ার ক্ষেত্রে ব্যবহারের পূর্বে ম্যালিগনেন্সির সম্ভাবনাকে যাচাই করে দেখতে হবে। এন্টিবায়োটিকের সঙ্গে ব্যবহারের পূর্বে এদের ঔষুধ নির্দেশনা দেখে নিতে হবে।

মিথস্ক্রিয়া
ড্রাগ ইন্টারঅ্যাকশন সমীক্ষায় দেখা গেছে যে এসোমাপারজোলের ফেনাইটোইন, ওয়ারফারিন, কুইনিডিন, ক্লারিথ্রোমাইসিন বা অ্যামোক্সিসিলিনের সাথে কোনও চিকিত্সাগতভাবে উল্লেখযোগ্য ইন্টারঅ্যাকশন নেই। এসোমেপ্রাজল গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণকে বাধা দেয়। অতএব, এসোমপ্রেজোল ওষুধের শোষণে হস্তক্ষেপ করতে পারে যেখানে গ্যাস্ট্রিক পিএইচ বায়োব্যাবিলিটিয়ের একটি গুরুত্বপূর্ণ নির্ধারক (যেমন, কেটোকনজোল, আয়রন লবণ এবং ডোগক্সিন)। মৌখিক গর্ভনিরোধক, ডায়াজেপাম, ফেনাইটোইন বা কুইনিডিনের কোঅডমিনিস্ট্রেশন এসোমপ্রেজোলের ফার্মাকোকিনেটিক প্রোফাইল পরিবর্তন করতে পারে বলে মনে হয় না।

Nexium mups 20 খাওয়ার নিয়ম

ইসোমিপ্রাজল মাপ্‌স ট্যাবলেটটি এক গ্লাস পানি দিয়ে গিলে ফেলুন। ট্যাবলেটটি চুষে অথবা কামড়ে খাওয়া উচিৎ নয়। … তারপর ট্যাবলেটটি গুলে যাওয়া পর্যন্ত পানি ঠিকমত নাড়ুন। মিশ্রণটি সাথে সাথে অথবা ৩০ মিনিট এর মধ্যে খেতে হবে।

খাওয়ার নিয়ম

Tablet:

Healing of erosive esophagitis: 20 mg or 40 mg once daily for 4 to 8 Weeks. For those patients who have not healed after 4-8 weeks of treatment, an additional 4-8 weeks course of Esomeprazole may be considered.

Long-term management of esophagitis: 20 mg once daily.

Symptomatic gastroesophageal reflux disease: 20 mg once daily for 4 weeks.

H. pylori eradication for treatment of duodenal ulcer:

Triple therapy: 20 mg Esomeprazole once daily with 500 mg Clarithromycin twice daily, and 1 g Amoxicillin twice daily for 7-10 days.

প্যানটোপ্রাজল কিসের ঔষধ

প্যানটোপ্রাজল (ইংরেজি: Pantoprazole) হচ্ছে একটি প্রোটন পাম্প ইনহিবিটর যা গ্যাস্ট্রিক এসিড নিঃসরণ কমায়। এটি গ্যাস্ট্রইসোফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এর ফলে সৃষ্ট ইসোফ্যাগাসের ক্ষয়কারী প্রদাহের স্বল্পমেয়াদী চিকিৎসায় ব্যবহার করা হয়। এছাড়া এটি জলিনজার-এলিসন সিনড্রোম-এর চিকিৎসাতেও ব্যবহৃত হয়।

প্যান্টোপ্রাজোল ওষুধটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি যেমন গ্যাস্ট্রোএসোফাগিল রিফ্লাক্স ডিজিজ ( GERD নামে পরিচিত), পেপটিক আলসার, অ্যাসিড রিফ্লাক্স এবং জোলিঙ্গার-অ্যালিসন সিন্ড্রোম ইত্যাদি কার্যকরীভাবে চিকিৎসা করতে ব্যবহৃত হয়। এই প্রোটন-পাম্প ইনহিবিটরটি পাকস্থলীর মধ্যে প্রাকৃতিকভাবে তৈরি অ্যাসিডের পরিমাণকে হ্রাস করে। এটি খাদ্যনালীকে অ্যাসিডের দ্বারা ক্ষতি থেকে রক্ষা করে এবং পাচনতন্ত্রের মধ্যে পেপটিক আলসারের চিকিৎসা করতে সাহায্য করে। এটি হেলিকোব্যাক্টার পাইলোরি নামক ব্যাকটেরিয়াঘটিত পেটের আলসারের চিকিৎসা করতেও সহায়তা করে।

যে কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া এড়িয়ে চলার জন্য আপনার ডাক্তারের দ্বারা নির্ধারিত ওষুধের ডোজ গ্রহণ করবেন।

ওমিপ্রাজল কিসের ঔষধ

Omeprazole) হলো একটি প্রোটন পাম্প ইনহিবিটর যা পাকস্থলীর এসিড নিঃসরণকে নিবৃত করে এবং এটি পেপটিক আলসার, গ্যাস্ট্রইসোফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ, জলিনজার-এলিসন সিনড্রোম এর চিকিৎসায় ব্যবহৃত হয়।

Omeprazole) পেট এসিড কন্টেন্ট হ্রাস করার জন্য ব্যবহৃত হয়। এই ড্রাগ duodenal আচরণ করে বা গ্যাস্ট্রিক আলসার, গ্যাস্ট্রো এসোফাজিয়াল রিফ্লুক্স ডিজিজ ( GERD ), প্রদাহ পেট এবং শর্ত যেখানে পেট অতিরিক্ত অ্যাসিড গোপন করে। প্রাথমিকভাবে, এই মাদক ব্যাকটেরিয়া হেলিকোব্যাক্টারের ফলে সমস্ত সংক্রমণ নিরাময় করতে পারে Pylori।

সাথে যুক্ত সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াnওমেপ্রাজোল (Omeprazole) ডায়রিয়া, গ্যাস, উল্টানো , মাথা ব্যাথা, বমিভাব এবং পেট ব্যথা। যদিও বিরল, কিছু গুরুতর প্রতিকূল প্রতিক্রিয়া হয় হাড় ভেঙ্গে সম্ভাবনা বৃদ্ধি, ভিতরে ম্যাগনেসিয়াম মাত্রা হ্রাস শরীর, ভ্রমণগুলি , অনিয়মিত হৃদস্পন্দন, জিনতা, পেশী spasms এবং দুর্বলতা, ফুট / হাত spasms, ভয়েস বক্স spasms, ইত্যাদি।

Nexum mups 40 এর কাজ কি

গ্যাস্ট্রিক প্রতিরোধের জন্য বর্তমানে মার্কেটে এন্টাসিড, প্রোটন পাম্প ইনহিবিটর (Proton Pump Inhibitor) এবং H2 -Blocker (Histamine Blocker) –এই তিন ক্যাটাগরির ঔষধগুলো পাওয়া যাচ্ছে। এন্টাসিড সেবনে পাকস্থলীর এসিড প্রশমিত হয় এবং আমরা বেশ ভালো বোধ করি। এন্টাসিডের পাশাপাশি PPI বা Proton Pump Inhibitor যেমনঃ- Omeprazole, Esomeprazole, Pantoprazole অনেক বেশী ব্যবহৃত হচ্ছে।

বর্তমানে Proton Pump Inhibitor গুলো বদহজম (Indigestion), পেটের আলসার (Peptic Ulcer) , GERD (Gastroesophagus reflex disease) অর্থাৎ বুকে জ্বালা পোড়া সমস্যা নিরাময়ে বেশ কার্যকর। বিশেষভাবে, Esomeprazole (Magnesium Trihydrate ) ব্র্যান্ড –Maxpro , Emep, Nexum, Sergel সবচেয়ে বেশী ব্যবহৃত হচ্ছে।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

Esomeprazole Magnesium Trihydrate ঔষধটির গুণগত মান উন্নত করে বর্তমানে মার্কেটে উপরের ব্র‍্যান্ডগুলোর সাথে MUPS শব্দটি ব্যবহৃত হচ্ছে। যেমনঃ Maxpro-20mg, যা Esomeprazole Magnesium Trihydrate দিয়ে তৈরি। একইভাবে Maxpro MUPS-20 mg, যা একই উপাদান দিয়ে তৈরি। তাহলে কি এমন বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান Maxpro MUPS-এ আছে, যা Maxpro থেকে অধিক কার্যকর।

MUPS বা Multiple-Unit Pellet System হচ্ছে একটি সর্বাধুনিক ড্রাগ ডেলিভারি সিস্টেম। যাকে নভেল ড্রাগ ডেলিভারি সিস্টেমও বলা হয়। এই পদ্ধতিতে মূলত ছোট গোলাকার পেলেটগুলোকে (Pellets) কম্প্রেশড করে ট্যাবলেট আকারে নিয়ে আসা হয়। সাধারণত ক্যাপসুলে ১২০-১৫০ পেলেট থাকে, অন্যদিকে MUPS -এ ৪৫০-৬০০ পেলেট থাকে।

MUPS খাওয়ার আগে বা পরে যখন সেবন করা হোক না কেন একজন প্যাশেন্ট ঠিক সমান ফলাফল পেয়ে থাকেন। MUPS সেবনের পর ভেঙে গিয়ে খুব দ্রুতই রক্তে শোষিত হয় এবং পাকস্থলীর এসিডি কমাতে খুবই কার্যকর। তাই তীব্র এসিডিতে প্রতিদিন ১ টি MUPS সেবন করাই যথেষ্ট।

নেক্সাম 20 দাম

Adults:

Indication Dose Frequency
Gastroesophageal Reflux Disease (GERD)

Healing of erosive esophagitis 20 mg or 40 mg Once daily for 4 to 8 weeks
Maintenance of healing of erosive esophagitis 20 mg Once daily
Symptomatic GERD 20 mg Once daily for 4 weeks
Risk Reduction of NSAID-associated gastric ulcer 20 mg or 40 mg Once daily for up to 6 months
H. pylori eradication (Triple therapy)
Nexum® MUPS 20 mg Twice daily for 10 days
Amoxicillin 1000 mg Twice daily for 10 days
Clarithromycin 500 mg Twice daily for 10 days
Paediatric use (12 years and older)

Nexum MUPS 20 এর দাম

NEXUM MUPS 20
Company: SQUARE
Per Strip Quantity: 10 Pc ( Tk 94 )
Per Box Quantity: 30 Pc ( Tk 282 )

গ্যাসটোনা কিসের ঔষধ

এগুলো এসিড ক্ষরণের সর্বশেষ ধাপে কাজ করে এবং এগুলো গ্যাস্ট্রিকের সবচেয়ে কার্যকরী ঔষধ। PPI সাধারণত চার ধরনের হয়

১। ওমিপ্রাজল (Omeprazole) যেমন সেকলো, ওমেপ, ওপি ইত্যাদি।

২। ইসমিপ্রাজল (Esomeprazole) যেমন নেক্সাম, এক্সিয়াম, ম্যাক্সপ্রো ইত্যাদি।

৩। প্যানটোপ্রাজল (Pantoprazole) যেমন পেন্টানিক্স, প্যান্টিড ইত্যাদি

৪। র‍্যাবেপ্রাজল (Rabeprazole) যেমন রেব, ব্যারেগাট, ফিনিক্স ইত্যাদি

PPI খাবারের আগে সাধারণত ৩০ মিনিট আগে বা কমপক্ষে ১০-১৫ মিনিট আগে খেতে হয়।

H2 blocker: এই ঔষধগুলো হিস্টামিন রিসেপ্টর এর উপর কাজ করে এসিড ক্ষরণ কমায়। H2 Blocker কয়েক ধরনের হয়। তবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় রেনিটিডিন (যেমন রেনিটিড, নিউট্যাক) এবং ফ্যামোটিডিন (যেমন ফেমোট্যাক)।

H2 Blocker ও PPI এর মতো খাবার ৩০ মিনিট পূর্বে বা কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট পূর্বে খেতে হয়।

বিশেষ দ্রষ্টব্য:
PPI এবং H2 Blocker খাবারের আগে খেতে ভুলে গেলে যখন মনে পড়বে তখন খাওয়া যায়। তবে সবচেয়ে ভালো ফলাফলের জন্য খাবারের আগে খেতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!