বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বিদ্যুৎ আধুনিক সভ্যতার চালিকাশক্তি আপনার আশেপাশের যন্ত্রগুলো বিদ্যুৎ ছাড়া একেবারেই অচল আর এই পৃথিবীর শক্তি অনেকটাই বিদ্যুতের উপর নির্ভরশীল কম্পিউটার থেকে শুরু করে ইলেকট্রিক যন্ত্রাংশ সবকিছুই বিদ্যুৎ দিয়ে চালানো হয়ে থাকে আর বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে প্রায় 25 হাজার কিলো ওয়ার্ড। তবে এর মধ্যে সবচাইতে বড় বিদ্যুৎ কেন্দ্র কোনটি এনিয়ে অনেকের মধ্যেই প্রশ্ন থাকে চলুন জেনে নেয়া যাক।

বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

পটুয়াখালীর কলাপাড়ায় উপজেলার ধানখালীতে কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে। বিদ্যুৎ উৎপাদনের দিক থেকে এটি বাংলাদেশে সর্ববৃহৎ কেন্দ্র। বাংলাদেশের এখন পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াটের বেশি।

বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

আমাদের এই আর্টিকেলটি বিবিসি অবলম্বনে তৈরি করা হয়েছে বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র হিসেবে বিবিসি বাংলাদেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র।

তবে হয়ত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হলে এটির অবস্থান তালিকার দ্বিতীয় স্থানে নেমে আসবে অথবা কক্সবাজারের মাতারবাড়িতে উৎপাদন কেন্দ্র চালু হলে অবস্থান এর ক্ষেত্রে তারতম্য ঘটতে পারে তবে আর্টিকেলটি তৈরি করার সময় বিবিসির প্রতিবেদন অবলম্বনে বাংলাদেশের বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র পায়রা বিদ্যুৎ কেন্দ্র ।

আরও পড়ুন: লম্বা হওয়ার দোয়া, যে দোয়ার মাধ্যমে লম্বা হওয়া যায়

আরও পড়ুন: দীর্ঘ সময় মিলন করার ইসলামিক পদ্ধতি

আরো পড়ুনঃ চুল কাটার মেশিন সরাসরি কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের মিস মি ট্যাবলেট কিনতে ক্লিক- এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *