Friday, December 9, 2022
HomeঔষধNitrin sr 2.6 এর কাজ কি

Nitrin sr 2.6 এর কাজ কি

সম্মানিত পাঠক গন আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদের সাথে কথা বলবো। Nitrin sr 2.6 এর কাজ কি নিয়ে।যেমনঃ Nitrin sr 2.6 এর কাজ কি ? Nitrin sr এর কাজ কি ?Clopid as এর কাজ কি?Ecosprin 75 এর কাজ কি?Clopid 75 এর কাজ কি? Betaloc 25 এর কাজ কি?Nitrin SR 2.6 mg Price in Bangladesh?Rosuva 10 এর কাজ কি?Meta card mr এর কাজ কি? ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com

Nitrin sr 2.6 এর কাজ কি

janbobd.net
janbobd.net

শিরার প্রসারন প্রান্তীয় রক্ত সঞ্চালন ত্বরান্বিত করে এবং শিরা থেকে হৃৎপিন্ডে রক্ত প্রবাহ কমিয়ে দেয় এজন্য বাম নিলয়ের শেষ হৃৎপ্রসারন চাপ (প্রিলোড) কমিয়ে দেয় এবং ধমনীর শিথিলতা সিস্টেমিক রক্তনালীর প্রতিরোধ ও ধমনীর চাপ (আফটার লোড) কমিয়ে দেয়।

নাইট্রোগ্লিসারিন মুক্ত রেডিকেল নাইট্রিক অক্সাইড তৈরী করে যা গুয়ানাইলেট সাইক্লেজকে সত্রিয় করে। ফলে মসৃণ পেশি ও অন্যান্য টিস্যুতে গুয়ানোসিন ৩’৫’ ফসফেট বৃদ্ধি পায়। অবশেষে এটি মায়োসিনের চেইনেকে ডিসফসফোরাইলেশন করে যা মসৃণ পেশীর সংকুচিত অবস্থাকে নিয়ন্ত্রন করে, ফলে রক্তবাহীনালী প্রসারিত হয়।

ব্যবহার
এটি ক্রণিক স্ট্যাবল এনজিনা পেকটোরিস এর প্রতিষেধকমূলক চিকিৎসায় নির্দেশিত।

0.৫ সাসটেইনড রিলিজ ট্যাবলেট: এটি এনজিনা জনিত ব্যথা উপশম অথবা করােনারী আর্টারী ডিজিজ জনিত এনজিনা পেকটোরিস এর প্রতিষেধকমূলক চিকিৎসায় নির্দেশিত।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক – এখনই কিনুন

স্প্রেঃ তীব্র এনজাইনা পেকটোরিস এর চিকিৎসা এবং এনজিনাল আক্রমণ প্রতিরােধে নির্দেশিত।

ইঞ্জেকশন: পেরি-অপারেটিভ উচ্চ রক্তচাপ এর চিকিৎসায়, একিউট মায়ােকার্ডিয়াল ইনফার্কশন সেটিং এ কনজেসটিভ হার্ট ফেইলিউর নিয়ন্ত্রণে, যে সকল এনজিনা রােগী সাবলিজুয়েল নাইট্রোগ্লিসারিন ও বিটা-ব্লকার দ্বারা চিকিৎসায় সুফল পায়নি, ইন্ট্রঅপারেটিভ নিম্ন রক্তচাপ সৃষ্টি করতে।

Nitrin sr এর কাজ কি

নাইট্রোগ্লিসারিন মুক্ত রেডিকেল নাইট্রিক অক্সাইড তৈরী করে যা গুয়ানাইলেট সাইক্লেজকে সত্রিয় করে। ফলে মসৃণ পেশি ও অন্যান্য টিস্যুতে গুয়ানোসিন ৩’৫’ ফসফেট বৃদ্ধি পায়। অবশেষে এটি মায়োসিনের চেইনেকে ডিসফসফোরাইলেশন করে যা মসৃণ পেশীর সংকুচিত অবস্থাকে নিয়ন্ত্রন করে, ফলে রক্তবাহীনালী প্রসারিত হয়।

দাড়ি গজানোর মেডিসিন
janbobd.net

আরো পড়ুনঃ করার মারাল জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

ব্যবহার
এটি ক্রণিক স্ট্যাবল এনজিনা পেকটোরিস এর প্রতিষেধকমূলক চিকিৎসায় নির্দেশিত।

0.৫ সাসটেইনড রিলিজ ট্যাবলেট: এটি এনজিনা জনিত ব্যথা উপশম অথবা করােনারী আর্টারী ডিজিজ জনিত এনজিনা পেকটোরিস এর প্রতিষেধকমূলক চিকিৎসায় নির্দেশিত।

স্প্রেঃ তীব্র এনজাইনা পেকটোরিস এর চিকিৎসা এবং এনজিনাল আক্রমণ প্রতিরােধে নির্দেশিত।

ইঞ্জেকশন: পেরি-অপারেটিভ উচ্চ রক্তচাপ এর চিকিৎসায়, একিউট মায়ােকার্ডিয়াল ইনফার্কশন সেটিং এ কনজেসটিভ হার্ট ফেইলিউর নিয়ন্ত্রণে, যে সকল এনজিনা রােগী সাবলিজুয়েল নাইট্রোগ্লিসারিন ও বিটা-ব্লকার দ্বারা চিকিৎসায় সুফল পায়নি, ইন্ট্রঅপারেটিভ নিম্ন রক্তচাপ সৃষ্টি করতে।

Nitrin sr 2.6 এর কাজ কি

বাণিজ্যিক নাম নাইট্রিন এসআর
জেনেরিক গ্লিসারিল ট্রাইনাইট্রেট (নাইট্রোগ্লিসারিন)
ধরণ ক্যাপসুল (টেকসই রিলিজ)
পরিমাপ 2.6mg
চিকিৎসাগত শ্রেণি Nitrates: Coronary vasodilators
উৎপাদনকারী Healthcare Pharmacuticals Ltd, Healthcare Pharmaceuticals Ltd,

নাইট্রিন এসআর খাওয়ার নিয়ম

ট্যাবলেট: প্রত্যেক রােগীর প্রয়ােজনীয়তা অনুসারে ওষুধের মাত্রা নির্ধারণ যােগ্য কিন্তু সাধারণত ১-২টি ট্যাবলেট দিনে ৩ বার দেয়া যেতে পারে।
ট্যাবলেট: এনজিনা অ্যাটাকের প্রথম লক্ষণের সাথে সাথে ১টি ট্যাবলেট জিহ্বার নীচে দিতে হবে।
ব্যথা উপশম হওয়া পর্যন্ত প্রতি ৫ মিনিট অন্তর একই মাত্রায় পুনরাবৃত্তি করা যেতে পারে।

পার্শ্বপ্রতিক্রিয়া

মুখমন্ডলে রক্তিমাভাব, মাথাব্যথা, মাথাঘােরানাে এবং অবস্থানগত নিম্ন রক্তচাপ যা রিফেক্স.. ট্যাকিকার্ডিয়া অথবা প্যারাডক্সিকাল ব্র্যাডিকার্ডিয়ার কারণে সংঘটিত হয়।
মাথা হালকা হয়ে যাওয়া অনুভূতি, নিম্ন রক্তচাপ, সিনকোপ,ক্রিসেন্ডাে এনজিনা, মেথােমােগ্লোবিনেমিয়া হতে পারে, তবে খুবই কম। অন্য ওষুধের সাথে ।

সতর্কতা
তীব্র এনজিনা জনিত ব্যাথা কার্যকরভাবে নিয়ন্ত্রনের জন্য সবচেয়ে কমমাত্রায় নাইট্রোগ্লিসারিন ব্যবহার করা উচিত। অতিরিক্ত ব্যবহারের কারণে সহনশীলতা গড়ে উঠতে পারে। নিম্নরক্তচাপের রোগীদের ক্ষেত্রে এ ওষুধ সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

Clopid as এর কাজ কি

ক্লোপিডোগ্রেল একটি প্রোড্রাগ। এর একটিভ মেটাবোলাইট প্লাটিলেটে অবস্থিত P2Y12 শ্রেণির এডিপি রিসেপ্টরের সাথে স্থায়ী বন্ধন তৈরির মাধ্যমে প্লাটিলেটের সক্রিয় ও একত্রিত হওয়াকে বাঁধা প্রদান করে। একক মাত্রা সেবনের ২ ঘন্টা পরই প্লাটিলেটের মাত্রা ভিত্তিক একত্রিকরণের প্রশমন দেখা যেতে পারে। নিয়মমাফিক প্রতিনিয়ত ৭৫ মিঃগ্রাঃ হিসেবে সেবনে প্রথম দিনেই এডিপি ভিত্তিক প্লাটিলেটে একত্রিকরণ বন্ধ হয় যা ৩ থেকে ৭ দিনের মধ্যে একটি স্থায়ী মাত্রায় পৌছায়।

এসপিরিন স্থায়ীভাবে প্লাটিলেট সাইক্লোঅক্সিজিনেজ ইনহিবিট করার মাধ্যমে প্লাটিলেট এর একত্রিত হওয়াকে বাঁধা প্রদান করে। যার ফলে থ্রম্বোক্সেন A2 উৎপাদন বন্ধ হয়, যা প্লাটিলেট একত্রিকরণ ও ভেসোকন্সট্রিকশন এর একটি শক্তিশালী নিয়ামক।

ব্যবহার
যে সকল রোগীদের লক্ষণসহ এথেরোফ্লেরোসিস রোগ (যেমন- ইসকেমিক স্ট্রোক, মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা তীব্র করোনারী সিনড্রম) রয়েছে, তাদের এথেরোফ্লেরোসিস প্রতিরোধ ও চিকিৎসায় নির্দেশিত।

Ecosprin 75 এর কাজ কি

অ্যাসিটাইলস্যালিসাইক্লিক অ্যাসিড (ASA) অ্যানালজেসিক (ব্যথা উপশমকারী), অ্যান্টিপাইরেটিক (জ্বর উপশমকারী), অ্যান্টি-ইনফ্ল্যামেটরি (প্রদাহ বিরোধী), এবং প্লেটলেট একত্রীকরণ ইনহিবিটার (রক্ত জমাট বাঁধা বিরোধী এজেন্ট) নামক ওষুধ শ্রেণীর অন্তর্গত। এটি শরীরের মধ্যে যৌগ উৎপাদনের সাথে হস্তক্ষেপ করে যা ব্যথা, জ্বর, প্রদাহ এবং রক্ত জমাট বাঁধা সৃষ্টি করে। অ্যাসপিরিন ব্যথা চিকিৎসা, এবং জ্বর বা প্রদাহ কমাতে ব্যবহৃত হয়। এটি কখনও কখনও হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং বুকের ব্যথা (অ্যানজিনা) রোধ বা প্রতিরোধের জন্য ব্যবহৃত হয়। অ্যাসপিরিন শুধুমাত্র ডাক্তারের তত্ত্বাবধানে কার্ডিওভাস্কু‌লার অবস্থার জন্য ব্যবহার করা উচিত

অ্যাসপিরিনের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: পেট খারাপ, হৃদরোগ তন্দ্রা হালকা মাথা ব্যাথা এই ওষুধের প্রচলিত ব্যবহারের ফলে যে প্রতিক্রিয়াগুলি লক্ষ্য করা যায় তা হল মাথাব্যাথা, মাসিকের ব্যথা, ঠান্ডা এবং ফ্লু, মচকানো এবং টানের দীর্ঘস্থায়ী অবস্থা, যেমন আর্থ্রা‌ইটিস। হালকা থেকে মাঝারি ব্যথার জন্য ওষুধটি এককভাবে ব্যবহার করা হয়। মাঝারি থেকে গুরুতর ব্যথার জন্য, এটি প্রায়ই অন্যান্য ওপিয়েড অ্যানালজেসিক এবং NSAIDs সহ ব্যবহৃত হয়

Clopid 75 এর কাজ কি

নির্দেশনা একিউট করোনারী সিন্ড্রোম: এটি ননএসটি সেগমেন্ট এলিভেশন একিউট করোনারী সিন্ড্রোম (NSTMI) আক্রান্ত রোগীদের ময়োকার্ডিয়াল ইনফার্কশন (MI) এবং স্ট্রোকের হার কমাতে নির্দেশিত। এটি একিউট এসটি এলিভেশন একিউট করোনারী সিন্ড্রোম (STMI) আক্রান্ত রোগীদের মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং স্ট্রোকের হার কমাতে নির্দেশিত।

ক্লোপিড ৭৫ এম জি ট্যাবলেট (Clopid 75 MG Tablet) একটি বিরোধী-প্লেটলেট ড্রাগ যা রক্ত ​​জমাটে বাঁধা দেয় । হৃদরোগের সমস্যা বা রক্তবাহী শরীরে রোগীরা তাদের হার্ট অ্যাটাক স্ট্রোক এ ভুগছেন এমন সম্ভাবনাগুলি কমাতে পারে। অথবা প্রতিদিন এই ঔষধটি গ্রহণ করেন । ক্লোপিড ৭৫ এম জি ট্যাবলেট (Clopid 75 MG Tablet) রক্তের প্লেটলেটগুলির চটচটেতা হ্রাস করে যা প্লেটলেটগুলিকে একটি ধমনীর অভ্যন্তরের দেয়ালগুলিতে আটকাতে এবং থ্রম্বাসস তৈরি করতে বাধা দেয়। এটি একটি ভাল কর্মের জন্য অন্যান্য বিরোধী প্লেটলেট সঙ্গে সমন্বয় ব্যবহার করা যেতে পারে। প্লেটলেট গণনা বন্ধ পর্যবেক্ষণ চিকিত্সার সময় প্রয়োজন ।

Betaloc 25 এর কাজ কি

(Betaloc 25 MG Tablet) রোগীদের হৃদরোগ উন্নত করার জন্য এবং রক্ত ​​প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য নির্ধারিত হয় । ওষুধ হাইপারটেনশন চিকিত্সার ক্ষেত্রে সহায়তা করে, যা উচ্চ রক্তচাপ এবং বুকের ব্যথা । বিটালক ২৫ এম জি ট্যাবলেট (Betaloc 25 MG Tablet) কার্যকরভাবে শরীরের স্বাভাবিকভাবেই ঘটে এমন কয়েকটি দেহের রাসায়নিক পদার্থের ক্রিয়াকলাপকে ব্লক করে । ঔষধটি খাবারের আগে বা পরে নেওয়া যেতে পারে। ওষুধের মাত্রা শর্তের তীব্রতার উপর নির্ভর করে। ডাক্তার প্রয়োজন অনুযায়ী ডোজ বৃদ্ধি করতে পারে। বিটালক ২৫ এম জি ট্যাবলেট (Betaloc 25 MG Tablet) এর ডোজের উপর এড়িয়ে যাওয়া উচিত । ডোজের উপর দুর্ঘটনাক্রমে জরুরি চিকিৎসা সেবা গ্রহণ করা উচিত ।

Nitrin SR 2.6 mg Price in Bangladesh

Capsule (Sustained Release) Nitrin SR Capsule (Sustained Release)
Nitroglycerin
2.6 mg
Healthcare Pharmaceuticals Ltd.
Unit Price: ৳ 5.00 (60’s pack: ৳ 300.00)

Active Ingredient:

Each sustained release tablet contains 2.6 mg Nitroglycerin USP. Each sustained release capsule contains 2.6 mg Nitroglycerin
USP as sustained release pellets. Properties & Effects: Nitrin® SR is a potent coronary vasodilator. It also reduces venous return and thus left ventricular work. Nitrin® SR possesses sustained effects because its absorption from the gastrointestinal tract is long lasting and continuous due to the sustained release of active substance from the formulation.

Indications:

Prevention and treatment of effort and vasospastic angina. Supplementary treatment of heart failure refractory to digitalis and diuretic
treament.
Dosage and Administration:

Adults and elderly patients:

Dosage should be tailored to the requirements of the individual patient depending on the severity of illness and the occurrence of side-effects but will usually be 1 or 2 tablets/capsules taken 2-3 times daily before meals.
Children: Not recommended. Nitrin® SR is for oral administration. Tablet/capsule must be swallowed whole and not chewed.

Rosuva 10 এর কাজ কি

মেভালোনেট কোলেস্টেরলের একটি প্রাথমিক উপাদান। রসুভাসটাটিন দুই ভাবে লিপিড পরিবর্তন করে। প্রথমত, এটি কোষপ্রান্তে হেপাটিক এলডিএল রিসেপ্টরের সংখ্যা বৃদ্ধি করে LDL এর শোষণ ও বিয়োজন ত্বরান্বিত করে। দ্বিতীয়ত, রসুভাসটাটিন যকৃতে VLDL এর সংশ্লেষণ প্রতিরোধ করে যা VLDL ও LDL কণিকার পরিমাণ হ্রাস করে।

রসুভা ট্যাবলেট
Rosuvastatin is a selective and competitive inhibitor of HMG-CoA reductase, the rate-limiting enzyme that converts 3-hydroxy-3-methylglutaryl coenzyme A (HMG-CoA) to mevalonate, a precursor of sterols, including cholesterol.The primary site of action of rosuvastatin is the liver, the target organ for lowering cholesterol. Rosuvastatin increases the number of hepatic LDL receptors on the cell surface, enhancing uptake and catabolism of LDL and it inhibits the hepatic synthesis of VLDL, thereby reducing the total number of VLDL and LDL particles.

ব্যবহার
হেটেরােজাইগাস হাইপারকোলেস্টেরােলেমিয়া (ফ্যামিলিয়াল এবং নন-ফ্যামিলিয়াল)
হােমােজাইগাস হাইপারকোলেস্টেরােলেমিয়া (ফ্যামিলিয়াল)
মিক্সড ডিসলিপিডেমিয়া।

Meta card mr এর কাজ কি

ট্রাইমেটাজিডিন ডাইহাইড্রোক্লোরাইড স্ট্যাবল এনজিনা পেকটোরিসের যেসব রোগী প্রথম পছন্দের এন্টিএনজিনাল থেরাপী দ্বারা নিয়ন্ত্রিত হয়না বা অসহনীয় তাদের লক্ষণজনিত চিকিৎসায় সহযোগী থেরাপী হিসাবে ব্যবহৃত হয়।

Metagard 35mg Tablet CR নিম্নলিখিত চিকিত্সার জন্য, প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং উন্নতি, বুকে গুরুতর ব্যথা, কানের মধ্যে আওয়াজ, অভ্যন্তরীণ কানের সমস্যা এবং অন্যান্য অবস্থারগুলিকে নিরাময় করার জন্য ব্যবহৃত হয়। এটি হার্টের কোষগুলির মধ্যে অক্সিজেন সরবরাহ করে কাজ করে। সাধারণত Metagard 35mg Tablet CR অ্যানজিনা পেক্টো‌রিসের একটি দীর্ঘমেয়াদী চিকিত্সা করার জন্য নির্ধারিত হয়। Metagard 35mg Tablet CR লম্বা চেইন ৩-কেটোঅ্যাসাইল-কোয়া থিওলেসকে ব্লক করে ফ্যাটি অ্যাসিডের বিটা-অক্সিডেশনকে হ্রাস করে, যা গ্লুকোজ অক্সিডেশন বৃদ্ধি করে। একটি ইজকেমিক কোষে, গ্লুকোজ অক্সিডেশনের সময় প্রাপ্ত শক্তিটি বিটা-অক্সিডেশন প্রক্রিয়ার চেয়ে কম অক্সিজেন খরচ প্রয়োজন হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!