Saturday, August 13, 2022
HomeUncategorizedPedeamin syrup এর কাজ কি

Pedeamin syrup এর কাজ কি

সম্মানিত পাঠক গন আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদের সাথে কথা বলবো। Pedeamin syrup এর কাজ কি ।যেমনঃ Pedeamin syrup এর কাজ কি?Pedeamin syrup for babies?টোটিফেন সিরাপ এর কাজ কি?লিভোস্টার সিরাপ? কিটোফ সিরাপ এর কাজ কি?Purisal syrup এর কাজ কি?কোফেন সিরাপ এর কাজ কি?Sultolin syrup এর কাজ কি?এমব্রোক্স সিরাপ এর কাজ কি? ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ৭ দিনে ফর্সা হওয়ার 4k হোয়াইটেনিং ক্রিম ৬৫০ টাকা এখনই কিনুন

Diphenhydramine is an antihistamine with anticholinergic and sedative effects. It competes with histamine for H1-receptor sites on effector cells in the GI tract, blood vessels and respiratory tract.

ব্যবহার
নাকে প্রদাহ, নাক-চোখে সর্দি ঝরা, চোখ লাল হয়ে প্রদাহ সৃষ্টি প্রভৃতিতে কার্যকরী।
কোন কিছু খাওয়া বা ছোঁয়া লাগায় আর্টিকেরিয়া দেখা দিলে সফলতার সঙ্গে ব্যবহার করা হয়।
বমি বমি ভাব, ভ্রমণজনিত পীড়া, ঠান্ডা কাশিতে এটা ব্যবহার করা যায়।

পেডিমিন খাওয়ার নিয়ম

বয়স্ক ও ১২ বসরের বেশী বয়সের শিশুদের জন্য:

২-৩ চা চামচ (১২.৫-২৫ মি.লি.) দিনে ৩-৪ বার।
৬ থেকে ১২ বছর বয়সের শিশুদের জন্য:

১-২ চা চামচ দিনে ৩ থেকে ৪ বার।
১ থেকে ৬ বছর বয়সের শিশুদের ক্ষেত্রে:

১/২-১ চা চামচ দিনে ৩ থেকে ৪ বার

পার্শ্বপ্রতিক্রিয়া
কারও কারও ক্ষেত্রে মাথা ঝিমঝিম করা, মুখ শুকিয়ে যাওয়া, বমি বমি ভাব ইত্যাদি হতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মায়েদের ক্ষেত্রে অতীব প্রয়োজনীয়তা থাকলে গ্রহন করা যেতে পারে।
স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

Pedeamin syrup for babies

Pedeamin syrup এর কাজ কি

Indications

Diphenhydramine is indicated for the treatment of followings:
Seasonal, perennial, vasomotor rhinitis
Urticaria, angioneurotic oedema, anaphylaxis
Pruiritic conditions
Premedication for emesis and motion sickness
Miscellaneous like meniere’s disease and parkinsonism
Therapeutic Class
Sedating Anti-histamine

Pharmacology
Diphenhydramine is an antihistamine with anticholinergic and sedative effects. It competes with histamine for H1-receptor sites on effector cells in the GI tract, blood vessels and respiratory tract.
Dosage & Administration
Adult-

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ করার মারাল জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

Most allergic conditions: 25-50 mg three times a day with a further 50 mg at night.
Children-

1 to 5 years of age: 5 mg i.e., 2.5 ml of elixir 4 times a day
More than 6 years of age: 10 mg i.e. 5 ml of elixir 4 times a day
Interaction

Diphenhydramine administration significantly reduces the absorption of the antituberculous agent para-aminosalicyclic acid (PAS) from the gastrointestinal tract. CNS depressants may potentiate the sedative action of Diphenhydramine. Anticholinergic drugs may potentiate Diphenhydramine’s anticholinergic side effects.
Contraindications

Known hypersensitivity to Diphenhydramine Hydrochloride, Ammonium chloride is contra-indicated in presence of impaired hepatic or renal function.
Side Effects
Side effect includes sedation, dizziness, tinnitus, fatigue, ataxia, blurred vision, diplopia, euphoria, and epigastric discomfort.

টোটিফেন সিরাপ এর কাজ কি

ব্রংকিয়াল এ্যাজমাতে প্রোফাইল্যাকটিক ট্রিটমেন্ট এবং এলার্জিক রাইনাইটিস ও কনজাংটিভাইটিস এ সিম্পটোমেটিক ট্রিটমেন্ট হিসেবে নির্দেশিত।

কিটোটিফেন এর এন্টি-এলার্জিক গুণাবলী রয়েছে। হাঁপানী রােগের প্রতিরােধ চিকিৎসায় সােডিয়াম ক্রোমােগ্লাইকেট এর মত কিটোটিফেন ব্যবহৃত হয়। কিটোটিফেন এন্টিহিস্টামিন কার্যকারিতাও প্রদর্শন করে। কিটোটিফেন এর উল্লেখযােগ্য এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাবলী রয়েছে।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

কিটোটিফেন হাঁপানীর আক্রমণ প্রতিরােধে কার্যকর। কিটোটিফেন হিস্টামিনের কার্যকারিতা দীর্ঘসময় ধরে প্রতিহত করে, যা কিটোটিফেন এর এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাগুণ থেকে আলাদা। পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে যে কিটোটিফেন মুখে সেবনের পর মাস্ট কোষ স্থিতকারী ইনহেলারের মতই কার্যকর। এসব পরীক্ষায় অন্যান্য এন্টিহিস্টামিন ওষুধগুলাে অকার্যকর বলে প্রমাণিত। হাঁপানী রোগীদের উপর পরীক্ষা-নিরীক্ষায় এর প্রমান পাওয়া গেছে।

কিটোটিফেন ব্যবহারে হাঁপানীর আক্রমণের সংখ্যা, তীব্রতা এবং স্থায়িত্ব কমে যায়। কোন কোন ক্ষেত্রে রোগী সম্পূর্ণ হাঁপানীর আক্রমণ থেকে দূরে থাকে। কিটোটিফেন ব্যবহারের ফলে কর্টিকোষ্টেরয়েড এবং / অথবা ব্রঙ্কোডাইলেটর এর ব্যবহারের মাত্র কমিয়ে দেয়া যেতে পারে। কিটোটিফেন এর প্রতিরােধী কার্যকারিতা প্রকাশ পেতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগে। হাঁপানীর সুনির্দিষ্ট আক্রমণ কিটোটিফেন প্রতিহত করে না।

ব্যবহার
ব্রংকিয়াল এ্যাজমাতে প্রোফাইল্যাকটিক ট্রিটমেন্ট এবং এলার্জিক রাইনাইটিস ও কনজাংটিভাইটিস এ সিম্পটোমেটিক ট্রিটমেন্ট হিসেবে নির্দেশিত।

লিভোস্টার সিরাপ

নির্দেশনা লিভোসালবিউটামল বয়স্ক ব্যক্তি ও ৬ বছর বা তদূর্ধো শিশুদের ব্রঙ্কোস্পাজম ও রিভারসিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়েজ ডিজিজের চিকিৎসা ও প্রতিরোধের জন্য নির্দেশিত।

এই প্রিপারেশনে রয়েছে লিভেসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড। লিভােসেটিরিজিন হচ্ছে সেটিরিজিনের সক্রিয় (লিভাে) আইসােমার। এটি একটি নতুন, খুবই কার্যকরী এবং সুসহনীয় নন-সিডেটিং এন্টিহিস্টামিন, যার শক্তিশালী এন্টি এলার্জিক কর্মক্ষমতা রয়েছে। এর এইচ১- রিসেপ্টরের সাথে যুক্ত হবার ক্ষমতা সেটিরিজিনের থেকে দ্বিগুণ। লিভােসেটিরিজিনের কর্মক্ষমতা দ্রুত ও দীর্ঘস্থায়ী, তাই দিনে একবার সেবন করলেই চলে।

ব্যবহার
এলার্জিক অবস্থা যেমন, সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস ও ক্রণিক ইডিওপ্যাথিক আর্টিকারিয়ার উপসর্গসমূহ নিরাময়।

কিটোফ সিরাপ এর কাজ কি

ব্রংকিয়াল এ্যাজমাতে প্রোফাইল্যাকটিক ট্রিটমেন্ট এবং এলার্জিক রাইনাইটিস ও কনজাংটিভাইটিস এ সিম্পটোমেটিক ট্রিটমেন্ট হিসেবে নির্দেশিত।

কিটোটিফেন এর এন্টি-এলার্জিক গুণাবলী রয়েছে। হাঁপানী রােগের প্রতিরােধ চিকিৎসায় সােডিয়াম ক্রোমােগ্লাইকেট এর মত কিটোটিফেন ব্যবহৃত হয়। কিটোটিফেন এন্টিহিস্টামিন কার্যকারিতাও প্রদর্শন করে। কিটোটিফেন এর উল্লেখযােগ্য এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাবলী রয়েছে। কিটোটিফেন হাঁপানীর আক্রমণ প্রতিরােধে কার্যকর। কিটোটিফেন হিস্টামিনের কার্যকারিতা দীর্ঘসময় ধরে প্রতিহত করে, যা কিটোটিফেন এর এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাগুণ থেকে আলাদা।

পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে যে কিটোটিফেন মুখে সেবনের পর মাস্ট কোষ স্থিতকারী ইনহেলারের মতই কার্যকর। এসব পরীক্ষায় অন্যান্য এন্টিহিস্টামিন ওষুধগুলাে অকার্যকর বলে প্রমাণিত। হাঁপানী রোগীদের উপর পরীক্ষা-নিরীক্ষায় এর প্রমান পাওয়া গেছে। কিটোটিফেন ব্যবহারে হাঁপানীর আক্রমণের সংখ্যা, তীব্রতা এবং স্থায়িত্ব কমে যায়। কোন কোন ক্ষেত্রে রোগী সম্পূর্ণ হাঁপানীর আক্রমণ থেকে দূরে থাকে

Purisal syrup এর কাজ কি

লিভোসালবিউটামল বয়স্ক ব্যক্তি ও ৬ বছর বা তদূর্ধো শিশুদের ব্রঙ্কোস্পাজম ও রিভারসিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়েজ ডিজিজের চিকিৎসা ও প্রতিরোধের জন্য নির্দেশিত।

লিভোসালবিউটামল রেসিমিক স্যালবিউটামল হতে ভিন্ন (S) সালবিউটামল বাদে একটি একক বিটা-২ এগোনিস্ট। লিভোসালবিউটামল একটি কার্যকরী ব্রঙ্কোডাইলেটর যার মূল ক্রিয়াকৌশল (S) সালবিউটামল দ্বারা বাধাগ্রস্থ হয় না। তাই রেসেমিক সালবিউটামল এর তুলনায় লিভোসালবিউটামল অধিকতর ব্রঙ্কোডাইলেশন এবং অল্প পার্শ্বপ্রতিক্রিয়া প্রদর্শন করে।

ব্যবহার
রিভার্সিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়ে ডিজিজ আছে এমন- প্রাপ্তবয়স্ক ও ৬ বছর বা তদুধ্বো শিশুদের ব্রঙ্কোস্পাজম-এর চিকিৎসায় অথবা প্রতিরােধে নির্দেশিত।

কোফেন সিরাপ এর কাজ কি

কিটোটিফেন এর এন্টি-এলার্জিক গুণাবলী রয়েছে। হাঁপানী রােগের প্রতিরােধ চিকিৎসায় সােডিয়াম ক্রোমােগ্লাইকেট এর মত কিটোটিফেন ব্যবহৃত হয়। কিটোটিফেন এন্টিহিস্টামিন কার্যকারিতাও প্রদর্শন করে। কিটোটিফেন এর উল্লেখযােগ্য এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাবলী রয়েছে। কিটোটিফেন হাঁপানীর আক্রমণ প্রতিরােধে কার্যকর।

কিটোটিফেন হিস্টামিনের কার্যকারিতা দীর্ঘসময় ধরে প্রতিহত করে, যা কিটোটিফেন এর এন্টি-এ্যানাফাইল্যাকটিক গুণাগুণ থেকে আলাদা। পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে যে কিটোটিফেন মুখে সেবনের পর মাস্ট কোষ স্থিতকারী ইনহেলারের মতই কার্যকর। এসব পরীক্ষায় অন্যান্য এন্টিহিস্টামিন ওষুধগুলাে অকার্যকর বলে প্রমাণিত। হাঁপানী রোগীদের উপর পরীক্ষা-নিরীক্ষায় এর প্রমান পাওয়া গেছে।

কিটোটিফেন এর প্রতিরােধী কার্যকারিতা প্রকাশ পেতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগে। হাঁপানীর সুনির্দিষ্ট আক্রমণ কিটোটিফেন প্রতিহত করে না।

ব্যবহার
ব্রংকিয়াল এ্যাজমাতে প্রোফাইল্যাকটিক ট্রিটমেন্ট এবং এলার্জিক রাইনাইটিস ও কনজাংটিভাইটিস এ সিম্পটোমেটিক ট্রিটমেন্ট হিসেবে নির্দেশিত।

Sultolin syrup এর কাজ কি

সালটোলিন is a selective beta2-adrenoceptor agonist. At therapeutic doses, it acts on the beta2-adrenoceptors of bronchial smooth muscle, with little or no action on the ß1-adrenoceptors of cardiac muscle. সালটোলিন provides short acting (4-6 hours) bronchodilatation with a fast onset (within 5 minutes) in reversible airways obstruction. It also has an anti-inflammatory effect on mast cells causing inhibition of release of bronchoconstrictor mediators including histamine, neutrophil chemotactive factor (NCF) and prostaglandin D2.

সালটোলিন Respirator Solution is used for the treatment of severe acute asthma (status asthmaticus) and also forms of bronchospasm.

সালটোলিন tablet/injection is used for a bronchodilator for use in Asthma, Chronic Bronchitis, Emphysema and other conditions associated with airways obstruction.

সালটোলিন inhaler is used for the treatment and prophylaxis of bronchial asthma and for the treatment of reversible airways obstruction associated with bronchitis and emphysema.

সালটোলিন inhaler may be used to relieve attacks of acute dyspnoea and may also be taken prophylactically before exertion or to prevent exercise-induced asthma. Pedeamin syrup এর কাজ কি

এমব্রোক্স সিরাপ এর কাজ কি

এমব্রোক্সল এলভিওলার কোষের সারফেকটেন্ট এর গুরুত্বপূর্ণ উপাদান ফসফোলিপিড তৈরী ত্বরান্বিত করে, ফলে এলভিওলাই এর ভিতরের চাপ কমে। এটা ব্রঙ্কিয়াল হাইপার এক্টিভিটি কমায়। এমব্রোক্সল সাইটোকাইন এবং এরাকিডনিক এসিড মেটাবোলাইট তৈরীতে বাধা দিয়ে প্রদাহরোধী ভূমিকা রাখে। COPD রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে।

এমব্রোক্সল, ব্রোমহেক্সিনের সক্রিয় মেটাবোলাইট এবং ব্রোমহেক্সিনের চেয়ে এর কার্যকারিতা বেশী। হাইড্রেশন প্রক্রিয়ার মাধ্যমে শ্লেষ্মাকে শ্বাসনালীর মধ্যে তরল করে এবং শ্বাসকষ্ট কমায়। এমব্রোক্সল এলভিওলার কোষের সারফেকটেন্ট এর গুরুত্বপূর্ণ উপাদান ফসফোলিপিড তৈরী ত্বরান্বিত করে, ফলে এলভিওলাই এর ভিতরের চাপ কমে। এটা ব্রঙ্কিয়াল হাইপার এক্টিভিটি কমায়। এমব্রোক্সল সাইটোকাইন এবং এরাকিডনিক এসিড মেটাবোলাইট তৈরীতে বাধা দিয়ে প্রদাহরোধী ভূমিকা রাখে। COPD রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!