তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

প্রিয় পাঠক আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি । তো চলুন কথা না বাড়িয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কয়লা। য়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য এই প্রকল্প পরিবেশগত প্রভাব মূল্যায়নের নির্দেশিকা লঙ্ঘন করে।[২] ২০১৬ সালে ইউনেস্কোর একটি প্রতিবেদনে বিদ্যুৎ কেন্দ্র ছাড়পত্রে পরিবেশগত প্রভাব মূল্যায়নকে সন্দেহজনক বলে অভিহিত করে, এবং প্রকল্পটিকে বন্ধ করার জন্য বলা হয়।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

১ আগস্ট ২০১৩ সালে বাংলাদেশের পরিবেশ অধিদপ্তর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ অনুমোদন করে, কিন্তু তারপর বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর তার অবস্থান পরিবর্তিত করে এবং প্রকল্পটি নির্মানের জন্য ৫০ টি শর্ত জারি করে।

কিন্তু সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে বিদ্যুৎ কেন্দ্রের অবস্থান মৌলিক পূর্বনির্ধারিত একটিকে শর্ত লঙ্ঘন করে। সাধারনত এই ধরনের প্রকল্পগুলো পরিবেশগত সংবেদনশীল এলাকার থেকে ২৫ কিলোমিটার দূরত্বের বাইরে নির্মান করতে হয়।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

পরিবেশবাদী কর্মীরা দাবি করেন যে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের প্রস্তাবিত অবস্থান রামসার কনভেনশনের শর্ত তথা আইন লঙ্ঘন করবে। রামসর কনভেনশন, যা বাংলাদেশের একটি স্বাক্ষরকারী, জলাভূমি সংরক্ষণের জন্য একটি আন্তর্জাতিক পরিবেশ চুক্তি। সুন্দরবন রামসারের আন্তর্জাতিক গুরুত্বের জলাভূমিগুলির তালিকাতে রয়েছে।

তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রতি বছর ৪.৭২ মিলিয়ন টন কয়লা আমদানি করতে হবে। এর জন্য ৮০,০০০ টন ক্ষমতার প্রায় ৫৯ টি বিশাল মালবাহী জাহাজের প্রয়োজন হবে এবং জাহজগুলিকে পশুর নদীর তীরে জাহাজ বন্দরে নিয়ে যাওয়া হবে।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

আমরা সব সময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক ধরনের প্রোডাক্ট সঠিক প্রশ্ন তুলে ধরার চেষ্টা করি তাই আপনি কিন্তু খুব সহজে আমাদের আর্টিকেলগুলো কোথাকার প্রোডাক্ট গুলো এবং তথ্যগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা গুলো লিখে জানিয়ে দিতে পারেন।

সব সময় সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করেন এবং সবসময় সঠিক তথ্য গুলো জানার এবং জানানোর চেষ্টা করুন আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা থাকলে সেটিও আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান উপাদান কি

আমরা সবসময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করে থাকে তাই আপনি কিন্তু আমাদের আর্টিকুলো থেকে সঠিক তথ্য জানতে পারেন এবং আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য মতামত প্রশ্নটা জিজ্ঞাসা জানাতে পারেন।

আরো পড়ুনঃ লোফার জুতা কিনতে সরাসরি ক্লিক করুন – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের সু জুতা কিনতে সরাসরি ক্লিক করুন – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *