Home ১ টাকা বাংলাদেশের কত টাকা মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা

মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা

0
355
মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা
মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা

মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের কত টাকা । প্রিয় পাঠকগণ janbobd.net er পক্ষ থেকে আপনাদের সকলকে আসসালামুয়ালাইকুম। বন্ধুগণ আজকের আর্টিকেলটিতে আমরা জানবো মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা। মালদ্বীপ ভ্রমণ? মালদ্বীপের রাজধানীর নাম কি? মালদ্বীপ মানচিত্র? মালদ্বীপ ভিসা? মালদ্বীপ শহর? মালদ্বীপ ১ টাকা বাংলাদেশের কত টাকা?

মালদ্বীপের এক টাকা বাংলাদেশের কত টাকা

আরো পড়ুনঃ পড়ার টেবিল কোড  ৪ কিনতে ক্লিক করুন – এখনই কিনুন

মালদ্বীপ যেতে কত টাকা লাগে? মালদ্বীপ বেতন? মালদ্বীপের মুদ্রার নাম কি? মালদ্বীপ কোন সাগরে অবস্থিত? মালদ্বীপের আয়তন কত? মালদ্বীপের মোট জনসংখ্যা কত? মালদ্বীপ এক টাকা বাংলাদেশের কত টাকা? ইত্যাদি মালদ্বীপ শহর সম্পর্কে আরও সম্পূর্ণ বিস্তারিতভাবে সঠিক তথ্য পেতে হলে নিচের সম্পূর্ন পোস্ট পড়ুন এছাড়াও যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন ।

 আরোপড়ুনঃআয়াত নামের অর্থ কি।Aya tnamer ortho ki

 আরোপড়ুনঃঅর্পিতা নামের অর্থ কি | Arpita namer ortho ki

বাংলাদেশের সর্বোচ্চ কম দামে পাইকারি মূল্যে যেকোনো পাইকারি ও খুচরা পণ্য কিনতে ভিজিট করুন https://www.gazivai.com

মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের কত টাকা

বন্ধুগন প্রথমত মালদ্বীপের টাকাকে মালদ্বীপীয় রুফিয়াহ (MVR)বলা হয়। মালদ্বীপের এক মালদ্বীপীয় রুফিয়াহ বাংলাদেশের 5.59 টাকা সমান। অর্থাৎ মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের 5.59 টাকা (29 march 2022)।

 আরোপড়ুনঃঅ নামের ছেলেরা কেমন হয়

 আরোপড়ুনঃঅ নামের মেয়েরা কেমন হয়

মালদ্বীপের রুফিয়া থেকে বাংলাদেশের টাকা


মালদ্বীপের এক মালদ্বীপিয় রুফিয়া বাংলাদেশের 5.59 টাকা। বাংলাদেশের অনেকেই মালদ্বীপে রয়েছে। তাদের মালদ্বীপের রুফিয়ার আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের মাম সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। মালদ্বীপ ১ রুফিয়া = বাংলাদেশের ৫.৫৯ টাকা।

বাংলাদেশের ১ টাকা মালদ্বীপের কত টাকা


বাংলাদেশের 1 টাকা মালদ্বীপের 0.18 মালদ্বীপিয় রুফিয়াহ।

Maidives 1 taka Bangladesher koto taka

আরো পড়ুনঃ  অফিস টেবিল ক্লিক করুন – এখনই কিনুন


Maidives 1 taka Bangladesher 5.59 taka

Maidive 1 taka Bangladeshi koto taka


Maidive 1 taka Bangladeshi 5.59 taka

মালদ্বীপের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা


মালদ্বীপের 100 রুফিয়া বাংলাদেশ 558.85 টাকা।

মালদ্বীপের ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা
মালদ্বীপের 1000 রুফিয়া বাংলাদেশের 5,588.5 টাকা।

মালদ্বীপের রাজধানীর নাম কি


মালদ্বীপের রাজধানীর নাম “মালে’। মালদ্বীপের বৃহত্তম শহর বা নগরী বসতি “মালে”।

মালদ্বীপের মানচিত্র
মালদ্বীপ মূলত 1,200 এর বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত হয়েছে মালদ্বীপ।

মালদ্বীপের মুদ্রার নাম কি


মালদ্বীপের মুদ্রার নাম ‘মালদ্বীপীয় রুপফিয়াহ”। এরে ইংরেজি সংকেত হলো MRV। রুফিয়াহ শব্দটি একটি সংস্কৃতি ভাষার শব্দ। রুফিয়াহ শব্দটি (পেটী রৌপ্য) থেকে এসে। প্রতি মার্কিন ডলারের বিনিময় হার 12.85 রুফিয়াকে মধ্যমান ধরে +/- 20% পর্যন্ত ওঠানামা করে।

মালদ্বীপের রাষ্ট্রধর্ম কি


মালদ্বীপের রাষ্ট্রধর্ম ইসলাম। মালদ্বীপের প্রায় শতকরা 100 ভাগই মুসলমান।

মালদ্বীপের রাষ্ট্রভাষা কি


ধিবহী ভাষা বা মালদ্বীপীয় ভাষা মালদ্বীপের সরকারি ভাষা।

মালদ্বীপ কোথায় অবস্থিত


মালদ্বীপ বা মালদ্বীপ প্রজাতন্ত্র (ধিবেহী: ދިވެހިރާއްޖޭގެ ޖުމްހޫރިއްޔާ, ধিবেহী রাজ্যে জুমহূরিয়া) ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। মালদ্বীপের রাজধানীর নাম হলো মানে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্ক এর সদস্য অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ মালদ্বীপ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। পর্যটনের জন্য বিখ্যাত এদেশের সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা মাত্র 2 দশমিক 3 মিটার এবং গড় উচ্চতা মাত্র 1.5 মিটার। 1,200 এর ও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে মালদ্বীপ গঠিত।

মালদ্বীপ ভ্রমণ


মালদ্বীপ মূলগ ভ্রমণ বা পর্যটনের জন্য বিখ্যাত। মালদ্বীপকে প্রাকৃতিক সৌন্দর্যের দেশ বলা হয়। ছোট ছোট ১,২০০ টি দ্বীপের সমন্বয়ে মালদ্বীপ গড়ে উঠেছে। এর মধ্যল,একটি দ্বীপের নাম হলো মালে। যেটি মালদ্বীপের রাজধানী হিসেবে গড়ে উঠেছে। মালদ্বীপে কিছু নতুন দর্শনীয় স্থান গড়ে উঠেছে। সেগুলো হলো — রামু রাবার বাগান
রাবার বাগান, পরশুরাম
বুধপাড়া কালীমন্দির
কমরেড তোয়াহা স্মৃতিসৌধ
কুন্দুপুকুর মাজার ইত্যাদি।
মালদ্বীপ বিশ্বে জনসংখ্যা বহুল শহরগুলোর মধ্যে একটি। পর্যটকদের বিশেষ আকর্ষণ এই মালদ্বীপের প্রতি। চারদিকে নারিকেল, সুপারি, গাছ সহ অসংখ্য নানান গাছগাছালিতে পরিপূর্ণ এই ছোট্ট মালদ্বীপ। পর্যটকদের পছন্দ মালে আইল্যান্ড। সব সময় লোক সমাগম থাকে। এই মালে আইল্যান্ডে রয়েছে সাগরের মাঝে নগরায়নের ছোঁয়া। নীলসাগর থেকে ভেসে আসা মিষ্টি হাওয়া শরীর মনকে করে তুলে প্রাণবন্ত। মালে আইল্যান্ডের পূর্ব দিকে ভারুনুলা রালহুগান্ধু( Varunulaa Raalhugandhu) তে ফেরি তে গিয়ে অদ্ভুত সুন্দর সূর্যাস্ত দেখা যায়। সাফেরিং ও স্নোকে লিং করার জন্য একটি উপযুক্ত জায়গা হল মালে আইল্যান্ড।

মালদ্বীপের আয়তন কত


মালদ্বীপের মোট আয়তন

মালদ্বীপের মোট জনসংখ্যা কত


মালদ্বীপের মোট জনসংখ্যা 2014 এর আদমশুমারি অনুযায়ী 3,41,356 [৮]।

মালদ্বীপ ভিসা


মালদ্বীপ বিশ্বের সকল নাগরিকদের জন্য 30 দিনের ভিসা মুক্ত আগমনের পর ভিসা মন্জুরী প্রদান করে থাকেন। শুধুমাত্র ভারতীয় এবং ব্রুনাইয়ের নাগরিকদের ছাড়া এবং আরও ৬০ দিনের জন্য সময় বাড়িয়ে নিতে ৭০০ মালদ্বীপিয়া রুফিয়া ফি নিয়ে থাকে। শুধুমাএ ভারতীয় নাগরিকরা ভিসা ছাড়াই 90 দিনের জন্য মালদ্বীপে প্রবেশ করতে পারে।

মালদ্বীপ যেতে কত টাকা লাগে


বাংলাদেশ থেকে বিমানে মালদ্বীপে যাওয়া-আসা খরচ প্রায় 43 হাজার থেকে 60 হাজার টাকা। তবে কত আগে টিকিট কাটবেন তার উপরে নির্ভর করে বিমান ভাড়া। শহরের মধ্যে থাকলে এক রাতে খরচ হবে 3থেকে 7000 টাকা। আর যদি আইল্যান্ড এর কাছাকাছি কোন রিসোর্টে থাকতে চান তাহলে জনপ্রতি খরচ হবে প্রায় 16 থেকে 28 হাজার টাকা।

মালদ্বীপের সাধারণ মানের খাবার খাওয়ার জন্য প্রতিদিন 400 থেকে 500 টাকার মধ্যে হয়ে যাবে। আর প্যাকেজিং মাধ্যমে স্পিডবোর্ড ভাড়া করে ঘুরতে চাইলে খরচ পড়বে 15 থেকে 17 হাজার টাকা। খরচ কমাতে চাইলে যত আগে সময় বিমানের টিকিট কেটে রাখা উচিত এবং থাকার জন্য গেস্টহাউসে থাকার চেষ্টা করবেন যাতে তারা সরকারি ব্যবহার করবেন।

মালদ্বীপ টাকার মান কত


বাংলাদেশের টাকার তুলনায় মালদ্বীপের টাকার মান আন্তর্জাতিকভাবে বেশি।
বাংলাদেশের 1 টাকা মালদ্বীপের 0.18 টাকা। মালদ্বীপের এক টাকা বাংলাদেশের 5.59 টাকা।

মালদ্বীপ কোন সাগরে অবস্থিত
মালদ্বীপ ভারত মহাসাগরে অবস্থিত।

মালদ্বীপ বেতন


মালদ্বীপে বসবাসকারী প্রবাসীরা অনেকদিন যাবত বেতন ও কর্ম ক্ষেত্রে সুযোগ-সুবিধা পাচ্ছেনা। অনেকদিন ধরে মালদ্বীপে বসবাসকারী প্রবাসীদের বেতন দিচ্ছে না। মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান মালদ্বীপের ইসলাম বিষয়ক মন্ত্রী ডা. আহ্মেদ জহির আলীর সঙ্গে বৈঠকে তিনি অনুরোধ করেন যেন বাংলাদেশের প্রবাসীদের বেতন সুযোগ-সুবিধা সম্পাদনের অব্যাহতির পরেই পরে যেন পরিশোধ করা হয় এবং তা যেন দীর্ঘদিন ধরে আটকে না রাখায় সে বিষয়ে মন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

 আরোপড়ুনঃতানিয়া নামের অর্থ কি | Tania namer ortho ki

আরোপড়ুনঃSsc এরপূর্ণরূপ কি ?ssc full meaning

মালদ্বীপ


মালদ্বীপ প্রজাতন্ত্রী ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। দক্ষিণ এশিয়া আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। মালদ্বীপের রাজধানীর নাম মালে। মূলত 1,200 এর বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত। মালদ্বীপকে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বলা হয়। মালদ্বীপ দ্বীপটি প্রায় 3 লক্ষ এর বেশি জনসংখ্যা নিয়ে গঠিত। মালদ্বীপ টি ছোট ছোট অনেকগুলো দ্বীপের সমন্বয়ে গঠিত হওয়ার কারণে এর সঠিক আয়তন বের করা সম্ভব হয়নি।

মালদ্বীপ শব্দটি সংস্কৃত শব্দ। দ্বীপমালা থেকে মালদ্বীপ শব্দের উৎপত্তি। অনেকে মালদ্বীপকে মহলদিপ ও বলে। দ্বাদশ শতক থেকে মালদ্বীপে মুসলিমদের শাসন চলছে। মালদ্বীপে 26 অ্যাটোল এবং আর 1192 ক্ষুদ্র দ্বীপ রয়েছে। যার মধ্যে কেবল বসবাসযোগ্য 200 টি। প্রাচীনকালে মালদ্বীপকে মহিলা দ্বীপ বলা হত। 1965 সালের 26 শে জুলাই মালদ্বীপ ব্রিটিশদের কাছ থেকে পূর্ণ স্বাধীনতা লাভ করে। মালদ্বীপে বর্তমানে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা বিদ্যমান রয়েছে।

মালদ্বীপের সরকার প্রধান হচ্ছেন প্রেসিডেন্ট। মালদ্বীপে 50 সদস্যের একটি মজলিসে সুরা আছে। এরা পাঁচ বছরের জন্য দায়িত্বপ্রাপ্ত হন এবং এই 50 সদস্যের মাধ্যমে ৮ জন প্রেসিডেন্ট কর্তৃক মনোনীত হন।


মালদ্বীপে “মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনী” (এমএনডিএফ) নামে যৌথ প্রতিরক্ষা বাহিনী রয়েছে। মালদ্বীপ সমুদ্রবেষ্টিত হওয়া সত্বেও মালদ্বীপের কোন নৌ-বাহিনী নেই। প্রাচীনকাল থেকেই মালদ্বীপের অর্থনীতির মূল ভিত্তি হচ্ছে সামুদ্রিক মাছ। তবে বর্তমানে মালদ্বীপে পর্যটনশিল্পের ও যথেষ্ট উন্নতি হয়েছে। মালদ্বীপের প্রায় 100 ভাগ মুসলমান।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

x
error: Content is protected !!