Saturday, November 26, 2022
HomeQuestionsসূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত

সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত

সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত

প্রিয় পাঠকগণ আসসালামুআলাইকুম আশা করি সবাই ভাল আছেন আমিও ভাল আছি আজকে আমরা যে আর্টিকেলটি নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটি হচ্ছে সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত এছাড়া আরো যে বিষয় রয়েছে তার মধ্যে হল সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত কিলোমিটার এবং সূর্য থেকে মঙ্গলের দূরত্ব এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব নিচে

আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত

আরো পড়ুনঃ ছেলেদের পাঞ্জাবি কোড পাইকারি কিনতে ক্লিক – এখনই কিনুন

সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত

সূর্য থেকে মঙ্গল গ্রহের গড় দূরত্ব প্রায় ২৩০ মিলিয়ন কিলোমিটার ১৪৩ মিলিয়ন মাইল, এবং ৩৮৭ দিনে সূর্যকে একবার প্রদক্ষিণ করে। পৃথিবীর তুলনায় মঙ্গলের দিন সামান্য দীর্ঘ: ২৪ ঘণ্টা, ৩৯ মিনিট, ৩৫.২৪৪ সেকেন্ড। এক মঙ্গলীয় বর্ষ পৃথিবীর ১.৮৮০৯ বছর বা ১ বছর, ৩২০ দিন, এবং ১৮.২ ঘণ্টার সমান। ঙ্গল গ্রহটি সূর্যের চতুর্থ গ্রহ এবং পৃথিবী তৃতীয়। অর্থাৎ তাদের কক্ষপথের মধ্যে আর কোনও গ্রহ নেই। শুক্র থেকে পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব বেশি, তবে মহাজাগতিক আকারে এটি খুব বেশি ভাল নয়।

সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব কত কিলোমিটার

আমরা জানি সূর্য থেকে মঙ্গল গ্রহের গড় দূরত্ব প্রায় ২৩০ মিলিয়ন কিলোমিটার ১৪৩ মিলিয়ন মাইল, এবং ৩৮৭ দিনে সূর্যকে একবার প্রদক্ষিণ করে। ঙ্গল গ্রহটি সূর্যের চতুর্থ গ্রহ এবং পৃথিবী তৃতীয়। অর্থাৎ তাদের কক্ষপথের মধ্যে আর কোনও গ্রহ নেই। শুক্র থেকে পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব বেশি, তবে মহাজাগতিক আকারে এটি খুব বেশি ভাল নয়। বিভিন্ন সময়ে, এই সূচকটি পৃথক হতে পারে। সর্বোপরি, সৌরজগতে গ্রহগুলির কক্ষপথগুলি বৃত্তাকার নয়, তবে প্রসারিত। সুতরাং, উদাহরণস্বরূপ, 2003 সালে, পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব ছিল 55 মিলিয়ন কিলোমিটার।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব

সূর্য থেকে মঙ্গল গ্রহের গড় দূরত্ব প্রায় ২৩০ মিলিয়ন কিলোমিটার ১৪৩ মিলিয়ন মাইল, এবং ৩৮৭ দিনে সূর্যকে একবার প্রদক্ষিণ করে সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত এর প্রকৃত নানা তথ্য আমরা আর্টিকেলটির উপরের অংশে তুলে ধরেছি। আর্টিকেলটিতে সূর্য থেকে মঙ্গলের দূরত্ব কত এ সম্পর্কে আমরা যে তথ্যগুলো তুলে ধরেছি উক্ত তথ্যের বাহিরে যদি কোন প্রশ্ন আপনার থাকে সেটি আমাদেরকে কমেন্টে লিখে জানিয়ে দিতে পারেন।

সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব কত

আমাদের আর্টিকেল গুলোতে আমরা সব সময় আপনাদের কে সঠিক তথ্যটা জানার চেষ্টা করি তাই আপনি আপনার যে কোন প্রশ্নের উত্তর জিজ্ঞাসা থাকলে কিংবা কোনো তথ্যের উত্তর জানতে চাইলে কিংবা কোনো প্রশ্নের উত্তর জানতে চাইলে সেটা কমেন্ট লিখে জানিয়ে দিন। সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব কত এসম্পর্কিত আপনার কাছে যদি কোন গুরুত্বপূর্ণ তথ্য থাকে যা আমাদেরকে জানান খুবই জরুরি মনে হয় সেটাও কিন্তু আপনি কমিটির মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন আপনার কমেন্টের মাধ্যমে তথ্যটি সম্পর্কে জানতে পারবে।

 আরোপড়ুনঃঅর্পিতা নামের অর্থ কি | Arpita namer ortho ki

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!