এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

অনলাইন শপ ( গাজী ভাই ডট কম) এর পক্ষ থেকে আজকের আর্টিকেলটিতে এটিএম কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে কথা বলব : এটিএম কার্ড ব্যবহারের নিয়ম ? এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব এবং বিস্তারিত আলোচনা করবো যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদের। তো চলুন বন্ধুরা আর দেরি না করে এক্ষুনি শুরু করা যাক এটিএম কার্ড ব্যবহারের এর সম্পর্কে আলোচনা।

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

সরাসরি অর্ডার করতে ফোন করুন- 01751358525
সরাসরি কিনতে ক্লিক করুন –এখনই কিনুন

অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Gazivai.com

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

ডিজিটাল পেমেন্টের পাশাপাশি কার্ডের মাধ্যমে লেনদেনেও জোর দেওয়া হয়েছে। কিন্তু এই পদ্ধতি শুরু হওয়ার পরেই গ্রাহকদের নানারকম জাল চক্রের ফাঁদেও পড়তে হয়। তাই একের পর এক নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধও আরোপ করে চলেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

রিজার্ভ ব্যাংক যে নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর করতে চলেছে তাতে কোনও কার্ডের মাধ্যমে অটো-ডেবিটের সুবিধা যারা নেন তারা আরও নিরাপত্তা পাবেন। এটা বাধ্যতামূলকও হবে। কোনও রেকারিং বিল (ইলেকট্রিক, ফোন) বিমার প্রিমিয়াম বা অন্যান্য ইএমআই অনেকেই অটো ডেবিট পদ্ধতিতে করে থাকেন। এখনও পর্যন্ত অনেক ব্যাংকের ক্ষেত্রেই এর জন্য কিছুই করতে হয় না গ্রাহককে। কিন্তু ১ অক্টোবর থেকে গ্রাহককে মত জানাতে হবে। সবটাই অটো ডেবিট হবে না, কিছুটা কাজ ম্যানুয়ালি করতে হবে। সেই নিয়ম না মানলে পরবর্তী লেনদেন হবে না বলে কয়েকটি ব্যাংক ইতোমধ্যেই গ্রাহকদের সতর্ক করেছে।

নতুন নিয়ম অনুযায়ী, ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই ও অন্যান্য প্রিপে্ইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টের (পিপিআই) মাধ্যমে ৫ হাজার টাকার কম সব অটো-ডেবিট ট্রানজেকশনের আগে গ্রাহককে নোটিফিকেশন পাঠানো হবে। তাতে সাড়া দিলেই হবে লেনদেন। ৫ হাজার টাকার বেশি অটো-ডেবিট ট্রানজেকশনের জন্য গ্রাহকদের ওয়ান টাইম পাওয়ার্ড (ওটিপি)-র মাধ্যমে ম্যানুয়ালি অথেন্টিকেট করতে হবে। এর জন্য যে কোনও পেমেন্টের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে গ্রাহকদের ব্যাংকের পক্ষ থেকে মেসেজ বা ইমেইল পাঠাতে হবে। প্রি ট্রানজেকশন নোটিফিকেশনে কার্ড হোল্ডারকে মার্চেন্টের নাম, অর্থের অংক, ডেবিটের সময়, ট্রানজেকশনের রেফারেন্স নম্বর, ই-ম্যান্ডেট, ডেবিটের কারণের বিষয়ে জানানো হবে। এর পরে গ্রাহক অ্যাপ্রুভাল দিলেই ট্রানজেকশন হবে।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *