Friday, December 9, 2022
Homeউইকিপিডিয়াpep plus tablet এর কাজ কি ,খাওয়ার নিয়ম

pep plus tablet এর কাজ কি ,খাওয়ার নিয়ম

pep plus tablet এর কাজ কি

pep plus tablet এর কাজ কি ভিটামিন বি কমপ্লেক্স এবং জিংক এর একটি প্রিপারেশন। ভিটামিন বি কমপ্লেক্স বিভিন্ন ধরনের কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিন বিপাকে সহায়তা করে। জিংক মানবদেহের পুষ্টির জন্য দরকারি একটি উপাদান যা আমাদের শরীরের অনেক এনজাইম সিস্টেমের কাজের সাথে জড়িত।

pep plus tablet এর ব্যবহার

ভিটামিন বি ও জিংক এর অভাবজনিত রােগের চিকিৎসায় এবং প্রতিরােধে নির্দেশিত।

বাণিজ্যিক নাম পেপ প্লাস
জেনেরিক ভিটামিন বি কমপ্লেক্স + জিঙ্ক
ধরণ ট্যাবলেট, সিরাপ
পরিমাপ
চিকিৎসাগত শ্রেণি Specific mineral & vitamin combined preparations
উৎপাদনকারী Orion Pharma Ltd
উপলভ্য দেশ Bangladesh

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিক- এখনই কিনুন

Pep Plus Tablet খাওয়ার নিয়ম

সিরাপ : ১ বছরের কম: ১ চা চামচ, দিনে ১ থেকে ২ বার।
১-১৬ বছর : ২ চা চামচ, দিনে ১ থেকে ৩ বার।
১৬ বছরের বেশী : ২ চা চামচ, দিনে ২ থেকে ৩ বার।
ট্যাবলেট : প্রাপ্ত বয়স্ক ও ৩০ কেজি উর্ধ্বের শিশুদের ক্ষেত্রে ১-২ ট্যাবলেট দিনে ২-৩ বার।

Pep Plus Tablet এর পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণত সুসহনীয়। তবে কতিপয় পার্শ্বপ্রতিক্রিয়া যেমনবমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পাকস্থলীর সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে।

Pep Plus Tablet এর ওভারডোজ

In case of overdosage, initially epigastric pain, diarrhoea and vomiting can occur. Should seek emergency medical attention in case of overdose. Initially an emetic should be given and then gastric lavage and general supportive measures should be employed.

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান হোয়াইটিং ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

Pep Plus Tablet প্রতিক্রিয়া

টেট্রাসাইক্লিন গ্রুপের ওষুধ এবং জিংক একসাথে গ্রহণ করলে টেট্রাসাইক্লিন এর গ্যাস্ট্রোইন্টেসটিনাল শােষণ এবং সিরাম লেভেল কমে যেতে পারে। নিয়াসিন এবং এইচএমজি-কোএ রিডাকটেজ ইনহিবিটর (যেমন: লােভাসটাটিন) একই সাথে গ্রহণ করলে মায়ােপ্যাথী এবং র্যাবড়ােমায়ালাইসিস হতে পারে। পাইরিডক্সিন পেরিফেরাল মেটাবলিজম বাড়ানাের মাধ্যমে লেভােডােপার কার্যকারিতা কমিয়ে দেয়। পাইরিডক্সিন এবং ফেনিটইন একত্রে গ্রহণ করলে ফেনিটইন এর সিরাম লেভেল কমে যেতে পারে।

Pep-Plus Tablet এর গুরুত্বপূর্ণ তথ্য

আপনি কোন ডোজ না নিয়ে থাকলে, লক্ষ্য করার সাথেই নিয়ে নিন। পরবর্তী ডোজের সময় কাছাকাছি হলে আগের ডোজ ছেড়ে দিয়ে পরবর্তী ডোজ সঠিক সময় নিন। না নেওয়া ডোজের ক্ষতিপূরণ করতে অতিরিক্ত ডোজ নেবেন না। আপনি নিয়মিত ডোজ নিতে ভুলে গেলে, এলার্ম সেট করুন বা পরিবারের সদস্যদের বলুন আপনাকে স্মরণ করিয় দিতে। আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন মিস করা ওসুধের জন্য একটি নতুন সময়সূচি পরিবর্তন করতে।

Pep Plus Tablet এর ওভারডোজ


নির্ধারিত ডোজের বেশি নেবেন না। বেশি ঔষধ নিলে আপনার উপসর্গের উন্নতি হবে না; বরং তারা থেকে বিষক্রিয়া বা গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার যদি সন্দেহ হয় আপনি বা অন্য কেউ পেপ-প্লাস ট্যাবলেট / Pep-Plus Tablet বেশি মাত্রায় নিয়েছেন দয়া করে নিকটস্থ হাসপাতালে বা নার্সিং হোমের জরুরি বিভাগে যান।
আপনার ওষুধ অন্য কারুর একই রোগ থাকলেও তাকে দেবেন না। মাত্রাতিরিক্ত হয়ে যেতে পারে।.
আরও তথ্যের জন্য আপনার চিকিৎসক অথবা ফার্মাসিস্ট এর সঙ্গে পরামর্শ করুন বা পণ্যের প্যাকেজ দেখুন।

janbobd.net
janbobd.net

আরো পড়ুনঃ মেয়েদের নাইট ড্রেস সরাসরি কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

Pep Plus Tablet এর সংরক্ষণ

কিছু ওষুধ কক্ষ তাপমাত্রায় সরাসরি আলো এবং তাপ থেকে দুরে রেখে সংরক্ষণ করুন। ওষুধ বরফে পরিণত করবেন না যদি না প্যাকেজে নির্দেশ দেওয়া থাকে। ওষুধ শিশু ও পোষা প্রাণী থেকে দূরে রাখুন।

ঔষধ টয়লেটে ফ্লাশ করবেন না বা ড্রেনে ঢালবেন না যদি না তা করতে বলা হয়। এই পদ্ধতিতে প্রত্যাখ্যাত ঔষধ পরিবেশ সংক্রমণ ছড়াতে পারে। কিভাবে নিরাপদে পেপ-প্লাস ট্যাবলেট / Pep-Plus Tablet বাতিল করতে হবে তার উপর আরো বিস্তারিত জানার জন্য আপনার ফার্মাসিস্ট বা ডাক্তারের সঙ্গে পরামর্শ করুম অনুগ্রহ করে।

Pep Plus Tablet

মেয়াদ শেষ হয়ে গেছে পেপ-প্লাস ট্যাবলেট / Pep-Plus Tablet এর একটি ডোজেও খারাপ প্রভাব হতে পারে। তবে সঠিক পরামর্শের জন্য আপনার প্রাথমিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অথবা ফার্মাসিস্টের সাথে আলোচনা করুন যদি আপনি অসুস্থ অনুভব করেন।

মেয়াদউত্তীর্ণ ড্রাগ আপনার রোগ চিকিৎসায় অকার্যকর হতে পারে। নিরাপদ থাকার জন্য মেয়াদোত্তীর্ণ ওসুধ নেওয়া উচিত নয়। দীর্ঘস্থায়ী অসুস্থতা যাতে একটানা ওসুধের প্রয়োজন যেমন হার্ট অসুস্থতা, খিঁচুনি, এবং এলার্জির ক্ষেএে আপনার প্রাথমিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অথবা ফার্মাসিস্টের সাথে আলোচনা করুন ঔষধের তাজা সরবরাহ বযায় রাখতে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!