Sunday, August 14, 2022
Homerupkothar golpoমোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় ?

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় ?

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় আমাদের নৃত্য ব্যবহারের একটি অন্যতম ব্যবহার্য সামগ্রী হলো মোবাইল ফোন আর এই মোবাইল ফোনের জীবন হচ্ছে এর ব্যাটারি চার্জ তো আপনি কিভাবে আপনার মোবাইল ফোনের চার্জ সহজে ধরে রাখতে পারবেন এ সম্পর্কে আমরা কয়েকটি তথ্য তুলে ধরব আমরা শুরু করেছি ইন্টারনেট থেকে

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইলের ব্যাটারি ভালো রাখতে হলে আপনাকে অবশ্যই কিছু বিষয়ে খুবই গুরুত্বের সাথে মেনে চলতে হবে মনে রাখবেন এটি একটি ইলেকট্রিক্যাল পর্নো। তাই এটি যত শুনি ততই আপনাকে ভালো সার্ভিস দিবে তাই বিকল্প নেই তো চলুন জেনে নেই কিভাবে আপনি এর যত্ন নিতে পারেন।

আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ ১ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় ও মোটা করে।

আর অবশ্য আপনি যদি চান আপনার নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী উদ্ধার করতে তাহলে কিন্তু আপনি ক্রয় করতে পারেন। ব্যাটারি কিভাবে চার্জার কিংবা আপনার নিত্যপ্রয়োজনীয় পার্সোনাল কিংবা গোপনীয় পণ্যসামগ্রী আর এজন্য আপনাকে ভিজিট করতে হবে আমাদের ই-কমার্স ওয়েবসাইট www.gazivai.com

ফোনে চার্জ রাখুন সবসময়

ব্যাটারীতে সবসময় 134 রাখতে হবে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ব্যাটারি চার্জ সম্পূর্ণ ফুরিয়ে গেলে ব্যাটারীতে চার্জ দিতে ভালোবাসে না তাদের প্রতি আমাদের অনুরোধ আপনার মোবাইলের ব্যাটারির চার্জ সম্পূর্ণ ফুরিয়ে দিবেন না তাহলে ব্যাটারির আয়ু এর কার্যক্ষমতা আস্তে আস্তে কমতে থাকে।

ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

এবার হয়তো প্রশ্ন জাগতে পারে তাহলে ব্যাটারি চার্জ কত শতাংশের নিচে নামানো উচিত উত্তরটি হচ্ছে ব্যাটারির চার্জ 50% নিচে নামায় 50% এর ওপরে থাকা অবস্থায় আবার ব্যাটারি ফুল চার্জ দিন মনে রাখবেন আপনি যদি ব্যাটারি সঠিক যত্ন নেন তাহলে ব্যাটারি আপনাকে দীর্ঘ সময় সার্ভিস প্রদান করবে।

আরো পড়ুনঃ মাত্র ৫ সপ্তাহে লম্বা হওয়ার ঔষধের নাম ওদাম  700 টাকা

চার্জার ব্যবহারে সতর্কতা থাকুন

আমরা সাধারণত ব্যাটারীতে চার্জ দেওয়ার জন্য চার্জার প্রতি তেমন কোন গুরুত্ব দেইনা বিষয়টি হচ্ছে এরকম আপনার জীবন ঠিক সেই ফোনের ব্যাটারি অনুপাতে আপনাকে চার্জার ব্যবহার করতে হবে আর এজন্য সব সময় ফোনের সাথে চার্জার দেয়া হয় সেটি ব্যবহারের চেষ্টা করুন।

তবে যদি কোন কারণে চার্জার নষ্ট হয়ে যায় তাহলে আপনি ওই ব্যাটার সাথে বা অন্যের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি চার্জার কিনুন তাহলে আপনার ব্যাটারিটি ভালো থাকবে

ফোন কখনো চার্জশূন্য করবেন না

ব্যাটারির চার্জ একেবারে নিঃশেষ করে আবার চার্জ দেওয়া যাবে না। কারণ এতে ব্যাটারির আয়ু কমে যায়। শূন্য থেকে ১০০ পর্যন্ত ব্যাটারি রিচার্জ করাকে “চার্জ সাইকেল” বলে। মাসে একবার চার্জ সাইকেল পূর্ণ করতে পারেন। এতে ব্যাটারির কার্যকারিতা বাড়বে।

সস্তা চার্জার কিনবেন না

ফোনের জন্য নির্ধারিত চার্জারটি হারিয়ে বা নষ্ট হয়ে গেলে অনেকেই বাজার থেকে সস্তা ও অখ্যাত ব্র্যান্ডের চার্জার কেনেন। এসব চার্জারে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। চার্জ হতেও সময় বেশি নেয়। আর অ্যাডাপ্টারে সমস্যা দেখা দিলে ফোন ও ব্যাটারি দু’টোই নষ্ট হতে পারে।

ফোন ঠাণ্ডা রাখুন

ফোন যতটা সম্ভব ঠাণ্ডা রাখুন। লি-আয়ন ব্যাটারি বেশি চার্জ হলেও কোনো সমস্যা হয় না। তবে ফোনটি যেখানে চার্জ দিচ্ছেন বা রাখছেন, সে জায়গা যেন অতিরিক্ত গরম না হয় সেদিকে খেয়াল রাখুন। এতে ফোন অতিরিক্ত গরম হতে পারে। ফোন আবার অতিরিক্ত ঠাণ্ডা জায়গায় রাখাও ঠিক নয়। খুব বেশি ঠাণ্ডা বা অতিরিক্ত গরম ব্যাটারির কার্যক্ষমতার ওপর প্রভাব ফেলে।

ব্লুটুথ, ওয়াইফাই বন্ধ করে রাখুন

প্রয়োজনের বাইরে কখনো ব্লুটুথ, ওয়াইফাই চালু করে রাখবেন না। এতে করে ব্যাকগ্রাউন্ডে বা প্রসেসরে বেশি করে শক্তি খরচ হয়। ফলে চার্জ যায় বেশি।

ভাইব্রেশন ও অপ্রয়োজনীয় সাউন্ড বন্ধ রাখুন

প্রয়োজন ছাড়া ফোনের ভাইব্রেশন চালু রাখার কোনো প্রয়োজন নেই। আর বিভিন্ন অ্যাপ বা সেটিংস থেকে অপ্রয়োজনীয় সাউন্ড অফ করে রাখুন। এতে চার্জ কম খরচ হয়।

ফোনের কেস খুলে রাখুন

ফোন চার্জে দেওয়ার সময় ব্যাটারি কিছুটা গরম হয়ে যায়। ব্যাটারি গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের ভালোর জন্য কেসিং বা কভার খুলে রাখা উচিত।

সারারাত চার্জ দেবেন না

আমরা অনেকেই রাতেরবেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে যাই। ফোনটি সারারাত ধরে চার্জ হলে সেটা ওভার চার্জিং হয়ে যায়। ফোনের জন্য এটা খুবই ক্ষতিকর। এছাড়া সারারাত ফোনে চার্জে দেওয়ার ফলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণও ঘটতে পারে।

অ্যানিমেশন বন্ধ রাখুন

আপনি কি জানেন আপনার ফোনের কিছু ফ্ল্যাশি এনিমেশন আপনার ফোনের ব্যাটারি লাইফ কমিয়ে দিতে পারি। আগে এগুলো অফ করা না গেলেও এখন আপনি সেগুলো অফ করতে পারবেন।

কাজ শেষে অ্যাপ বন্ধ রাখুন

বেশিরভাগ সময়ই আমরা কাজের শেষে অ্যাপ বন্ধ না করে মিনিমাইজ করে রাখি। এটি ফোনের চার্জ দ্রুত শেষ হয়। তাছাড়া এমন কিছু অ্যাপ আছে যেগুলোতে বেশি চার্জ লাগে। তাই এগুলো বন্ধ রাখুন।

ব্রাইটনেস কমিয়ে রাখুন

ফোনে সবসময়ই বেশি ব্রাইটনেসের প্রয়োজন হয় না। তাই যখন ব্যবহার করবেন না তখন ব্রাইটনেস কমিয়ে রাখলেই চলে। খুব বেশি ফোন ব্যবহারের সময় ব্রাইটনেস ৫০ শতাংশের এর নিচে রাখা ভালো। এতে চার্জ থাকবে বেশিক্ষণ।

আমাদেরকে লেখার পদ্ধতি খুবই সহজ আপনি আমাদেরকে লিখতে পারেন কমেন্টের মাধ্যমে আমরা আপনার কমেন্টের উত্তর দেয়ার চেষ্টা করব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Maral gel
Maral gel
x
error: Content is protected !!