Friday, December 9, 2022
HomeQuestionsবাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি বাংলাদেশের সবচেয়ে গুণী ব্যক্তিদের সরকারি যে পুরস্কার দেওয়া হয়বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম তার নাম কি বা বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম কি এবং বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক কি এছাড়াও এ সংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানজনক পুরস্কারের নাম কি ম্পর্কে তথ্য গুলো তুলে ধরার চেষ্টা করব

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি

বাংলাদেশের সরকার কর্তৃক সবচেয়ে বড় বা সম্মানজনক পুরস্কার এর নাম হচ্ছে স্বাধীনতা পুরস্কার এই পুরস্কারটি বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক।

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি

আরো পড়ুনঃ মেয়েদের ৩০,৩২,৩৪, সাইজের ব্রা সরাসরি কিনতে ক্লিক- এখনই কিনুনবাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কোনটি

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক দেয়া হয় জাতীয় জীবনে সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন ক্ষেত্রে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের নাগরিক এমন ব্যক্তি বা গোষ্ঠীকে প্রদান করা হয়ে থাকে ? এছাড়াও ব্যক্তির পাশাপাশি জাতীয় জীবনের নির্দিষ্ট ক্ষেত্রে অনন্য উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতিষ্ঠানসমূহকেও এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারে কি

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কি বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম কি এটি মতে তুলে ধরেছি বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম হচ্ছে স্বাধীনতা পদক।

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক কি বিদেশি নাগরিকরা পেতে পারেন উত্তরটি হচ্ছে না এটি কেবল বাংলাদেশী নাগরিকরা পেয়ে থাকেন আর এটি হচ্ছে বাংলাদেশ সরকারের বেসামরিক পদে সবচেয়ে সম্মানজনক পুরস্কার বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের নাম কি

প্রত্যেক পদকপ্রাপ্তদের একটি ১৮ ক্যারেট স্বর্ণ নির্মিত ৫০ গ্রাম ওজন বিশিষ্ট পদক, একটি সম্মাননাসূচক প্রত্যয়ন পত্র এবং সম্মাননা স্বরুপ নির্দিষ্ট অঙ্কের নগদ অর্থ প্রদান করা হয়। প্রাথমিকভাবে প্রদানকৃত অর্থের পরিমাণ বিশ হাজার ছিল। তবে ২০১৩ সালে থেকে দুই লক্ষ টাকা করে প্রদান করা হয়।

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার

রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৭ সালে স্বাধীনতা পদকের প্রবর্তন করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের স্মরণে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ এই পদক প্রদান করা হয়ে আসছে। বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই পুরস্কারের প্রবর্তক ?

আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ?মাসে বেতন কত

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক কি

পুরস্কারের জন্য মনোনীত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি স্বাধীনতা পুরস্কার নিতে অস্বীকৃতি জানায় তাহলে সেটি বাংলাদেশ মন্ত্রণালয় লিখিত জানিয়ে দিতে হয় মন্ত্রণালয় লিখিত পাওয়ার পরে উক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরস্কার দিবে না এবং তাদের নাম পুরস্কার ঘোষণার তালিকা থেকে বাদ দিয়ে দেয়।

সারা পৃথিবীতেই পুরস্কার নিতে আগ্রহী নয় এমন লোকের তালিকা নেহাত কম নয় তাই বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার নিতে অস্বীকার জানাতে পারে তাই মন্ত্রণালয়ে দিতে না চাইলে না নেয়ার সুযোগ রেখেছে।

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানজনক পুরস্কারের নাম কি

অত্যন্ত সম্মানজনক পুরস্কার হচ্ছে স্বাধীনতা পদক পুরস্কার বাংলাদেশের সর্বোচ্চ পুরষ্কার অর্জন করে থাকেন যারা দেশের জন্য কাজ করে থাকেন বিভিন্ন ভাবে দেশের জন্য বিভিন্ন কাজ করেন যার সুফল ভোগ করে থাকে। সাধারণ মানুষের আর অসাধারণ মানুষের মধ্যে পার্থক্য হচ্ছে সাধারণ মানুষ নিজের জন্য কাজ করে আর অসাধারণ মানুষ অন্যের জন্য কাজ করার মাধ্যমে নিজের জন্য কাজ করে থাকে।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার ঔষধের দাম 600 টাকা এখনই পরুন

স্বাধীনতা পদক এ পুরস্কারটি যারা লাভ করে তারা দেশের জন্য কাজ করে আর দেশের জন্য কাজ করার মধ্য দিয়ে তারা অর্জন করে স্বাধীনতা পুরস্কার মত একটি সম্মানজনক পুরস্কার দেয়া হয় আমাদের দেশের সূর্যসন্তানদের কে তাই আমরা একটি শিক্ষা নিতে পারি অন্য কাজ করার মাধ্যমে আমরা নিজের জন্য সহজে সুন্দর একটি কাজ করে ফেলতে পারে

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার কি

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার নিয়ে আমাদের যে আর্টিকেলটি লেখা হয়েছে আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে কিংবা কোন জিজ্ঞাসা থাকলে সেগুলো অবশ্যই কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন।

আপনার মূল্যবান কমেন্টের মাধ্যমে অন্যজন উপকৃত হবে তেমনি আপনার মূল্যবান কমেন্টের মাধ্যমে একজন মানুষ আপনার মানসিকতা আপনার সম্পর্কে জানতে পারবে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

x
error: Content is protected !!