শ্লেষ্মা মানে কি

শ্লেষ্মা মানে কি। শ্লেষ্মা এর মানে কি। শ্লেষ্মা মানে কি।

অনলাইন শপ ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে শ্লেষ্মা সম্পর্কে কথা বলব : শ্লেষ্মা এর মানে কি ? এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব এবং বিস্তারিত আলোচনা করবো যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদের.। তো চলুন বন্ধুরা আর দেরি না করে এক্ষুনি শুরু করা যাক শ্লেষ্মা সম্পর্কে আলোচনা।

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

শ্লেষ্মা মানে কি

শ্লেষ্মা এক ধরনের পিচ্ছিল নিঃসরণ যা স্তন্যপায়ী প্রাণীদের শ্বাসতন্ত্র, পৌষ্টিক তন্ত্র ইত্যাদি হতে নিঃসরিত হয়। একে ইংরেজি পরিভাষায় মিউকাস (ইংরেজি: Mucus) বলে। শ্লেষ্মা বিশেষ ধরনের ক্ষরণকারী গ্রন্থি থেকে নিঃসরিত হয়। সাধারণত শ্লেষ্মা বা মিউকাস গ্লাইকোপ্রোটিন এবং পানি দিয়ে তৈরি।

শ্লেষ্মা মানে কি

শ্লেষ্মা এর মানে কি

শ্লেষ্মা শ্বাসনালি, ফুসফুস ইত্যাদিকে ভাল রাখে। নাক ও শ্বাসনালির গ্রন্থি দিনে দুই কোয়ার্ট শ্লেষ্মা বা মিউকাস তৈরি করে যা একটা পাতলা স্তর হয়ে নাক ও শ্বাসনালিকে শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে। শ্লেষ্মা ফুসফুসকে ময়লা ধূলিকণা, জীবাণু, ধোঁয়া, ভাইরাস ও অন্যান্য বাহ্যিক বস্তু ঢোকা থেকে রক্ষা করে।

শ্লেষ্মা মানে কি

ঠাণ্ডা বা জীবাণুর আক্রমণে শ্লেষ্মা বা মিউকাস নিঃসরণ বেড়ে যায়। সর্দি হলে ঠান্ডায় শ্লেষ্মা বা মিউকাস নিঃসরণ। কোন কোন কাশিতে শ্লেষ্মা বের হয়। আবার কোন কোন কাশিতে শ্লেষ্মা বের হয়না। সুতরাং কাশি সাধারনত দুই প্রকার। সহজে আমরা বলতে পারি- শুকনো কাশি এবং ভেজা কাশি। যারা ধূমপান করে, তাদের শ্লেষ্মা শক্ত হয়ে যায় এবং এতে করে এর স্বাভাবিক প্রবাহে বিঘ্ন ঘটে।

শ্লেষ্মা মানে কি

অনেক সময় কোনো শ্মশান বা কবরস্থান দিয়ে যাবার সময় লক্ষ্য করলে দেখা যায় যে – কোন একটা মৃত মানুষের বাঁধানো সমাধীতে শ্বেত পাথরের উপর ঐ মৃত মানুষটার সম্বন্ধে কিছু লেখা।।

শ্লেষ্মা মানে কি

আমরা সব সময় আমাদের আর্টিকেল গুলোতে সঠিক ধরনের প্রোডাক্ট সঠিক প্রশ্ন তুলে ধরার চেষ্টা করি . তাই আপনি কিন্তু খুব সহজে আমাদের আর্টিকেলগুলো কোথাকার প্রোডাক্ট গুলো এবং তথ্যগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা গুলো লিখে জানিয়ে দিতে পারেন।

সব সময় সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করেন এবং সবসময় সঠিক তথ্য গুলো জানার এবং জানানোর চেষ্টা করুন আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে যাবতীয় প্রশ্ন জিজ্ঞাসা থাকলে সেটিও আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।

আরো পড়ুনঃ ছেলেদের পাঞ্জাবি কোড 542 কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের পাঞ্জাবি কোড 543 কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের পাঞ্জাবি কোড 545 কিনতে ক্লিক – এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *